Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিল্পখাতে ইতিবাচক পরিবর্তন

জাতীয় আয়ে অবদান ৩৩ দশমিক ৭১ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০১৮, ১২:০৭ এএম

বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয় গৃহিত নানামুখী পদক্ষেপে শিল্পখাতে ইতিবাচক পরিবর্তন ঘটেছে। এরই ধারাবাহিকতায় বর্তমানে জাতীয় আয়ে শিল্পখাতের অবদান দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৭১ শতাংশ, যা ২০০৭-০৮ অর্থবছরে ছিল ১৭ দশমিক ৭৭ শতাংশ। সেই হিসেবে গত ১০ বছরে শিল্পখাতের অবদান প্রায় দ্বিগুন হয়েছে।
গতকাল এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এ তথ্য জানান। বিগত পাঁচ বছরে শিল্প মন্ত্রণালয়ের সাফল্য তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আযোজন করা হয়।
লিখিত বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, টেকসই ও জ্ঞানভিত্তিক শিল্পায়নের লক্ষ্য অর্জনে শিল্প মন্ত্রণালয় গত পাঁচ বছরে বেশ কিছু শিল্প ও উদ্যোক্তাবান্ধব নতুন নীতি, আইন ও বিধিমালা প্রণয়ন করেছে। এর মধ্যে জাতীয় শিল্পনীতি-২০১৬, জাতীয় মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতি-২০১৮, হস্ত ও কারু শিল্প নীতিমালা-২০১৫, জাতীয় গুণগত মান (পণ্য) ও সেবানীতি-২০১৫, জাতীয় এসএমই নীতিমালা, ভৌগোলিক নির্দেশক পণ্য (নিবন্ধন ও সুরক্ষা) আইন বা জিআই ‘ল’-২০১৩, ভৌগোলিক নির্দেশক পণ্য নিবন্ধন বিধিমালা-২০১৫, বাংলাদেশ জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ আইন-২০১৮, ভোজ্য তেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫, রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার প্রদান সংক্রান্ত নির্দেশনাবলী-২০১৩, ওজন ও পরিমাপ মানদন্ড আইন, ২০১৮, বাংলাদেশ স্ট্যান্ডাডর্স এন্ড টেস্টিং ইন্সটিটিউশন আইন, ২০১৮ এবং ট্রেডমার্কস্ বিধি, ২০১৫ অন্যতম।
আমু জানান, বিগত পাঁচ বছর দেশের কোথাও সারের কোনো সংকট হয়নি। ট্যানারি প্রসঙ্গে শিল্পমন্ত্রী বলেন, অনেক প্রতিকূলতা স্বত্তে¡ও ৬৩ বছর পর হাজারিবাগ থেকে ট্যানারি শিল্প সাভারে স্থানান্তর সম্ভব হয়েছে। ১ হাজার ৭৮ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে কেন্দ্রিয় বর্জ্য শোধনাগারসহ (সিইটিপি) পরিবেশবান্ধব চামড়া শিল্পনগরি স্থাপন করা হয়েছে। এছাড়া ওষুধ শিল্পের সম্ভাবনা কাজে লাগাতে মুন্সিগঞ্জের গজারিয়ায় ৩৮১ কোটি টাকা ব্যয়ে ২০০ একরেরও বেশি জায়গার ওপর এপিআই শিল্পপার্ক স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, দীর্ঘ ২৪ বছর বন্ধ থাকার পর বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের (বিএসইসি) আওতাধীন রি-রোলিং মিল ঢাকা স্টীল ওয়ার্কস লিমিটেড পুনরায় চালু করা হয়েছে। বিএসইসি এবং জাপানের হোন্ডা মটরস্ কোম্পানির যৌথ বিনিয়োগে গঠিত বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমিটেড এর মাধ্যমে হোন্ডা ব্র্যান্ডের মোটর সাইকেল বাংলাদেশে উৎপাদন করে বাজারজাত করা হচ্ছে।
আমির হোসেন আমু বলেন, এসএমই নারী উদ্যোক্তাদের জন্য সিঙ্গেল ডিজিট সুদে অর্থায়নের ব্যবস্থা করা হয়েছে। সংবাদ সম্মেলনে শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আবদুল হালিম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের আওতাধীন দপ্তর ও সংস্থার প্রধানরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ