Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

ঢাকা-চট্টগ্রামের কাঁচাবাজার সবজি-মাছে স্বস্তি চড়া গোশত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

শীতের সবজির দাম কম। মাছের দামও কিছুটা স্থিতিশীল। তবে চড়া গোশতের দাম। সপ্তাহের ব্যবধানে মুরগির দাম কেজিতে বেড়েছে ১৫ থেকে ২০টাকা। ব্যবসায়ীরা বলছেন, শীতকালে বিয়ে-শাদিসহ নানা অনুষ্ঠানের কারণে বাড়ছে মুরগি ও গোশতের দাম। পিঁয়াজ, রসুন ও আদার দামও কমেছে। কমেছে ডিমের দামও। গতকাল (শুক্রবার) চট্টগ্রামের কাঁচা বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।
বন্দরটিলা ও চকবাজার ঘুরে দেখা যায়, শীতের সবজির সরবরাহ প্রচুর। আর তাই দামও নাগালের মধ্যে। বাজারের চেয়ে অলি-গলিতে বিক্রি হওয়া সবজির দাম আরও কম। তবে বাজার ভেদে শাক-সবজিসহ সবকিছুর দামেরও তারতম্য রয়েছে। নতুন আলু এবং টমেটোর দাম আরও এক দফা কমে ৩৫-৪০ টাকায় বিক্রি হচ্ছে। ফুলকপি ২০-২৫ টাকা, বাঁধাকপি ১৫ টাকা, মুলা ১০-১৫ টাকা, শিম ২০-২৫টাকা। দেশি জাতের শিম কেজিতে ৫০ টাকা কমে ৫০ টাকায় বিক্রি হচ্ছে।
লাউ ২০-২৫ টাকা, বরবটি ৩০-৩৫ টাকা, বেগুন ২৫-৩০ টাকা, করলা ৩০ টাকা, কাঁচা পেঁপে ১৫-২০ টাকা, মিষ্টি কুমড়া ২০ টাকায় বিক্রি হচ্ছে। পাঁচ টাকায় শাকের আঁটি পাওয়া যাচ্ছে। ক্ষিরা ২০ থেকে ২৫টাকা, গাজর ৪০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচা মরিচের দাম কেজি ২০ থেকে ২৫টাকা। মাছের দাম স্থিতিশীল রয়েছে। বাজারে সামুদ্রিক মাছের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চল থেকে পুকুর ও খাল-বিলের মাছও আসছে। ইলিশ মাছ সাইজভেদে ৫০০ থেকে ৯০০টাকা। রুই ২০০-২২০ টাকা, শোল ৪৫০-৫০০ টাকা, কৈ মাছ ৫০০ টাকা, কোরাল ৪০০ টাকা, রূপচাঁদা ৬০০-৯০০ টাকা, শিং মাছ আকারভেদে ৪০০-৭০০ টাকা, চিংড়ি ৪০০-৯০০ টাকায় বিক্রি হচ্ছে।
মুরগির দাম বাড়ছে। সপ্তাহের ব্যবধানে ব্রয়লার মুরগির দাম বেড়ে ১৩০-১৩৫ টাকায় বিক্রি হচ্ছে। সোনালিকা প্রতি কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। গতকাল বাজারে প্রতিকেজি ২৪০-২৫০ টাকায় বিক্রি হয়েছে। দেশি মুরগি ৩৭০-৪০০ টাকায় বিক্রি হচ্ছে। গরুর গোশত হাড়সহ ৫০০-৫২০ টাকা, সলিড ৬০০-৬৫০ টাকায় বিক্রি হচ্ছে। খাসি প্রতি কেজি ৭০০ টাকা। ডিমের ডজন ৮৫-৯০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজ, আদা, রসুনের দাম আরও এক দফা কমেছে। প্রতিকেজি পেঁয়াজ ১৮-২০ টাকা, রসুন ৫০-৫৫ টাকা এবং আদা ৮০-৯০ টাকায় বিক্রি হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ