Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

নির্বাচনী প্রচারণায় বাধা-ভাঙচুর প্রার্থীসহ আহত ৪০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সারা দেশে নিবাচনী প্রচার-প্রচারণায় হামলা ভাঙচুর ঘটনা অব্যাহত রয়েছে। কোথাও এক প্রার্থী প্রচার প্রচারণায় ব্যস্ত সময় পার করলেও বিপরীত চিত্র বিরোধী শিবিরে। বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট প্রার্থীদের অভিযোগ, সারা দেশে প্রচার প্রচারণা দূরের কথা নিজেরা বাসায় অবরুদ্ধ হয়ে আছেন। গুমসহ বিভিন্ন হুমকিতে নিরাপত্তাহীনতায় আছেন প্রার্থীসহ তাদের সমর্থকরা। এসব প্রতিক‚লতা ডিঙিয়েও যারা প্রচার-প্রচারণায় অংশ নিচ্ছেন, তাদের প্রতিনিয়ত বাধার সম্মুখীন হতে হচ্ছে। কোথাও পুলিশ কিংবা সরকার দলীয় নেতাকর্মীরা তাদের পোস্টার ছিঁড়ে ফেলা, গাড়ি ভাঙচুর, নেতাকর্মীদের ওপর হামলাসহ বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে বলে জানান তারা। রিটার্নিং কর্মকর্তাদের সহযোগিতা চেয়েও কোন প্রতিকার পাওয়া যাচ্ছে না । এছাড়া কর্মীদের মাঝে রয়েছে গ্রেফতার আতঙ্ক। তবে আওয়ামী লীগের পক্ষ দাবি করা হয়, সবাই প্রচারণার সমান সুযোগ পাচ্ছে। কোথাও কোন হামলার ঘটনা ঘটছে না । পুলিশে দাবি যাদের বিরুদ্ধে মামলা আছে কেবল তাদের গ্রেফতার করা হচ্ছে।
গতকাল বরিশালে উজিরপুরে নৌকা-ধানের শীষ সমর্থকদের সংঘর্ষে উভয়পক্ষের ২০ আহত হয়েছেন। যশোরের বাঘারপাড়ায় ধানের শীষের প্রার্থীর বাড়িতে হামলা করা হয়েছে। সোনাগাজীতে বিএনপির প্রার্থীর আকবর হোসেনের গাড়ি বহরে হামলা করা হয়েছে। এ সময় প্রার্থীসহ ১০ জন আহত এবয় দুটি গাড়ি ভাঙচুরকরা হয়েছে। পাবনায় বিএনপি প্রার্থীর মাইক ভাংচুর করা হয়েছে। ঝিনাইদহ-৪ আসনে কালীগঞ্জ উপজেলার চাপরাইল বাজারে বিএনপির নেতাকর্মীদের উপর হামলা ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্মিসংযোগ করা হয়েছে। কালীগঞ্জে দুর্বৃত্তদের হামলায় ছাত্রদলের কেন্দ্রিয় যুগ্ন সাধারন সম্পাদক নাজিম মাহমুদসহ ৯ জন আহত হয়েছেন। আমাদের ব্যুরো প্রধান ও সংবাদদাতাদের পাঠানো তথ্যে এমন চিত্র ফুটে উঠে।
ধানের শীষের প্রার্থীর বাড়িতে হামলা
যশোর ব্যুরো জানায়, যশোর-৪ আসনের ধানের শীষের প্রার্থী ইঞ্জিনিয়ার টিএস আইয়ুব জানান, রোববার রাতে আমার বাড়িতে হামলা হয়েছে। প্রশাসনের সহযোগিতা চেয়েও আমি পাইনি। পুরো বাঘারপাড়ায় ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করা হচ্ছে। প্রতিদিন কোথাও না কোথাও বিএনপির নেতাকর্মীদের ওপর হামলা হচ্ছে। তিনি বললেন, হামলা, হুমকি দিয়ে আমাদের থামানো যাবে না। বরং এতে আমাদের নেতা কর্মীদের সাহস আরো বেড়ে যাচ্ছে।
তিনি বলেন, নির্বাচনী তফসিল ঘোষণার পর ওয়ারেন্ট ছাড়াই ৩১ জন নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। ধানের শীষের এই প্রার্থী বাঘারপাড়া ও অভয়নগর থানার ওসিকে প্রত্যাহারের দাবি জানান। সংবাদ সম্মেলনে যশোর জেলা বিএনপিসাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ সাবেরুল হক সাবুসহ যশোর ও বাঘারপাড়ার নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
উজিরপুরে পাল্টাপাল্টি সংঘর্ষ : আহত ২০
বরিশাল ব্যুরো জানায়, বরিশালের উজিরপুর উপজেলায় আওয়ামীলীগ ও বিএনপি প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে গতকাল উভয়পক্ষের কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এসময় বিএনপির প্রার্থী সরদার সরফুদ্দিন আহম্মেদ সান্টুর গাড়ি ও ৩টি মোটরসাইকেল ভাঙচুরেরও ঘটনা ঘটে। তিনি নির্বাচনী প্রচারণায় সকল প্রার্থীর জন্য সমান সুযোগ সৃষ্টির আবেদন জানিয়ে সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন করেছেন।
বিএনপির প্রার্থী সরফুদ্দিন সান্টু অভিযোগ করেছেন, বরাকোঠা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মো. ফিরোজের বাড়িতে উঠান বৈঠকে অংশ নিতে যাওয়ার পথে ডাবেরকুল চৌরাস্তায় আওয়ামী লীগ কর্মীরা তাদের ওপর হামলা চালায়। হামলাকারীরা তার গাড়ি ও ৩টি মোটরসাইকেল ভাংচুর করে। ৫/৬ জন বিএনপি কর্মী এ হামলায় আহত হয়।
অপরদিকে উজিরপুরের বড়াকোঠা ইউনিয়নের আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন জানান, ডাবেরকুল চৌরাস্তা বাজারে পৃথক অবস্থান নিয়ে আওয়ামী লীগ ও বিএনপি কর্মী-সমর্থকরা নিজ দলের প্রতীকের পক্ষে শ্লোগান দিচ্ছিল। বিএনপি প্রার্থী সান্টু সেখানে পৌঁছলে তার কর্মীরা অতর্কিতে আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ওপর হামলা করে। উজিরপুর থানার ওসি-তদন্ত মোঃ হেলাল উদ্দিন ঘটনাস্থল থেকে জানান, ডাবেরকুলে আওয়ামী লীগ ও বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষ হলে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে।
এদিকে গত রোববার সন্ধ্যায় বানারীপাড়ার ইউএনও এবং সহকারী রিটার্নিং কর্মকর্তা শেখ আবদুল্লাহ আল সাদীদের কাছে সান্টু লিখিতভাবে নির্বচনে সবার জন্য সমান সুযোগ দাবি করেছেল। এছাড়া ওই অভিযোগে সান্টু আওয়ামী সমর্থকদের বিরুদ্ধে গত শনিবার বানারীপাড়া পৌর যুবদল নেতা কাইয়ুম উদ্দিন ডালিমের ওপর হামলা ও চাখারে তার নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করারও অভিযোগ করেছেন।
আ.লীগের কার্যালয়ে ভাঙচুর
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালী সেনবাগ ও বেগমগঞ্জ উপজেলার পৃথকস্থানে আওয়ামীলীগের কার্যালয়, গেইট ও নৌকার তোরনে ভাঙচুর করেছে দূর্বৃত্তরা। ঘটনার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে আ’লীগের নেতাকর্মীরা। স্থানীয় সূত্রে জানা গেছে, রোববার গভীর রাতে সেনবাগ উপজেলার ডুমরুয়া ইউনিয়নের মতইন এলাকায় আ’লীগের কার্যালয়ে হামলা চালিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, শেখ হাসিনা’র ছবি, চেয়ার ও টেবিল ভাঙচুর করে দূর্বৃত্তরা।
এদিকে, রাতে বেগমগঞ্জ উপজেলার আলাইয়াপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের ধীতপুর শতদল ক্লাব এলাকায় আ’লীগের নির্বাচনী প্রচারণায় একটি গেইট ও তোরন দেয় স্থানীয় ছাত্রলীগের নেতৃবৃন্দ। রবিবার গভীর রাতের কোন একসময় দূর্বৃত্তরা তাতে ভাঙচুর ও আগুন দেয়। ডুমরুয়া ইউনিয়ন আ’লীগে সাধারণ সম্পাদক বাকের আহমেদ অভিযোগ করে বলেন, রাতে আঁধারে বিএনপি জামায়াতের নেতাকর্মীরা মতইন গ্রামের আমাদের দলীয় কার্যালয়ে ভাঙচুর করেছে। ডুমরুয়া ইউনিয়ন বিএনপির সভাপতি জাহাঙ্গীর আলম ভ‚ঁইয়া অভিযোগ অস্বীকার করেন।
প্রচারণায় হামলার অভিযোগ, আটক ৫
স্টাফ রিপোর্টার, সাভার থেকে জানান, ঢাকার সাভারের আমিনবাজারে নির্বাচনী প্রচারণা চালানোর সময় বিএনপি প্রার্থীর সমর্তকদের উপর আওয়ামী লীগ সমর্থনকারীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। হামলায় কমপক্ষে ২০ জন আহত হয়েছে। এসময় পুলিশ বিএনপির পাঁচ জন নেতাকর্মীকে আটক করেছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল থেকে আমিনবাজারের হিজলা গ্রামে ঢাকা-২ আসনের বিএনপির মনোনীত প্রার্থী ব্যারিস্টার ইরফান ইবনে আমান অমি নেতাকর্মীদের নিয়ে লিফলেট বিতরণ করে প্রচারণা চালাচ্ছিল। সাভার থানা বিএনপির সাবেক সাধারন সম্পাদক ও উপজেলা চেয়ারম্যান হাজী কফিল উদ্দিনসহ স্থানীয় নেতাকর্মীরা সাথে ছিলেন।
হঠাৎ আমিনবাজারের স্থানীয় আওয়ামী লীগের কর্মী-সমর্থকরা বিএনপির নেতাকর্মীদের উপর হামলা চালায়। হামলায় বিএনপির অন্তত ২০ জন নেতাকর্মীরা আহত হয়। এছাড়া বিএনপির প্রার্থীর গাড়িসহ অন্তত তিনটি মোটরসাইকেল ও পাঁচটি হায়েজ গাড়ির কাচ ভাঙচুর করে। তখন আমিনবাজার পুলিশ ফাঁড়ির সদস্যরা উস্থিত থাকলেও তারা দর্শকের ভুমিকা পালন করেন। পরে পুলিশ বিএনপির ৫নেতাকর্মীকে আটক করে। এদিকে এঘটনার পর ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। এবিষয়ে আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্য এসআই জামাল হোসেন বলেন, ৫জনকে আটক করা হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।
গাড়ি বহরে হামলা : প্রার্থীসহ আহত ১০ জন ;
সোনাগাজী (ফেনী ) উপজেলা সংবাদদাতা জানান, সোনাগাজী উপজেলার সওদাগর হাট ফেনী ০৩ আসনের বি এন পির প্রার্থী আকবর হোসেনের সমর্থনে এক মত বিনিময় সভা অনুষ্টিত হয়।
মতবিনিময় সভা শেষে দাগুনভুইয়া নিজ বাড়িতে ফেরার পথে সোনাগাজী উপজেলার তাকিয়া বাজার নামক স্থানে মহাজোট প্রার্থী সাবেক সেনা কর্মকর্তা মাসুদ উদ্দিন সমর্থিত যুবলীগের কর্মীরা, আকবরের গাড়ি বহরের গতিরোধ করে। এসময় তাকে গাড়ি থেকে টেনে নামিয়ে বেদম প্রহার করে এবং তার সাথে থাকা অন্তত ১০ জন নেতা কর্মীদের পিটিয়ে আহত করে এ সময় দুইটি গাড়ি ভাঙচুর করে সন্ত্রাসীরা। আহতরা সোনাগাজী ও ফেনীর বিভিন্ন ক্লিনিকে চিকিৎসাধীন আছেন।
হামলা ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্মিসংযোগ
ঝিনাইদহ জেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহ-৪ আসনে কালীগঞ্জ উপজেলার চাপরাইল বাজারে বিএনপি প্রার্থী সাইফুল ইসলাম ফিরোজ গণসংযোগ শেষে ফেরার পর বিএনপির নেতাকর্মীদের পের হামলা ও ব্যবসা প্রতিষ্ঠানে অগ্মিসংযোগ করা হয়েছে। গত রোববার রাতে এই হামলায় ৫ জন আহত হন। প্রতিপক্ষরা চাপরাইল বাজারের গোস্ত ব্যবসায়ী ফুল মিয়ার ৭০ হাজার টাকা লুট করে। তার দোকানে আগুন ধরিয়ে দেয়। গোমরাইল বাজারের নাজমুলকে মারধর করে বলে ফিরোজ এক লিখিত অভিযোগে জানান। তবে কালীগঞ্জ থানার ওসি ইউনুস আলী এ সব খবর অস্বীকার করে জানান এ সব খবর আমাকে কেও জানায়নি।
এদিকে, ঝিনাইদহ শহরের পুরাতন ডিসি কোর্ট চত্বরে দুর্বৃত্তদের ছুরিকাঘাতে রাকিবুল ইসলাম রাকিব (২৪) নামে এক ছাত্রলীগ নেতা গুরুতর আহত হয়েছেন। তিনি ঝিনাইদহ সদর উপজেলার শালিয়া গ্রামের আদিল উদ্দীনের ছেলে। রোববার রাতে বিজয় দিবসের অনুষ্ঠান চলাকালে সদর ভুমি অফিসের পেছনে তাকে ছুরকাঘাত করা হয়। আহত রাকিব জানান, তিনি পাশেই প্রসাব করার জন্য গেলে অজ্ঞাতনামা দুর্বৃত্তরা ফিসফিসিয়ে কি যেন আলাপ করছিল। তারা কারা ? জিজ্ঞাসা করতেই তাকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। রাকিবের ভাষ্যমতে তারা হামলা করার জন্য সেখানে এসেছিল। খবর পেয়ে ঝিনাইদহের জেলা প্রশাসক সরোজ কুমার নাথ, পৌরসভার মেয়র সাইদুল করিম মিন্টু ও ঝিনাইদহ সদর থানার ওসি এমদাদুল হক শেখ ঝিনাইদহ সদর হাসপাতালে আহত ছাত্রলীগ কর্মীর বক্তব্য শোনেন। রাতেই তাকে উন্নত চিকিৎসার জন্য যশোরে পাঠিয়ে দেওয়া হয়।
পাবনায় ঐক্যফ্রন্ট, বিএনপি প্রার্থীর মাইক ভাঙচুর
পাবনা থেকে স্টাফ রিপোর্টার, চাটমোহর উপজেলা সংবাদদাতা : পাবনায় বিরোধী পক্ষের মাইক ভাঙচুর, প্রচারে বিঘœ সৃষ্টি এবং ঐক্যফ্রন্ট, বিএনপি নেতা কর্মীদের গ্রেফতার চলছে। পাবনা জেলা সদর বিএনপি’র সাধারণ সম্পাদক কে.এম. মুসা এবং ওয়ার্ড কমিটির সাধারণ সম্পাদককে পাবনা সদর থানা পুলিশ গ্রেফতার করেছে। পুলিশ বলছে, তাদেরকে নির্বাচনকে ঘিরে গ্রেফতার করা হয়নি। পূর্বের মামলা থাকায় গ্রেফতার করা হয়েছে। পাবনা -৩ আসনে বিএনপিধানের শীষের প্রার্থী ২ বারের সাবেক এম.পি কে.এম আনোয়ারুল ইসলামের প্রচার মাইক গত রোববার দিবাগত সন্ধ্যার পর কে বা কারা চাটমোহরে ভেঙে দিয়েছে। চাটমোহর পৌর সদরের জিরো পয়েন্টে দুর্বৃত্তরা বিএনপি ধানের শীষ প্রাথীর্র মাইক ভাঙচুর করে।
সূত্র মতে, যুবলীগ ও ছাত্রলীগের নেতা-কর্মী এই স্থানে কে.এম আনোয়ারুল ইসলামের নির্বাচনী প্রচার মাইকের গতি রোধ করে ভাঙচুর করে বলে অভিযোগ উঠেছে। বিএনপি’র প্রার্থী প্রচারণার সাথে সম্পৃক্ত চাটমোহর উপজেলা বিএনপির যুগ্ম-সম্পাদক অ্যাড. আশরাফুজ্জামান হালিম অভিযোগ করেছেন, সন্ধ্যার পর বিএনপি এম.পি প্রার্থীর ধানের শীষের প্রচার করা হচ্ছিল। ছাত্রলীগ ও যুবলীগের কয়েকজন কর্মী গতিরোধ করে মাইক ও সরঞ্জামাদিতে ভাঙচুর করে। এ ব্যাপারে সহকারী রিটার্নিং অফিসার, থানা পুলিশকে অবহিত করা হয়েছে। অপরদিকে, এই অভিযোগের সত্যতা অস্বীকার করেন চাটমোহর যুবলীগের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম । চাটমোহর থানার ওসি শেখ নাসির উদ্দিন জানিয়েছেন, ‘এ ব্যাপারে থানায় কেউ অভিযোগ দেয়নি, লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ সহকারী রিটার্নিং অফিসার অসীম কুমার জানিয়েছেন বিএনপি’র পক্ষ থেকে কোন অভিযোগ পাওয়া যায়নি।
ছাত্রদলের কেন্দ্রীয় যুগ্ম সাধারন সম্পাদকসহ আহত-৯
কালীগঞ্জ (ঝিনাইদহ) উপজেলা সংবাদদাতা জানান, ঝিনাইদহের কালীগঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের যুগ্ম সাধারন সম্পাদক বিএম নাজিম মাহমুদ দুবৃত্তদের হামলায় আহত হয়েছেন। এ সময় ছাত্রদল ও যুবদলের আরো ৮/৯ জন নেতা-কর্মী আহত হয়েছে বলে জানিয়েছেন নাজিম মাহমুদ।
বিএম নাজিম মাহমুদ বলেন, উপজেলার রঘুনাথপুর রোস্তুম আলী মাধ্যমিক বিদ্যালয়ে মাঠে বিএনপির ছাত্রদল ও যুবদলের নেতা-কর্মীদের নিয়ে আলোচনা করছিল এসময় এলাকার ২০/২৫ জনের একদল আওয়ামী লীগের চিহ্নিত নেতা-কর্মিরা আমাদের উপর লাঠি সোটা নিয়ে আর্তকিত হামলা চালায়। হামলায় আমার বাম হাতে তারা আঘাত করে এ সময় স্থানীয়রা আমাদের উদ্ধার করে আমাকে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ