Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

তাবলীগের উভয় পক্ষকেই সংযত হতে হবে : পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মোহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই টঙ্গি ইজতেমা মাঠে তাবলীগের দুই পক্ষের সংঘর্ষে ধর্মপ্রাণ মানুষ হতাহতের ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেন, এ ধরনের ঘটনা নিঃসন্দেহে তাবলীগ জামাতের জন্য একটি কলঙ্কজনক অধ্যায়। পীর সাহেব মাওলানা সা’দ প্রসঙ্গে দেশের শীর্ষ আলেমদের সিদ্ধান্ত মেনে নিতে তাবলীগের মুরব্বীদের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তাবলীগ জামায়াতের সুচনা হয়েছে দারুল উলূম দেওবন্দের সন্তানদের দ্বারা। বাংলাদেশের উলামায়ে কেরাম বিশেষ করে দেওবন্দী আলেমদের তাবলীগের প্রতি আন্তরিকতা, নিষ্ঠা ও দরদও সবচেয়ে বেশি।
অতএব, তাবলীগের সঙ্কটের ব্যাপারে দেশের শীর্ষ আলেম-ওলামাদের মতামতের প্রতি সবারই শ্রদ্ধা রাখা উচিত। বিশেষ করে দিল্লির মাওলানা সা’দ সাহেবের ব্যাপারে বাংলাদেশের শীর্ষ উলামায়ে কেরাম যে সুচিন্তিত মতামত পেশ করেছেন তা উপেক্ষা করা হলে তাবলীগ জামায়াতের সঙ্কট আরো ঘনিভূত হবে। তাই বাংলাদেশের তাবলীগ জামায়াতের মুরব্বীদের উচিত বিষয়টি গভীরভাবে চিন্তা করা। তিনি সমাধানের পথ খুঁজে বের করতে উভয় পক্ষের মুরব্বীদের আলোচনার বসার আহ্বান জানান। পীর সাহেব চরমোনাই বলেন, কোন ব্যক্তি বিশেষের ওপর দীনের সুমহান কাজ নির্ভরশীল নয়। এ বাস্তবতা সবাইকে উপলব্ধি করতে হবে।



 

Show all comments
  • মোঃ ইমাম হোসেন। ২ ডিসেম্বর, ২০১৮, ৬:৩২ এএম says : 0
    পীর সাহেব হুজুর চরমোনাই ঠিক কথাই বলেছেন।
    Total Reply(0) Reply
  • abu hafsa ২ ডিসেম্বর, ২০১৮, ১১:০৯ এএম says : 0
    দীনি কাজকে কলোসিত করার পায়তারা চলছে.তথাকথিত দালালদের মাধ্যমে।
    Total Reply(0) Reply
  • sats1971 ২ ডিসেম্বর, ২০১৮, ১২:২৭ পিএম says : 0
    The main mission of TABLIQ JAMMAT was to do volunteer social works in our society without pay because for happy to Almighty Allah and give the idea of Islam.Prophet directed to the people of Islam do work from Fajor to Johore for development of your country better for the world. All Tabliq Jammat Start tree plantation volunteer from Fazor to Johar, Dragging Ponds , Repair sanitation, Remove dirty from the canal river,ponds, repair roads, making shelter for poorest houses, also help to the oldest man and woman, this programmed continue but after death of Prophet Hazrat Mohammad (s) system changed and the people taking rest and giving advise without laborer. So that it will be conflict.If Tabliq team started tree plantation without pay to day our bangladesh developing in the world.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ