Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঘরে বসেই হোল্ডিং ট্যাক্স পরিশোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০১৮, ১:২৯ এএম

গৃহকর (হোল্ডিং ট্যাক্স) ও ব্যবসায়িক চালান ফি (ট্রেড লাইসেন্স) অটোমেশনের মাধ্যমে পরিশোধ করার প্রক্রিয়া শুরু করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ লক্ষ্যে রাষ্ট্রায়ত্ব ও বেসরকারি ৫টি ব্যাংকের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে ডিএনসিসি। এর আগে ই-টেন্ডারের মাধ্যমে ডিজিটাল সেবা চালু করে ছিল ডিএনসিসি। গতকাল বুধবার দুপুরে ডিএনসিসির নগর ভবনে এই সমঝোতা স্মারক স্বাক্ষর হয়। ডিএনসিসির পক্ষে স্বাক্ষর করেন প্রধান রাজস্ব কর্মকর্তা আব্দুল হামিদ মিয়া। এছাড়া প্রত্যেক ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিজ নিজ ব্যাংকের পক্ষে স্বাক্ষর করেন। এসময় উপস্থিত ছিলেন ডিএনসিসির প্যানেল মেয়র জামাল মোস্তফা, প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, সচিব রবিন্দ্র শ্রী বড়–য়া, সোনালী ব্যাংকের মহাব্যবস্থাপক আব্দুল গফুরসহ প্রত্যেক ব্যাংকের প্রতিনিধি ও সিটি কর্পোরেশনের কর্মকর্তারা। চুক্তি স্বাক্ষরের আগে প্যানেল মেয়র জামাল মোস্তফা বলেন, প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ গড়ার সোপানে আরো একধাপ এগিয়ে গেল ডিএনসিসি। আগামীতে আমাদের সব সেবা ডিজিটাল মাধ্যমেই দেওয়ার পরিকল্পনা আছে।
প্রধান রাজস্ব কর্মকর্তা আব্দুল হামিদ মিয়া বলেন, আমাদের চেষ্টা থাকবে ২ লাখ ৩২ হাজার বা তার বেশি হাউজ হোল্ডেই ট্যাক্সের বার্তা পৌঁছে দেওয়া। গতকাল আমাদের চুক্তি স্বাক্ষরিত হয়ে গেল দ্রুততম সময়ের মধ্যে অন্যান্য কাজ শেষ করে পুরোদমে অনলাইনে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি জমা দিতে পারবে নগরবাসী। তবে ডাচ্ বাংলা ব্যাংকের মাধ্যমে গ্রাহকরা চাইলে সেবাটি গ্রহণ করতে পারবেন। যে পাঁচটি ব্যাংকের মাধ্যমে অটোমেশন পদ্ধতিতে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স দেওয়া যাবে সেগুলো হচ্ছে- সোনালী ব্যাংক লি., জনতা ব্যাংক লি., প্রাইম ব্যাংক লি., ডাচ বাংলা ব্যাংক লি. এবং মার্কেন্টাইল ব্যাংক লি.।
এর আগে গতকাল বুধবার সকালে ডিএনসিসি’র অঞ্চল-৩ এর মহাখালী কার্যালয়ের পাশে একটি পশু জবাইখানার উদ্বোধন করেন ডিএনসিসি’র প্যানেল মেয়র জামাল মোস্তফা। উদ্বোধন অনুষ্ঠানের প্যানেল মেয়র বলেন, রাজধানীতে জবাইকৃত পশুর গোশতের বিষয়ে সব সময় নগরবাসীর অভিযোগ ছিলো স্বাস্থ্যসম্মত গোশত খাচ্ছি তো? এসব অভিযোগ থেকে পরিত্রাণে এবার প্রত্যেক অঞ্চলে একটি করে পরিবেশবান্ধব স্বাস্থ্যসম্মত পশু জবাইখানা নির্মাণের উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের। এসময় উপস্থিত ছিলেন প্রধান নির্বাহী কর্মকর্তা মেসবাহুল ইসলাম, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জাকির হাসান, মহানগর গোশত ব্যবসায়ী সমিতির ভারপ্রাপ্ত সভাপতি গোলাম মর্তুজা মন্টুসহ ডিএনসিসি’র কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ