Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

গাবতলী-নবীনগর ৮ লেন

পিপিপির ভিত্তিতে নির্মাণে ব্যয় হবে প্রায় দেড় হাজার কোটি টাকা : দুদিকে সার্ভিস লেন এবং মাঝখানে হবে ৬ লেনের এক্সপ্রেসওয়ে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঈদ এলেই ভয়াবহ যানজটের সৃষ্টি হয় ঢাকা-আরিচা মহাসড়কে। বিশেষ করে গাবতলী থেকে সাভারের নবীনগর পর্যন্ত প্রায় ২২ কিলোমিটার দীর্ঘ মহাসড়ক থমকে যায়। দেশের উত্তর ও পশ্চিমাঞ্চল থেকে রাজধানীতে প্রবেশের অন্যতম ঢাকা-আরিচা মহাসড়কের গাবতলী-নবীনগর অংশ। সড়কের ধারণক্ষমতার তুলনায় যানবাহনের সংখ্যা বেশি হওয়ায় শুধু ঈদ নয়, ছুটির দিনের আগে পরেও যানজট ভয়াবহ আকার ধারণ করে। এ অবস্থা থেকে উত্তরণের জন্য গাবতলী থেকে নবীনগর পর্যন্ত ২২ কিলোমিটার সড়ক আট লেনে উন্নীত করে এক্সপ্রেসওয়ে করার পরিকল্পনা করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এরই মধ্যে এ এক্সপ্রেসওয়েটি বাস্তবায়নের জন্য নীতিগত অনুমোদন দিয়েছে সরকারের ক্রয়-সম্পর্কিত মন্ত্রিসভা কমিটি।
সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে, আট লেনের এ সড়ক প্রকল্পটি নির্মাণ করা হবে পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) ভিত্তিতে। আট লেনের মধ্যে মাঝের ছয় লেনে হবে অ্যাকসেস কন্ট্রোল (এক্সপ্রেসওয়ে)। দুই পাশে থাকবে একটি করে সার্ভিস লেন। এক্সপ্রেসওয়েতে চলার জন্য টোল দিতে হবে। আর এই টোল আদায়ের মাধ্যমে নির্মাণ ব্যয় তুলে নেবে নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান। চলতি বছরের জুলাইয়ে সরকারের ক্রয়-সম্পর্কিত মন্ত্রিসভা কমিটি প্রকল্পটি অনুমোদন দিলেও সম্প্রতি এ সংক্রান্ত প্রাথমিক কাজ শুরু হয়েছে বলে মহাসড়ক বিভাগ সূত্রে জানা গেছে। এর আগে গত বছর ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষও (ডিটিসিএ) নীতিগতভাবে প্রকল্প বাস্তবায়নের জন্য অনুমোদন দেয়। এক্সপ্রেসওয়েটি নির্মাণে প্রায় দেড় হাজার কোটি টাকা ব্যয় হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়।
সূত্র জানায়, ছয় লেনের এক্সপ্রেসওয়ে দিয়ে যান চলাচলে যাতে বিঘœ না ঘটে সেজন্য বিভিন্ন পয়েন্টে র‌্যাম্প থাকবে। যেগুলো দিয়ে প্রয়োজনমতো যানবাহনগুলো এক্সপ্রেসওয়ে থেকে বের হয়ে যেতে পারবে। গাবতলী, হেমায়েতপুর, সাভার ও নবীনগরের ইন্টারচেঞ্জগুলোয় নির্মাণ করা হবে ফ্লাইওভার। বিভিন্ন পয়েন্টে পথচারী ও যানবাহন পারাপারের জন্য নির্মাণ করা হবে ছয়টি আন্ডারপাস। অন্যদিকে ধীরগতির যানবাহনসহ যেসব বাহনের এক্সপ্রেসওয়ে দিয়ে যাওয়ার প্রয়োজন হবে না, সেগুলো চলাচল করবে দুই পাশের সার্ভিস লেন দিয়ে।
সড়ক বিভাড়ের একজন কর্মকর্তা জানান, বর্তমানে ঢাকা-আরিচা মহাসড়কটি চার লেন প্রশস্ত। যানজটের কারণে স্বাভাবিক সময়ে গাবতলী থেকে নবীনগর পর্যন্ত যেতে ১ ঘণ্টার বেশি সময় লাগে। ঈদ বা টানা একাধিক দিনের ছুটিতে সড়কে যানবাহনের চাপ বাড়লে যানজট ভয়াবহ আকার ধারণ করে। ২০ কিলোমিটার পার হতেই লেগে যায় কয়েক ঘণ্টা। এমতবস্থায় সড়কটি আট লেন হলে যানজট পরিস্থিতি অনেকটাই কমে আসবে। এক্সপ্রেসওয়ে দিয়ে মাত্র ২০ মিনিটেই গাবতলী থেকে নবীনগর যাওয়া যাবে।
গাবতলী-নবীনগর এক্সপ্রেসওয়ে প্রকল্প সম্পর্কে সড়ক ও জনপথ অধিদপ্তরের ঢাকা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আব্দুস সবুর বলেন,প্রকল্পটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে। পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের লক্ষ্যে বিভিন্ন কাজ এগিয়ে নেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ