Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ ঋণ পাবে ৬ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০২ এএম

শিল্প খাতে কর্মসংস্থানের গতি ত্বরান্বিত ও বহুমুখী করার উদ্দেশ্যে শিল্প ও বানিজ্য পরিবেশের আধুনিকায়ন, শ্রমিকের সুরক্ষা ব্যবস্থা জোরদারকরণ এবং পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকহারে কর্মে প্রবেশের উপযোগী নীতি-কর্মসূচী প্রনয়নের উদ্দেশ্যে বিশ্বব্যাংক ‘কর্মসংস্থান কর্মসূচীভিত্তিক নীতি-কৌশল ঋণ সহায়তা’ প্রদানে সম্মত হয়েছে। আগামী তিন বৎসর মেয়াদে (২০১৯-২০২২) আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা হতে বাংলাদেশ সর্বমোট ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার (৬ হাজার কোটি টাকা) মূল্যের ঋণ সহায়তা লাভ করবে যার প্রথম বৎসরের অংশ হিসেবে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার (দুই হাজার কোটি টাকা) ঋণ প্রস্তাব বিশ্বব্যাংকের বোর্ড সভায় গত বুধবার অনুমোদন লাভ করেছে। বিশ্বব্যাংক থেকে প্রাপ্ত ঋণের মধ্যে এইটি সর্ববৃহৎ একক ঋণ। উল্লেখ্য যে, গত প্রায় ১০ বৎসরে বাংলাদেশে এটি বিশ্বব্যাংকের প্রথম নীতি-কৌশল ঋণ সহায়তা। সরকার কল-কারখানা প্রতিষ্ঠা ও দেশী-বিদেশী বিনিয়োগের প্রতিবন্ধকতা দূরীকরণে পুরাতন আইন সংশোধন বা পরিবর্তন করে নুতন আইন, নীতি প্রনয়ন করেছে। ইতোমধ্যে সরকার ওয়ান স্টপ শপ আইন, ২০১৮, শ্রম আইন (সংশোধন), ২০১৮, ওয়েজ আর্নার ওয়েলফেয়ার বোর্ড আইন, ২০১৮ এবং জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০১৮ প্রনয়ন করেছে। শিশু দিবাযত্ম কেন্দ্র আইন, ২০১৮ এবং কোম্পানী আইন (সংশোধন), ২০১৮ চুড়ান্ত পর্যায়ে রয়েছে। জাতীয় পরিবেশ নীতি, ২০১৮ প্রনয়ন করা হয়েছে। সরকারী চাকুরীজীবিদের পৃথক পেনশন অফিস প্রতিষ্ঠা করে সকল নাগরিকের জন্য একটি সার্বজনীন পেনশন পদ্ধতি প্রবর্তনের প্রস্তুতি চলছে।
ব্যবসা-বানিজ্য ও বিনিয়োগের পরিবেশ আধুনিকায়ন, শ্রমিকের অধিকতর সুরক্ষা নিশ্চিত করা ও সকল শ্রেণীর মানুষের কর্মে অধিকতর প্রবেশে বাংলাদেশ সরকার গৃহীত উপরোক্ত আইন, বিধি ও নীতি-কৌশল সংস্কারের উদ্যোগকে সমর্থন জানিয়ে তা বাস্তবায়নে এ ঋণ অনুমোদন বর্তমান সরকারের প্রতি বিশ্বব্যাংকের আস্থার বহি:প্রকাশ। গতকাল অর্থমন্ত্রনালয় এক প্রেস বিজ্ঞপ্তি মাধ্যমে এ তথ্য জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ