Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মাগুরায় বিনা-১৭ জাতের ধান জনপ্রিয় হয়ে উঠছে

মাগুরা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত বিনা-১৭ জাতের ধান মাগুরায় জনপ্রয়ি হয়ে উঠেছে। কৃষকরা অল্প সময়ে বেশী ধান উৎপাদন করতে পেরে এ ধান চাষে এগিয়ে আসছে। প্রচলিত জাতের ধানের ফলন পেতে ১৪০ দিনের বেশি সময় লাগলেও মাত্র ৯০ দিনে বিনা- ১৭ ধানের ফলন পাওয়া যায় । আর কম সময়ে ফলন হওয়ায় ব্যবহৃত জমিতে অন্য ফসল আবাদ করা যায়।

মাগুরা জেলায় ইতোমধ্যে জনপ্রিয়তা পেয়েছে বিনা-১৭।কৃষি বিভাগের তথ্য অনুযায়ী, মাগুরা জেলায় এবার মোট ৫৭ হাজার হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। এর মধ্যে আগাম জাতের বিনা-১৭ ধান চাষ হয়েছে, প্রায় ১২ হাজার হেক্টর জমিতে। প্রতি হেক্টর জমিতে বিনা-১৭ জাতের ধানের ফলন হবে প্রায় ২০০ মণ। প্রচলিত ধানের ফলন থেকে যা প্রায় দেড় গুণ বেশি। বিনা-১৭ জাতের ধান উৎপাদনে প্রতি হেক্টর জমিতে খরচ হয় প্রায় ৬৫ হাজার টাকা। যার বিপরীতে আয় হবে প্রায় সোয়া লাখ টাকা।কৃষি কর্তকর্তারা জানান, অল্প সময়ে আগাম ফলন পাওয়ায় ধান ওঠার পর অন্য ফসল চাষে এ জমি ব্যবহার করা হচ্ছে। এতে করে এলাকার কৃষকদের মাঝে ব্যাপক আগ্রহের সৃষ্টি হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ