Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

‘দূতাবাসের রিপোর্টেও ধরপাকড়-নির্যাতনের তথ্য’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৮, ৬:৩৪ পিএম

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, নির্বাচনের আগে প্রার্থীসহ বিরোধী নেতাকর্মীদের ধরপাকড়, হয়রানি ও নির্যাতন চলছে আমরা সে বিষয়ে তাদের বলেছি। দূতাবাসের রিপোর্টেও এসব তথ্য উঠে এসেছে। তাই তারাও আমাদের সঙ্গে এসব বিষয়ে দ্বিমত পোষণ করেননি।

বুধবার বিকেলে ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি। বেলা ২টার দিকে গুলশানের একটি রেস্টুরেন্টে এ বৈঠক শুরু হয়।
প্রায় ৩ ঘণ্টাব্যাপী চলা বৈঠক শেষে বিকেল ৫টার দিকে ড. কামাল হোসেন সাংবাদিকদের বলেন, কূটনীতিকরা এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলতে চেয়েছেন।
গণফোরামের সভাপতি বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবসে আমার ওপর হামলা হতে পারে- এটা আমি ভাবতেই পারিনি।
নির্বাচনের জন্য লেভেল প্লেয়িং ফিন্ড তৈরি হয়নি দাবি করে প্রধান নির্বাচন কমিশনের ওপর ক্ষোভ প্রকাশ করেন তিনি।
এর আগে বৈঠক থেকে বের হয়ে যুক্তরাষ্ট্রের নবনিযুক্ত রাষ্ট্রদূত বরার্ট আর্ল মিলার সাংবাদিকদের বলেন, শান্তিপূর্ণ নির্বাচনী পরিবেশ সৃষ্টির জন্য সব পক্ষকে গুরুত্ব দেয়ার কথা বলা হয়েছে।
বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, আমাদের নেতাকর্মীদের গ্রেফতার হয়রানি করা হচ্ছে এ বিষয়ে আমরা কথা বলেছি।
তিনি বলেন, বিদেশিরা আমদের নির্বাচনে অংশ নিতে বলেছিল, আমরা নির্বাচনে অংশ নিয়েছি। তারা সুষ্ঠু নির্বাচনের পরিবেশের কথা বলেছিল, কিন্তু এখনও নির্বাচনের সুষ্ঠু পরিবেশ তৈরি হয়নি সেটা আমরা তাদের জানিয়েছি।
জাতীয় ঐক্যফ্রন্ট আয়োজিত এ বৈঠকে ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, পাকিস্তান, ডেনমার্ক, অস্ট্রেলিয়া, তুরস্ক, চীন এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা অংশ নেন।

অন্যদিকে ঐক্যফ্রন্ট নেতাদের মধ্যে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ভাইস চেয়ারম্যান সাবিহ উদ্দিন আহমেদ, বিশেষ সম্পাদক আসাদুজ্জামান রিপন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাসুদ আহমেদ তালুকদার, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ফাহিমা নাসরিন মুন্নী, নির্বাহী সদস্য তাবিথ আউয়াল প্রমুখ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • শফিউর রহমান ২০ ডিসেম্বর, ২০১৮, ২:২৫ পিএম says : 0
    মাননীয় প্রধান মনএী প্রায়ই বলে থাকেন আমি দেশের জন্য রক্ত দিতে পারি. আমরা বলব দেশটা আমাদের সবার সবারই উচিৎ হবে দেশের সার্থে বুক পেতে দেওয়া যেটা আমরা স্বাধীনতার জন্য করে ছিলাম. আমার মূল কথা হলো এখতে পাকিস্তানিরা নেই বা ১২০০ মাইলি দুর থেকে এসে কিছুই করার খমতা নেই । তাই বলব আমরা হানাহানি না করে শএুকে (বাহিরের) সুযোগ না দেওয়া । সামনে নির্বাচন মাএ ৯ দিন বাকি আছে । এই মূহুওে প্রধান মন্তিকে (সরকারকে) দেশের জন্য এবং দেশের মানূষের কল্লানের জন্য একটিবার খমতার মোহ পরিগে করে এগিয়ে অাশার জন্য । তা হলে দেখা যাবে কেউ কোন দিন আপনাকে ভূলতে পারবেনা ভুক আলগে আপনার জন্য জীবন দিতে কুন্ঠা বোদ করবেনা । নির্বাচন সুষ্ঠু না হলে আমাদের প্রজন্ম খমা করবেনা । নির্বাচন সুষ্ঠু হতে দিন । বর্তমান পরিস্তিতি এত খারাপ কল্পনা করা যায়না । কত মায়ের বুকযে খালি হচ্ছে তা ভাবতেও অবাক লাগে । স্বাধীনতার সূফল আমাদেরকে পেতে দিন দয়া করে ।
    Total Reply(0) Reply
  • শফিউর রহমান ২০ ডিসেম্বর, ২০১৮, ২:২৭ পিএম says : 0
    মাননীয় প্রধান মনএী প্রায়ই বলে থাকেন আমি দেশের জন্য রক্ত দিতে পারি. আমরা বলব দেশটা আমাদের সবার সবারই উচিৎ হবে দেশের সার্থে বুক পেতে দেওয়া যেটা আমরা স্বাধীনতার জন্য করে ছিলাম. আমার মূল কথা হলো এখনতো পাকিস্তানিরা নেই বা ১২০০ মাইলি দুর থেকে এসে কিছুই করার খমতা নেই । তাই বলব আমরা হানাহানি না করে শএুকে (বাহিরের) সুযোগ না দেওয়া । সামনে নির্বাচন মাএ ৯ দিন বাকি আছে । এই মূহুওে প্রধান মন্তিকে (সরকারকে) দেশের জন্য এবং দেশের মানূষের কল্লানের জন্য একটিবার খমতার মোহ পরিরতেগ করে এগিয়ে আশার জন্য । তা হলে দেখা যাবে কেউ কোন দিন আপনাকে ভূলতে পারবেনা ভুক আলগে আপনার জন্য জীবন দিতে কুন্ঠা বোদ করবেনা । নির্বাচন সুষ্ঠু না হলে আমাদের প্রজন্ম খমা করবেনা । নির্বাচন সুষ্ঠু হতে দিন । বর্তমান পরিস্তিতি এত খারাপ কল্পনা করা যায়না । কত মায়ের বুকযে খালি হচ্ছে তা ভাবতেও অবাক লাগে । স্বাধীনতার সূফল আমাদেরকে পেতে দিন দয়া করে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ