Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘নিষেধাজ্ঞা থাকা মেডিকেল কলেজে ভর্তির দায় সরকারের নয়’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ রাখতে যেসব কলেজকে নির্দেশ দেওয়া হয়েছিল সেগুলোতে ভর্তি হলে তার দায় সরকার নিবে না। বরং শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিল করার পাশাপাশি কলেজ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, দেশে চিকিৎসা শিক্ষার মান সমুন্নত রাখতে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা অনুসরণে সরকার কঠোর অবস্থান বজায় রাখবে। এজন্য নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ছাত্র-ছাত্রী ভর্তি করলে তাদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে ব্যবস্থা নিতে বলে দেওয়া হয়েছে।

গতকাল সচিবালয়ে বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালা সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে মন্ত্রী একথা বলেন।
সভায় অন্যান্যের মাঝে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব জি এম সালেহউদ্দিন, চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. মো. ইসমাইল, স্বাচিপ সভাপতি প্রফেসর ডা. ইকবাল আর্সলান, বিএমএ মহাসচিব প্রফেসর ডা. ইহতেশামুল হক দুলাল, বিএমডিসি সভাপতি প্রফেসর ডা. সহিদুল্লাহসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভায় সিলেটের রাগীব-বারেয়া মেডিকেল কলেজ পরিচালনায় দীর্ঘদিনের অনিয়মের জন্য জরিমানা ও আসন সংখ্যা কমানোসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণে পদক্ষেপ নিতে স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিবকে দায়িত্ব দেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, সরকারি আদেশে নতুন শিক্ষার্থী ভর্তি না করার জন্য যেসব কলেজ তালিকাভূক্ত সেগুলো এখনো ছাত্র ভর্তির চেষ্টা চালাচ্ছে। ওই সব কলেজে ভর্তি হলে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন বাতিলের জন্য বিএমডিসিকে অগ্রিম নির্দেশনা দেওয়া হয়েছে। এ সংক্রান্ত বিজ্ঞপ্তিও দৈনিক পত্রিকাগুলোতে শিগগিরই প্রকাশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
চলমান শিক্ষাবর্ষেও গতবারের মতো কোনো বেসরকারি কলেজে আসন সংখ্যা না বাড়ানোর সিদ্ধান্ত অব্যাহত রাখার ক্ষেত্রে সভায় উপস্থিত কর্মকর্তারা ঐকমত্য পোষণ করেন।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসা শিক্ষার মান নিয়ে কোন আপোষ করবে না সরকার। অতীতে যারা নিয়ম ভেঙ্গে শিক্ষার্থী ভর্তি করিয়েছে, নীতিমালা অনুসরণ না করে কলেজ পরিচালনায় অনিয়ম করেছে তাদের বিরুদ্ধে জরিমানাসহ বিভিন্ন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এসব দৃষ্টান্ত থেকে যারা শিক্ষা নিবে না তাদের ক্ষেত্রেও কঠোর পদক্ষেপ নেওয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ