Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরিষাবাড়ীতে অদ্ভুত যমজ শিশুর জন্ম

সরিষাবাড়ী (জামালপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জামালপুরের সরিষাবাড়ীতে মাথায় অদ্ভুদ আকৃতির মাংসপিন্ডসহ জমজ কন্যাশিশু জন্ম দিয়েছেন এক মা। সোমবার সকালে উপজেলার মহাদান ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কেন্দ্রে এ ঘটনা ঘটে। এ সময় উৎসুক জনতা শিশু দুটি দেখতে স্বাস্থ্যকেন্দ্রে ভিড় জমায়। প্রসূতি মাহফুজা বেগম। তিনি একই ইউনিয়নের হোসনাবাদ গ্রামের দরিদ্র কৃষক আব্দুল হামিদের স্ত্রী।

উপ-সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার লাইলি বেগম জানান, রবিবার সকাল থেকে গর্ভবতী মাহফুজার প্রসব ব্যথা ছিল। সোমবার সকাল সাড়ে ৯টার দিকে শ্বশুর-শাশুরিকে সাথে নিয়ে তিনি মহাদান ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে আসেন। কিছুটা পরীক্ষা-নিরীক্ষার পর সোয়া ১০টার দিকে তার স্বাভাবিক প্রসব হয়। এক সাথে তিনি দুইটি জমজ কন্যাশিশুর জন্ম দেন। একটি শিশুর মাথার উপর বড় আকারের অতিরিক্ত মাংসপিন্ড এবং অপর শিশুর মাথার উপর জমাট বাঁধা রক্তের মতো লাল মাঝারি আকার মাংসপিন্ড দেখা হয়। মা ও শিশু দুটি সুস্থ্য আছে। এদিকে শিশু দুটি এক নজর দেখতে স্থানীয় উৎসুক জনতা ইউনিয়ন স্বাস্থ্যকেন্দ্রে ভিড় জমালে জটলার সৃষ্টি হয়। শিশু দুটির উন্নত চিকিৎসার জন্য বিকেল ৩টার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তৃপক্ষ তাদের জেনারেল হাসপাতালে স্থানান্তর করে।
এ ব্যাপারে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. এবিএম শফিকুর রহমান বলেন, ‘এমন শিশু জন্মদানের ঘটনা খুব বিরল। সুনির্দিষ্ট কোনো রোগের নাম বলা যাচ্ছে না। মূলত এটি ‘অ্যাবনর্মাল ক্রোথ, শিশু দুটির মগজ মাথার ভেতর থেকে বাইরে বের হয়ে আসার কারণে হতে পারে। এ ছাড়া হরমোনগত সমস্যা বা গর্ভকালীন আঘাতের কারণও থাকতে পারে।’ এদিকে শিশু দুটির বাঁচার সম্ভাবনা কম বলেও তিনি জানান।
প্রসূতি মাহফুজা বেগম জানান, ‘এটি তার তৃতীয়বারের মতো প্রসব। এর আগে একটি মেয়ে ও একটি ছেলে রয়েছে। তার পরিবার দরিদ্র বলে গর্ভের সময় কোনো পরীক্ষা-নিরীক্ষা ও উন্নত চিকিৎসা গ্রহণ বা ভালো খাবার খেতে পারেননি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ