Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সেনাবাহিনী কোনো অনৈতিক কাজকে সমর্থন করবে না

নাগরিক অধিকার ফোরামের আলোচনা সভায় বক্তারা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম


সেনাবাহিনীকে দেশের জনগণ বিশ্বাস করে। তাদের প্রতি মানুষের আস্থা আছে। তারা কোনো অনৈতিক কাজকে সমর্থন করবে না বলে বিশিষ্ট নাগরিকরা মনে করেন। গতকাল জাতীয় প্রেসক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাবনা ও শঙ্কা’ শীর্ষক মুক্ত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমি প্রধান নির্বাচন কমিশনারকে ১৫ তারিখে মাঠে (সেনাবাহিনী) নামাবার কথা জানিয়ে ছিলাম, তখন তিনি বলেন- না একটু পরে নামবে। আমি তখন বললাম কেন সেনবাহিনী কি পথ-ঘাট চেনে না, তাদের কাছে গুগল ম্যাপ নেই, তারা কি বাংলাদেশের সন্তান নয়, তা যদি হয় তাহলে তো আমাদের স্বাধীনতা নিরাপদ না। এভাবে আপনারা সামরিক বাহিনীকে অপমান করতে পারেন না। তখন তিনি বললেন- ২৪ তারিখে আসবেন। আমি বললাম তাদের কিছু করতে হবে না শুধু টহল দিলেই চলবে।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, রাস্তায় পোস্টার থাকুক আর না থাকুক। জনগণের মার্কাতেই জনগণ ভোট দেবে। আর সেই মার্কাটা হচ্ছে ধানের শীষধানের শীষ বিএনপির মার্কা নয়। আজকে এটা জাতির মার্কা, ধানের শীষ গণতন্ত্রের মার্কা।
তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময়ে যেমন জয় বাংলা ছিল আমাদের ¯েøাগান। তেমনি ধানের শীষ জাতির আকাক্ষার প্রতীক, পরিবর্তনের প্রতীক, পরিবর্তনের মার্কা। জনগণ তাদের মনোস্থির করে রেখেছে। এবারের খেলাটা ভিন্নভাবে হবে। হাজারে, হাজারে, লাখে, লাখে মানুষ ভোট দিতে আসবে। ভোট দেবে যাকে পছন্দ তাকে। ভারতীয় এজেন্টদেরকে ভোট দেবে না তারা।
জাফরুল্লাহ বলেন, যে দেশে প্রধানমন্ত্রী কথা রাখেন না। সে দেশে নির্বাচন কমিশন কথা রাখবেন তা আশা করা যায় না। প্রধানমন্ত্রীর চিন্তা চেতনার রিফ্লেকশন হচ্ছে নির্বাচন কমিশন। সা¤প্রতিককালে তিনি প্রতিবার কথা ভঙ্গ করেছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দিন আহমেদ বলেন, নতুন ইতিহাস রচনা হবে ৩০ ডিসেম্বর। এই দিন শুধু নির্বাচন নয়, আন্দোলনও বটে। জনগণের ভোটের মধ্য দিয়ে এই দিন মহীয়সী নারী বেগম খালেদা জিয়া মুক্তি পাবেন।
তিনি বলেন, যাকে খুশি তাকে ভোট দেবেন। কিন্তু আপনারা ভোটকেন্দ্রে যাবেন। ভোট দেয়ার মানসিকতা নিয়ে ভোটকেন্দ্রে যান। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের বিজয়ের চেতনা নিয়ে যেতে হবে। তিনি বলেন, সামরিক বাহিনীর প্রয়োজন অন্য কোনো দেশে হয় না, আমাদের দেশে হয়। কারণ প্রসাশনে যারা নিযুক্ত হয়, তারা কেউ মেধায় না। আনুগত্যে নিযুক্ত হয়। তাই তাদের ওপর ভরসা করা যায় না। এ জন্যই সামরিক বাহিনীর মেজরদের আনা হয়।
তিনি আরো বলেন, ক্ষমতায় যারা আছে তারা চক্রান্ত করছে, তাদের মোকাবেলা করতে হবে। আমি শেখ মুজিবকে পছন্দ করতাম। কিন্তু তার হাত ধরেই গণতন্ত্র হত্যা করা হয়েছে। বাকশাল না হলে হয়তো এমন হতো না। শেখ হাসিনার অধীনেও উন্নয়ন হয়েছে। তবে তা কিছু লোকের উন্নয়ন হয়েছে। যাদের উন্নয়ন হয়েছে তারা বিদেশে বাড়ি তৈরি করেছে। আরাম-আয়েশে থাকার জন্য।
আয়োজক সংগঠনের উপদেষ্টা সাইদ আহমেদ আসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন আবু নাসের মোহাম্মদ রহমতউল্লাহ, ঈসমাইল হোসেন বেঙ্গল প্রমুখ।

 

 



 

Show all comments
  • Imdadul Al Apon ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:১৮ এএম says : 0
    ইতিহাস সাক্ষী বাংলাদেশ সেনাবাহিনী জীবন দিয়েছে কিন্তু সততা বিক্রি করেনি। ইনশাআল্লাহ এইবার নির্বাচনেও বাংলাদেশ সেনাবাহিনী তাদের মান ধরে রাখবে। দেশের মানুষের বিশ্বাস, ভালোবাসা আর আস্হা আপনারাই হচ্ছেন বাঙ্গালী জাতির গৌরব এবং অহংকার। দীর্ঘ দশ বছর পরে অত্যাচারীর থাবা থেকে দেশ ও দেশের জনগন মুক্তি পাবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Cold Stone ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:১৯ এএম says : 0
    #ভোটের দিন ভোট কেন্দ্রের আশেপাশেই থাকুন। কারণ আপনার মৃত আত্মীয়-স্বজন ভোট দিতে আসবেন। তাদের একনজর দেখার সুযোগ হেলাই হারাবেন না
    Total Reply(0) Reply
  • Hedayet Ullah Sumon ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:১৯ এএম says : 2
    বিএনপি একবার ইন্ডিয়ার নির্বাচনের দিকে তাকিয়ে ছিলো মোদি ক্ষমতায় আসলে বিএনপিকে ক্ষমতা এনে দেবে এরপরে আমেরিকার দিকে তাকিয়ে ছিলো ড্রোনাল ট্রাম্প ক্ষমতায় আসলে তাদের ক্ষমতা এনে দিবে কিন্তু বাস্তবতা হলো উলটো এখন দেশের সেনাবাহিনীর দিকে তাকিয়ে আছে।। কোনো লাভ হবেনা কারন প্রধানমন্ত্রী শেখহাসিনার সাথে দেশে বিদেশে নেতাদের ভালো সম্পর্ক
    Total Reply(1) Reply
    • People's power ২৪ ডিসেম্বর, ২০১৮, ৫:৩৩ এএম says : 4
      This government is a detector, a cruel autocrat who killed lots of people. Full of corruption in Bangladesh now. US$800 millions dollar have been stolen, Five banks moneys have been looted. This is the most corrupted in the Bangladesh history. They must go.
  • Mahbub Bhuiyan ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২০ এএম says : 0
    স্বাগতম বাংলাদেশ সেনাবাহিনীকে..আমার আশা ১৮ কোটি মানুষের বিশ্বাস রক্ষার্তে জাতীর শ্রেষ্ঠ সন্তানরা কাজ করবে।আল্লাহ আপনাদের সাথে আছে।
    Total Reply(0) Reply
  • Arif Hassan ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২১ এএম says : 0
    আমাদের সংগ্রামী ইতিহাস সাক্ষী- বাংলাদেশ সেনাবাহিনী জীবন দিয়েছে কিন্তু কখনোই নিজেদের সততা বিক্রি করে নাই, সকল মানুষের আস্তার জায়গা, বাংলাদেশ সেনাবাহিনী, একটি অবাধ সুস্থ নির্বাচনের জন্য তাদের যথেস্ট ভুমিকা থাকবে বলে সাধারণ মানুষ মনে করে। বাংলাদেশ আপনাদের উপর আস্থাবান। আপনারা বিজয়ী হলেই বাংলাদেশ জিতবে। শুভকামনা।।
    Total Reply(0) Reply
  • Mabrur Saad ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২১ এএম says : 0
    বাংলাদেশের ১৬কোটি মানুষের আশা ভরসার শেষ আশ্রয়স্থল বাংলাদেশ সেনাবাহিনী।তাই সেনাবাহিনীর প্রতি বিনীত নিবেদন কারো পক্ষ হয়ে কাজ না করে নিরপেক্ষভাবে আপনার অর্পিত দায়িত্ব পালন করুন।মানুষকে ভোট কেন্দ্রে আনার ব্যবস্থা করুন। আপনাদের প্রতি ভালোবাসা কখনোই কম ছিলোনা। জনগনের সাথে থাকুন,ভালোবাসা উত্তরোত্তর আরো বৃদ্ধি পাবে। ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Ochena Pothik ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২২ এএম says : 0
    দেশপ্রেমিক সেনাবাহিনী সবসময় মানুসের আশা আকাঙ্ক্ষার শেষ আশ্রয়স্থল...জাতীয় বীর আপনারা অবশ্য ই জনগনের ভোটের অধিকার প্রতিষ্ঠা করবেন....
    Total Reply(0) Reply
  • Hassan Bipul ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২২ এএম says : 0
    স্বাগতম, বিরোধীদল যেন লেভেল প্লেয়িং ফিল্ড সমান সুযোগ সুবিধা পায় সে আশাকরি এবং সরকার দলীয়রা যেন বিরোধীদলের উপর হামলা মামলা না করে সে দিকে খেয়াল রাকবেন।
    Total Reply(0) Reply
  • Harun Roshad ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৩ এএম says : 0
    স্বাগতম প্রাণপ্রিয় সেনাবাহিনী "আশা করি 16কোটি জনগণের আস্থার প্রতিক হয়ে আপনারা মাঠে কাজ করবেন, এদেশের মানুষের শেষ ভরসা আপনারা, এদেশের জনগণ এখনো বিশ্বাস করে বাংলাদেশে একটি বাহিনী যাদের শেষ আস্থাটা রাখা যায়, আপনারা জনগণের আস্থার সঠিক প্রতিফলন ঘটাবেন এটাই আমরা আশা করি, কোন দলের তাবেদারি করা সেনাবাহিনী কে মানায় না, আল্লাহপাক আপনাদের সবাই কে সুস্থতা দান করুন, আমিন "
    Total Reply(0) Reply
  • Yeaz Uddin ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৩ এএম says : 0
    We hope that BD army will do something good for the Nation
    Total Reply(0) Reply
  • Hossain Tanvir ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৩ এএম says : 0
    Banglar akash rakhibo muktu ay bissash niya airforce matha namba insallah
    Total Reply(0) Reply
  • AAnimesh Das ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৪ এএম says : 0
    সন্ত্রাস দুর করুন সে যে দলেরই হোক না কেন ! সবাই কে সম অধিকার প্রদান করুন ! প্রশাসন চাইলে সবই করতে পারে। কিন্তু পুলিশ তো যা পায় তাই খায় ! একমাএ সেনা বাহিনী পারবে সবাই কে সমান সুযোগ দিতে ।
    Total Reply(0) Reply
  • Fuad Bin Shams ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৪ এএম says : 0
    show off sara kisu na....tader kono power na diyei field e namano hosse....jotokhon magistrate kisu na bolbe kisui korte parbe na army! evabei tader field e namono hosse
    Total Reply(0) Reply
  • সাকিব আমান ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৫ এএম says : 0
    দেশপ্রেমিক সেনাবাহিনী জনগনের জান, মাল রক্ষা করবে এবং বাসে আগুন, রেলে আগুন, মানুষ পুড়িয়ে মারা, পেট্রল বোমা, নাশকতাকারী কে কঠোর হস্তে দমন করে দেশে শান্তি বজায় রাখবে এটাই প্রত্যাশা।
    Total Reply(0) Reply
  • Md Shofiqur Rahaman ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৫ এএম says : 0
    ১৬ কুটি মানুষের প্রান সেনাবাহিনী এই নামটা শুনলে কেমন যানি বিশ্বাস চলে আসে আপনাদের প্রতি জনগনের এতো বিশ্বাস সে বিশ্বাস বঙ্গ করবেন না। একটু ভালো থাকার জন্য। আপনাদের প্রতি আমার স্যলুট
    Total Reply(0) Reply
  • Apurbo Sarker ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৬ এএম says : 0
    সেনাবাহিনী তাদের দায়িত্ব সম্পর্কে সজাগ থাকতে । দেশে জন্য তাদের থাকবে শ্রদ্ধা । দেশের জন্য থাকবে আপ্রাণ প্রচেষ্টা । আমরা তোমাদের প্রতি শ্রদ্ধা ও ভরসা ।
    Total Reply(0) Reply
  • Shariful Islam ২৪ ডিসেম্বর, ২০১৮, ১:২৭ এএম says : 0
    বাংলাদেশ নয়, সারাবিশ্বে আমাদের বীর সেনারা সাহসিকতার পরিচয় দিয়ে,শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করে চলেছে। আশাকরি জাতীয় সংসদ নির্বাচনে
    Total Reply(0) Reply
  • Abul kalam ২৪ ডিসেম্বর, ২০১৮, ৯:০৭ এএম says : 0
    স্বাগতম প্রাণপ্রিয় সেনাবাহিনী "আশা করি 16কোটি জনগণের আস্থার প্রতিক হয়ে আপনারা মাঠে কাজ করবেন, এদেশের মানুষের শেষ ভরসা আপনারা, এদেশের জনগণ এখনো বিশ্বাস করে বাংলাদেশে একটি বাহিনী যাদের শেষ আস্থাটা রাখা যায়, আপনারা জনগণের আস্থার সঠিক প্রতিফলন ঘটাবেন এটাই আমরা আশা করি, কোন দলের তাবেদারি করা সেনাবাহিনী কে মানায় না, আল্লাহপাক আপনাদের সবাই কে সুস্থতা দান করুন, আমিন "
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনাবাহিনী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ