Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের ১১৭ টি নদী মৃতপ্রায়, দখলকারিদের আইনের আওতায় আনার দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০১৮, ৪:৩২ পিএম

নদী দখলকারিদের তালিকা তৈরি করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে নদী রক্ষায় কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা ।
শনিবার (৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি করেন সংগঠনের নেতা-কর্মীরা।
নদীর বর্তমান অবস্থা তুলে ধরে তারা বলেন, চারপাশে ঘিরে থাকা বুড়ীগঙ্গা, বালু, তুরাগ ও শীতলক্ষ্যা দখল দূষণে মৃতপ্রায়। নাব্য সংকটের বালুর নদীতেও নৌ-যান চলাচল কঠিন হয়ে পড়েছে। ৩৬ কিলোমিটারের এই নদীর ২২ কিলোমিটার অবৈধ দখলে এখন। আর দখল দূষণের কারণে হারিয়ে গেছে ২৫ টি নদী। বর্তমানে বিপন্ন নদীর সংখ্যা ১৭৪ টি, যার মধ্যে ১১৭ টি নদী মৃতপ্রায়। নদ নদী জলাশয় রক্ষার প্রয়োজনীয়তা এখানে নতুন করে বলার অপেক্ষা রাখে না। এ ক্ষেত্রে আদালতের নির্দেশ উপেক্ষিত হচ্ছে।
এসময় তারা সারা দেশে নদী দখলকারীদের নামের তালিকা করে তা প্রকাশে সরকারের প্রতি আহŸান জানান।
মানববন্ধনে সামাজিক সংগঠন- নোঙর সভাপতি বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার পর দেশে নদী পথের দৈর্ঘ্য ছিল চব্বিশ হাজার বর্গকিলোমিটার। কিন্তু দখলকারীরা নদী দখল করে নদী পথের দৈর্ঘ্য কমিয়ে বর্তমানে তিন হাজার ৮শ’ বর্গ কিলোমিটারে নেমে এসেছে। দেড় হাজার নদী থেকে কমে দেশে এখন নদীর সংখ্যা তিন’শত ঠেকেছে।

সংগঠনের কর্মীরা জানান, নদী রক্ষা করার জন্য এখন প্রয়োজন সারা দেশের নদী দখলকারিদের নামের তালিকা তৈরি করে তা প্রকাশ করা । এছাড়া সরকারি অবৈধ দখল উচ্ছেদ করে নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া।

মানববন্ধনে নদী ও প্রকৃতি রক্ষায় কাজ করা বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পরিবেশ

৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ