Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

নির্বাচনী ইশতেহারে ‘নদী রক্ষা’ ঘোষণা থাকতে হবে

সেমিনারে রাজনৈতিক দলগুলোর প্রতি পরিবেশবিদদের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ নদী বাঁচাও আন্দোলনের ১৪তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে ‘দূষণ, ভাঙ্গন, নাব্য সংকট নিরসন’ শীর্ষক আলোচনা সভা ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলানায়তনে অনুষ্ঠিত হয়।
বক্তারা বলেছেন, রাজনৈতিক অঙ্গীকার ছাড়া নদী দূষণ, ভাঙ্গন, নাব্য সংকট দূর করা যাবে না। বরং দখল-দূষণ, ভরাট-ভাঙ্গন ইত্যাদি কারণে নদী নিশ্চিহ্ন হয়ে যাবে। এমতাবস্থায় নদী রক্ষায় জরুরী পদক্ষেপ গ্রহণে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে নদীরক্ষার সুস্পষ্ট অঙ্গিকার অন্তর্ভূক্ত করা এখন সময়ের দাবি।
ড. মুজিবুর রহমান হাওলাদার বলেন, নদী কমিশনকে বিশেষ ক্ষমতা দিতে হবে যাতে নদীরক্ষায় কমিশন সরাসরি ভ‚মিকা রাখতে পারে। প্রত্যেক জেলার ডিসি ইচ্ছা করলে এক সপ্তাহের মধ্যে সকল নদী উদ্ধার করতে পারেন।
সৈয়দ আবুল মকসুদ বলেন, রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে নদী রক্ষা ও পরিবেশ বাঁচানোর সুনির্দিষ্ট অঙ্গিকার থাকতে হবে।
বক্তারা বলেন, ১৪ বছর আগে ২০০৫ সালে ২৫ নভেম্বর আশুলিয়া থেকে তেঁতুলিয়া অভিমুখে ‘নদীযাত্রা’ কর্মসূচী পালনের মাধ্যমে এ সংগঠনের যাত্রা শুরু হয়ে নদী রক্ষা আন্দোলনে বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে সম্পৃক্ত করে দেশব্যাপী কাজ করে যাচ্ছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি অধ্যাপক মো. আনোয়ার সাদত। বক্তৃতা করেন সৈয়দ আবুল মকসুদ, ড. মো. লুৎফর রহমান, মিহির বিশ্বাস, এ্যাড. মো. আনোয়ার হোসেন, বাচ্চু মিয়া, বেলাল আহম্মেদ, ড. মহসিন আলী মন্ডল প্রিন্স প্রমূখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ