Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আপিল চলাকালে হাইকোর্টে দন্ড স্থগিতের বিধান নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নিম্ন আদালতে দন্ডের বিরুদ্ধে আপিল বিচারাধীন থাকা অবস্থায় তা স্থগিতের বিধান নেই বলে আদেশ দিয়ে এক আইনজীবীর করা আবেদন খারিজ করে দিয়েছে হাইকোর্ট। আদালত পর্যবেক্ষণে বলেছেন, চাইলে আবেদনকারী আপিল বিভাগে যেতে পারেন। আপিল বিভাগ এ ব্যাপারে একটা প্রিন্সিপাল স্যাটেল করতে পারে।
পরবর্তীতে হাইকোর্ট সেটা অনুসরণ করতে পারে। গতকল সোমবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন। মানতাবিরোধী অপরাধে সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় ফাঁসের মামলায় আইনজীবী ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলামের দন্ড স্থগিত চেয়ে করা আবেদন খারিজ করে দিয়ে আদালত এ আদেশ দেন।
আবেদনের পক্ষে ব্যারিস্টার ফখরুল ইসলাম নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ। পরে ইউসুফ মাহমুদ মোর্শেদ সাংবাদিকদের বলেন, দন্ড স্থগিত চেয়ে আবেদন করেছিলেন ব্যারিস্টার ফখরুল। এটা খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। তিনি আরো বলেন, আদালত বলেছেন, আপনারা ইচ্ছা করলে আপিল বিভাগে যেতে পারেন। আপিল বিভাগ এ ব্যাপারে একটা প্রিন্সিপাল স্যাটেল করতে পারেন। পরবর্তীতে হাইকোর্টও সেটা অনুসরণ করতে পারে। তিনি বলেন, এর মধ্যে যাদের সুপ্ত ইচ্ছা ছিলো যে রাজনৈতিক নেতৃবৃন্দ খালেদা জিয়াসহ অন্যরা নির্বাচন অংশ গ্রহণ করতে পারবেন। সেই ইচ্ছাটা আপাতত বাতিল হয়ে গেলো।
তিনি বলেন, ফৌজদারি কার্যবিধির এমন কোনো সেকশন নেই যেটা অনুসরণ করে সাজাটা স্থগিত করা যাবে। যার কারণে আদালত পর্যবেক্ষণ দিয়ে তার আবেদন খারিজ করেছেন।
মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালে রায় ফাঁসের মামলার ১০ বছর কারাদন্ড দিয়ে রায় দেন সাইবার ক্রাইম ট্রাইব্যুনালের বিচারক। রায়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর আইনজীবী ব্যারিস্টার এ কে এম ফখরুল ইসলামকে ১০ বছর এবং ম্যানেজার মাহবুবুল হাসান, জুনিয়র আইনজীবী মেহেদী হাসান, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের কর্মচারী ফারুক আহমেদ ও নয়ন আলীকে ৭ বছর করে কারাদন্ড দেয়া হয়। অন্য দুই আসামি খালাস পান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ