Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

জাপার প্রার্থী মনোনয়নের ক্ষমতা রাঙ্গার হাতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম

রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে জাতীয় পার্টির নতুন মহাসচিব ঘোষণার পর মহাসচিবের সব ক্ষমতা মশিউর রহমান রাঙ্গার হাতে দেয়া হয়েছে। দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদের এ সংক্রান্ত চিঠি গতকাল ইসিতে জমা দেয়া হয়।
জাপার একাধিক প্রার্থীর চূড়ান্ত মনোনয়ন নিয়ে ইসিতে জটিলতা তৈরির প্রেক্ষাপটে রাঙার হাতে এই ক্ষমতা দেয়া হয়। জাতীয় পার্টির ‘চূড়ান্ত মনোনয়ন ও প্রতীক বরাদ্দে’ ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির নতুন তালিকা পাওয়ার কথা জানিয়ে ইসির উপ-সচিব আব্দুল হালিম খান বলেন, এ সংক্রান্ত চিঠি পেয়েছি। এখন আর আগের মহাসচিবের চূড়ান্ত মনোনয়নের ক্ষমতা আর থাকছে না। গতকাল জাপার মহাসচিব মসিউর রহমান রাঙ্গাকে ক্ষমতা দিয়ে নতুন চিঠিটি কমিশনের বিবেচনার জন্য উপস্থাপন করা হয়েছে। যথাসময়ে রিটার্নিং কর্মকর্তাদের তা জানানো হবে। আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ সংসদ নির্বাচনে বিভিন্ন আসনে জাতীয় পার্টির চূড়ান্ত প্রার্থী কে সে সিদ্ধান্ত জানানোর এখতিয়ার এতোদিন কাগজে-কলমে ছিল এ বি এম রুহুল আমিন হাওলাদারের হাতে।
জাপা মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, নির্বাচনে দলীয় প্রার্থীর চূড়ান্ত মনোনয়নের ক্ষমতা আমাকে দেওয়া হয়েছে। বুধবার সকালেই এ সংক্রান্ত চিঠি ইসিতে পাঠানো হয়েছে।
উল্লেখ্য, গত ২৬ নভেম্বর জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ ইসিকে লেখা চিঠিতে জানিয়েছিলেন, দলীয় মনোনয়ন ও প্রতীক বরাদ্দের বিষয়ে মহাসচিব (তৎকালীন) হাওলাদারই তার দলের ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি। ২৮ নভেম্বর পর্যন্ত হাওলাদারের প্রত্যয়নেই রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেন লাঙ্গলের ২৩৩জন প্রার্থী। তার মধ্যে ১৫৫ জন ইসির বাছাইয়ে উত্তীর্ণ হন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ