Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণার রায় যুগান্তকারী : বিএনপি

প্রকাশের সময় : ৬ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৪:২৩ পিএম, ৬ মে, ২০১৬

স্টাফ রিপোর্টার : সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়কে যুগান্তকারী বলে মন্তব্য করেছে বিএনপি
আজ শুক্রবার বেলা সাড়ে ১১ টার দিকে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে এক ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ মন্তব্য করেন।
রিজভী বলেন, সরকার বিচারকদের নিয়ন্ত্রণ করতেই সংসদের হাতে অপসারণ ক্ষমতা দিতে চাচ্ছে। সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ঘোষণা করে হাইকোর্ট যে রায় দিয়েছে তা যুগান্তকারী।
গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের বিচারক অপসারণের ক্ষমতা জাতীয় সংসদের হাতে ফিরিয়ে দেওয়া সংবিধানের ষোড়শ সংশোধনীকে অবৈধ ও সংবিধান পরিপন্থী বলে ঘোষণা করেন হাইকোর্ট বিভাগ।
এই রায়ের প্রতিক্রিয়ায় রিজভী বলেন, এই রায় ঐতিহাসিক ও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে বিচার বিভাগের মর্যাদা বৃদ্ধি পেয়েছে। উচ্চ আদালত সম্পর্কে জনগণের আস্থা আরও দৃঢ় হবে এবং ন্যায় বিচার পাওয়ার সম্ভাবনা নিশ্চিত হবে বলে তাঁরা মনে করেন। তিনি দলের পক্ষ থেকে উচ্চ আদালতের এই রায়কে সাধুবাদ জানান।
রিজভী বলেন, আওয়ামী লীগ সব সময় বিরোধীদল, মত দমন করতে চায়। নিজেদের ইচ্ছা পূরণের জন্যই তারা সংবিধানের ষোড়শ সংশোধনী এনেছিল।
বিএনপিসহ সুশীল সমাজের লোকজন এই রায়কে স্বাগত জানালেও আওয়ামী লীগের নেতারা সংসদে এই রায় নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান।
আইনমন্ত্রী আনিসুল হক সংসদে বলেন, হাইকোর্টের এই রায়ই সংবিধান পরিপন্থী। আপিল বিভাগে এটা টিকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ