Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব ভালো কাজের সাথে সেনাবাহিনী সম্পৃক্ত---শামসুজ্জামান দুদু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দেশে যতগুলো ভালো কাজ হয়েছে সব কাজের সঙ্গে সেনাবাহিনী সম্পৃক্ত ছিল বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। তিনি বলেন, ধীরে ধীরে আমরা একটি অন্ধকারের দিকে ধাবিত হচ্ছি। ছাত্রজীবন থেকেই আমরা নিজেদের মতো করে অনেক চ্যালেঞ্জ করেছি, আবার সেগুলো অতিক্রমও করেছি। কিন্তু বর্তমানে এক অন্ধকার জায়গায় বাস করছি আমরা। অনেকেই বলছে ২৪ তারিখের পরে সেনাবাহিনী নামবে এই ২৪ তারিখের পরে দেশ অন্ধকার হবে নাকি আলোকিত হবে সেটির জন্য আমাদেরকে অপেক্ষা করতে হবে। কারণ পুলিশ প্রশাসন তো এক পক্ষ নিয়ে ফেলেছে। গতকাল (শনিবার) দুপুরে রাজধানীর ইস্কাটনের বিলস অডিটরিয়মে সেন্টার ফর গভার্রনেন্স স্টাডিস আয়োজিত সুষ্ঠু নির্বাচনে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন নিউ এজ পত্রিকার সম্পাদক নুরুল কবির।

সেমিনারে শামসুজ্জামান দুদু বলেন, আমি যদি সেনাবাহিনীর সমর্থন করি তাহলে অনেকেই হয়তো বলবে আপনার দলের প্রধান সেনাবাহিনী ছিল। কিন্তু এটাও তো সত্য দেশে যতগুলো ভালো কাজ হয়েছে সব কাজের সঙ্গে সেনাবাহিনী সম্পৃক্ত ছিল। এটা বর্তমান প্রধানমন্ত্রীও স্বীকার করেছে ১/১১ এর পরে তিনি বলেছিলেন এটা আমাদের আন্দোলনের ফসল। দেশে প্রতিহিংসার রাজনীতি চলছে মন্তব্য করে বিএনপির এই নেতা বলেন, রাজনীতিটা ক্রমে শেষ হয়ে যাচ্ছে আমাদের বয়স হচ্ছে একদিন চলেও যেতে হবে কিন্তু কতটুকু রেখে গেলাম কি দিয়ে গেলাম কি দেখে গেলাম এটাই মূখ্য বিষয়। তবে যে যাই বলুক স্বাধীনতার ঘোষণা তো জিয়াউর রহমানই দিয়েছিলেন। কান, চোখ আর চিন্তার বাইরে তো কিছু নেই।
১৯৭৫ সালের ঘটনা উল্লেখ করে দুদু বলেন, ১৯৭৫ সালের ঘটনা খুবই নির্মম ঘটনা, এগুলোকে আমরা কখনও সমর্থন করি না। তবে ৭৫ এ দুটি ঘটনা ছিল তখন বাকশাল শাসকের পতন হয়েছিল কিন্তু আমরা প্রথমটা বলি দ্বিতীয়টা বলি না। দ্বিতীয়টা যদি আলোচনায় আসে তাহলে এদেশে যতই অন্ধকার আসুক আশার আলো থাকে। কারণ এই জাতির উৎসব হচ্ছে সংগ্রাম, আন্দোলনটা তারা উৎসব মনে করে।
সেমিনারে বক্তব্য রাখেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জে. (অব.) সাখাওয়াত হোসেন, দৈনিক মানবজমিনের সম্পাদক মতিউর রহমান চৌধুরী, দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেজোয়ান সিদ্দিকী, জি ৯ এর সাধারণ সম্পাদক ডা. সাখাওয়াত হোসেন সায়ন্ত ও দৈনিক প্রথম আলোর কনটেন্ট আয়শা কবির প্রমুখ।#



 

Show all comments
  • M.mabud ২৩ ডিসেম্বর, ২০১৮, ৭:৩২ এএম says : 0
    Sana bahine.amader ohnkar Tara Jodi niropuka harai are Kono din sanabahne jonogon Sana deo bolbe na mone rakte hobe. thanks
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ