Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

লালপুরে নতুন বাড়ি পেল ১৫৭ গৃহহীন পরিবার

লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

‘জমি আছে যার, ঘর নাই তার’ আশ্রয়ন-২ প্রকল্পের অধিনে নাটোরের লালপুর উপজেলার ১৫৭ জন গৃহহীন পরিবার নতুন বাড়ি পেয়েছেন। ঘর নির্মাণ কাজ শেষে ১৫৭ জন পরিবারের মাঝে নতুন বাড়িগুলো হস্তান্তর করা হয়েছে। ‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনা অঙ্গীকার’ প্রধানমন্ত্রীর বিশেষ প্রতিশ্রুতির প্রকল্প আশ্রয়ন-২ প্রকল্পের অধীনে ‘জমি আছে যার, ঘর নাই তার’ শীর্ষক প্রকল্পে ২০১৭-১৮ অর্থবছরে লালপুর উপজেলায় মোট ১৫৭ জন পরিবারকে গৃহনির্মাণ করে দিয়েছে উপজেলা প্রশাসন। প্রতিটি বাড়ি নির্মাণে ব্যয় ধরা হয়েছে এক লাখ টাকা। এতে প্রতিটি পরিবার টিনশেডের চারচালার একটি ঘর, একটি বাথরুম এবং একটি করে টিউবওয়েল পেয়েছে। আর এই প্রকল্পটি বাস্তবায়ন করছেন সংশ্লিষ্ট উপজেলার নির্বাহী অফিসার এবং প্রকল্প বাস্তবায়ন অফিসার। লালপুর উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় ১৫৭ জন গৃহহীন পরিবারের জন্য এক কোটি ৫৭ লাখ টাকা বরাদ্দ দিয়েছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

জানা যায়, প্রকল্পটি বাস্তবায়নে উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) সদস্য সচিব, উপজেলা প্রকৌশলী এবং সংশ্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যানকে সদস্য করা হয়েছে। চলতি বছরের ৩০ জুনের মধ্যে প্রকল্প বাস্তবায়নের জন্য নির্দেশনা দেয়া থাকলেও বরাদ্দ দেরিতে পাওয়ার কারণে বাস্তবায়ন করা সম্ভব হয়ে উঠবে না বলে প্রকল্পের মেয়াদ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করে নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানান লালপুর উপজেলার নির্বাহী অফিসার ।

গতকাল সরেজমিন প্রকল্প বাস্তবায়কারী সংস্থা সূত্রে জানা গেছে, অসহায় মুক্তিযোদ্ধা, শারীরিকভাবে পঙ্গু, ভিক্ষুক, অতি বার্ধক্য, দুঃস্থ, বিধবা ও স্বামী পরিত্যক্তা মহিলা, পরিবারের আয় উপার্জনক্ষম সদস্য নেই বা আয় উপার্জনে অক্ষম এমন ব্যক্তিরাই এই প্রকল্পের সুবিধাভোগী হবেন। এ ছাড়া যে সকল ব্যক্তিদের ১ থেকে ১০শতাংশ পর্যন্ত জমি আছে, কিন্তু ঘর নেই বা থাকলেও তা বসবাসের অনুপযোগী এমন ব্যক্তিরাই আশ্রয়ন প্রকল্পের সুবিধা পাবেন।
লালপুর উপজেলা নির্বাহী অফিসার উ¤মুল বানীন দ্যুতি ইনকিলাবকে বলেন, প্রতিটি ঘর নির্মাণ বাবদ এক লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে। আমরা নির্ধারিত বরাদ্দের মধ্যেই ঘর নির্মাণ কাজ শেষ করেছি এবং ১৫৭টি ঘর সুবিধাভোগীদের মধ্যে হস্তান্তর করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ