Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসির নীতিমালা একতরফা নির্বাচনের চূড়ান্ত পদক্ষেপ

সংবাদ সম্মেলনে রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নির্বাচন থেকে দুরে রাখতে সরকার নানা কূটকৌশল ও ফন্দি ফিকির অব্যাহত রেখেছে বলে অভিযোগ করেছেন দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, নিম্ন আদালতকে ব্যবহার করে মিথ্যা সাজানো মামলায় সাজা দিয়ে বন্দি করে রেখেই ক্ষান্ত হয়নি সরকার, এখন উচ্চ আদালতকে ব্যবহার করছে। গতকাল (মঙ্গলবার) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
রিজভী বলেন, গত সোমবার হাইকোর্টের একটি বেঞ্চ থেকে অবজারভেশন দেয়া হলো, উচ্চ আদালতের আপিল বিচারাধীন থাকা অবস্থায় নিম্ন আদালতের দেয়া সাজা স্থগিতের কোন বিধান নেই। আদেশের পর রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ঘোষণা দিলেন-যারা দন্ডপ্রাপ্ত আসামী রয়েছেন তারা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না। মূলত: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নির্বাচন থেকে দূরে রাখতেই তড়িঘড়ি করে সরকারের মেকানিজমে এরকম একটি আদেশ দেয়া হলো।
বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, অতীতে আপিল বিচারাধীন থাকা অবস্থায় নির্বাচন করার নজীর রয়েছে। জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ, আওয়ামী লীগ নেতা মহিউদ্দিন খান আলমগীর দন্ডিত হয়েও সংসদ নির্বাচনে অংশগ্রহণ করেছেন। এছাড়া দন্ডিত হয়ে বর্তমান ভোটারবিহীন সরকারের কয়েকজন মন্ত্রী বীরদর্পে মন্ত্রীত্ব করে যাচ্ছেন। সুতরাং বেগম খালেদা জিয়াকে নির্বাচন হতে দূরে রাখার সকল কূটকৌশল থেকে সরে না আসলে এর ফল শুভ হবে না।
তিনি বলেন, খালেদা জিয়ার আপিল চূড়ান্তভাবে নিষ্পত্তি না হওয়ায় আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন। বিচারিক আদালতে দন্ডিত হওয়ার পরও সংসদ সদস্য পদ আপিল করে বহাল থাকার দৃষ্টান্ত এদেশে আছে। ষড়যন্ত্র করে বেগম জিয়ার প্রার্থীতা আটকে দেয়ার কঠোর পরিণতি নির্বাচন কমিশনকে ভোগ করতে হবে।
রিজভী বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সরকারবিরোধী প্রচারণা যাতে না ঘটতে পারে, সেজন্য সরকারের নির্দেশে একের পর এক বিধিনিষেধ আরোপ করছে নির্বাচন কমিশন। পর্যবেক্ষকদের মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে বলা হয়েছে, গণমাধ্যমকে কেন্দ্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, কেন্দ্র থেকে যেকোন অনিয়ম-সংঘর্ষ-ভোট ডাকাতির মতো সন্ত্রাসী কর্মকান্ড সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে, এখন সোশ্যাল মিডিয়াকে ২৪ ঘন্টা মনিটরিংয়ের নামে কঠোরভাবে নিয়ন্ত্রণের ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন। মূলত: সরকারের সকল অপকর্ম ঢাকতেই নির্বাচন কমিশনের একের পর এক এই কঠোর নীতিমালা। এইসব নীতিমালা নি:সন্দেহে একতরফা নির্বাচন আয়োজনেরই চ‚ড়ান্ত পদক্ষেপ বলে জনগণ মনে করে।
বিএনপি নেতা বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে সরকার সারাদেশে রিটার্নিং অফিসারদেরকে টয়োটা এলিয়েন গাড়ী গিফট করেছে, যে গাড়ীর মূল্য ৩৫ লাখ টাকা। এটা নির্বাচনকে সরকারের অনুকূলে প্রভাবিত করার জন্য রিটার্নিং অফিসারদেরকে উৎকোচ দেয়া। তিনি এধরণের ঘৃণ্য কর্মের তীব্র নিন্দা জানান। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ