Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাবা-মায়ের কবরের পাশে শায়িত আমজাদ হোসেন

শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হয়েছেন চিত্র পরিচালক ও অভিনেতা আমজাদ হোসেন। সহ¯্রাধিক ভক্ত ফুল হাতে আমজাদ হোসেনের লাশ শেষবারের মতো দেখতে শহীদ মিনারে জড়ো হন। গতকাল শনিবার সাকালে ভক্ত ও সহকর্মীদের শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয় আমজাদ হোসেনের লাশ। এ সময় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ভক্তরা ফুল দিয়ে শেষ শ্রদ্ধা জানান তাকে। সম্মিলিত সাংস্কৃতিক জোট এই শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করে।
ঢাকায় বিভিন্ন স্থানে কয়েক দফায় জানাজা শেষে আমজাদ হোসেনের লাশ নিয়ে যাওয়া হয় তাঁর জন্মস্থান জামালপুরে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

শহীদ মিনারে আমজাদ হোসেনের সহকর্মীদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক মোহাম্মদ আখতারুজ্জামান, বিশিষ্ট গণসংগীত শিল্পী ফকির আলমগীর, অভিনেতা হাসান ইমাম, মামুনুর রশীদ, রামেন্দু মজুমদার, কেএস ফিরোজ, রোকেয়া প্রাচীসহ বিশিষ্ট ব্যক্তিরা।

এ সময় বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা বলেন, মরহুম পরিচালক ও লেখক আমজাদ হোসেন একটি প্রতিষ্ঠানের নাম। আমজাদ হোসেনকে বাদ দিয়ে বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাস লেখা যাবে না। তাঁর দেখার ভঙ্গিটা ছিল অন্যদের থেকে আলাদা ও স্বতন্ত্র। তাঁর মৃত্যুতে দেশের সাংস্কৃতিক অঙ্গনে একটি শূন্যতা তৈরি হয়েছে। তাঁদের বিশ্বাস, নতুন প্রজন্মের প্রতিভাবান তরুণেরাই সেই শূন্যতা পূরণ করবেন।
শহীদ মিনারে শ্রদ্ধা জানানো শেষে আমজাদ হোসেনের লাশ নেওয়া হয় কারওয়ান বাজারের এটিএন বাংলা কার্যালয়ে। এরপর নেওয়া হয় এফডিসিতে। সেখানে জানাজা শেষে তাঁর মরদেহ নিয়ে যাওয়া হয় তেজগাঁওয়ের চ্যানেল আই কার্যালয়ে। চ্যানেল আই প্রাঙ্গণে জানাজা শেষে আমজাদ হোসেনের লাশ নিয়ে যাওয়া হয় তাঁর জন্মস্থান জামালপুরে। সেখানে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে বাবা-মায়ের কবরের পাশে তাকে দাফন করা হয়।

আমজাদ হেসেনকে শেষ শ্রদ্ধা জানাতে কেন্দ্রীয় শহীদ মিনারে আসেন দেশের সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্টজনেরা। শহীদ মিনারে আমজাদ রহাসেনের কফিন সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়। একে একে বাংলা একাডেমি, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি), বাংলাদেশ মহিলা আওয়ামী লীগ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, গণআজাদী লীগ, সেক্টর কমান্ডারস ফোরাম, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতি, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন, অভিনয় শিল্পী সংঘ, বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদ, জাতীয় কবিতা পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ ৩২টি সংগঠন ও প্রতিষ্ঠান ফুল দিয়ে তাঁকে শেষ শ্রদ্ধা জানায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ