Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারের ভুল পদক্ষেপের অংশীদার হবেন না

পুলিশ-প্রশাসনের উদ্দেশে ড. এমাজউদ্দীন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

দুর্দিন ও স্বৈরশাসন স্থায়ী থাকেনা মন্তব্য করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ও বরেণ্য রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই গণতন্ত্র ধ্বংসের জন্য দুইটি জিনিস অত্যন্ত পরিকল্পিতভাবে সম্পন্ন করেছে। একটি হলো- সরকার ও রাজনৈতিক দলকে একীভূত করা। অন্যটি হলো- প্রশাসন, আইনশৃঙ্খলা সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় মেধা ও দক্ষতার ভিত্তিতে নয় দলীয় বিবেচনায় নিয়োগ দেয়া হয়েছে। উন্নত বিশ্বে সরকার ও দল সম্পূর্ণ আলাদা থাকে। কিন্তু এই সরকার তা মুছে দিয়েছে। এখন সরকার ও দল একাকার। ফলে সরকার ও দলের আলাদা স্বাত্যন্ত্র নষ্ট হয়েছে।
গতকাল (বুধবার) বিকেলে জাতীয় প্রেসক্লাবে ‘সংবাদপত্রে বাংলাদেশ:এক দশকের মানচিত্র প্রদর্শনী’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন। শত নাগরিক জাতীয় কমিটি এই সেমিনারের আয়োজন করে। সংগঠনের সদস্য সচিব আবদুল হাই শিকদারের সঞ্চালনায় সেমিনারে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. আনোয়ারুল্লাহ চৌধুরী, অর্থনীতিবিদ ড. মাহবুব উল্লাহ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. আব্দুল লতিফ মাসুম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. শামসুল আলম সেলিম, প্রফেসর কামরুল আহসান, প্রফেসর শরীফ উদ্দীন, প্রফেসর এমাদুল হুদা ও প্রফেসর জামাল উদ্দীন রুনু। অনুষ্ঠানস্থলে গত এক দশকে বাংলাদেশে ঘটে যাওয়া এবং বিভিন্ন পত্রিকায় প্রকাশিত নানা ঘটনা সম্বলিত খবরের কাটিং টাঙিয়ে দেয়া হয়। অনেকেই সেগুলো ঘুরে ঘুরে দেখেন। দুর্নীতি, লুটপাট, হামলা-মামলা, সংখ্যালঘু নির্যাতন, শাসন-প্রশাসন সহ গুরুত্বপ‚র্ণ ১০ টি ইস্যুর খবরগুলো এতে স্থান পায়।
সভাপতির বক্তব্যে ড. এমাজউদ্দীন আহমদ বলেন, আমি দীর্ঘ দিনের শিক্ষক। পুলিশ-প্রশাসন সহ বিভিন্ন খাতে আমার বহু ছাত্র উর্ধ্বতন পদে আছেন। আমি তাদের উদ্দেশ্যে বলছি- গণতন্ত্র ধ্বংস করতে সরকারের যে উদ্যোগ ও উদ্দেশ্য তা অন্যায়। তোমরা রাষ্ট্রের প্রজাতন্ত্রের সেবক হয়ে তা মানবেনা। সরকারের ভুল পদক্ষেপের অংশীদার হয়োনা। ফলে জাতি তোমাদের দ্বারা উপকৃত হবে। ড. আনোয়ারুল্লাহ চৌধুরী বলেন, সমসাময়িক কালের সমাজের চিত্র সংবাদপত্রে দেখতে পাই। তবে কিছু কিছু সংবাদপত্র আছে যারা শাসকগোষ্ঠীর পক্ষে আবার কিছু জনমানুষের কথা বলে। শোষক-শোষিতের কথা বলে। সমাজের গাঢ় অন্ধকার দূর করতে ভূমিকা রাখে। কিন্তু আজকে সেই বাংলাদেশ কোথায়? ড. মাহবুব উল্লাহ বলেন, বছরের প্রথম দিকে শিক্ষার্থীদের হাতে নতুন বই দেয়ার রীতি বর্তমান সরকারের আমলে শুরু হয়নি। বরং শিক্ষার বিনিময়ে খাদ্য, উপবৃত্তি দেয়া শুরু হয় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার আমলেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ