Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

রিটার্নিং কর্মকর্তাদের ডেকে ব্রিফিংয়ের অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ সংসদ নির্বাচনে সরকারি দলের পক্ষে ভূমিকা রাখার জন্য রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর দপ্তরে ডেকে নিয়ে ব্রিফ করা হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি। এদিকে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সরকার যাতে কোনো ধরনের বৈঠক না করে সেজন্য মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।
গতকাল মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে দলের যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদের কাছে এই অভিযোগ জমা দেন। চিঠিতে বলা হয়েছে, রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর কার্যালয়ে ডেকে নেওয়ার বিষয়টি গণপ্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। বিএনপি এই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে। ইসিতে চিঠি দেয়ার পরে বিএনপির যুগ্ম মহাসচিব মোয়াজ্জেম হোসেন আলাল সাংবাদিকদের বলেন, নির্বাচনে এখন আর সমতল পরিস্থিতি বলে কিছু নেই। রিটার্নিং কর্মকর্তাদের প্রধানমন্ত্রীর অফিসে ডেকে নিয়ে সভা করা হয়েছে। এই অবস্থা চললে আমরা থাকব গিরিখাতে, আর ওনারা থাকবেন পর্বতশৃঙ্গে। ইসি ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তফসিল ঘোষণা করে। নির্বাচনের জন্য ৬৪ জন জেলা প্রশাসক এবং ঢাকা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনারকে রিটার্নিং কর্মকর্তা হিসেবে নিয়োগ দেওয়া হয়।
রিটার্নিং কর্মকর্তাদের না ডাকতে ইসি নির্দেশ দিবে : সচিব
গতকাল সন্ধ্যায় রাজধানীর নির্বাচন ভবনে সচিব হেলাল্দ্দুীন আহমদ বলেন, নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে সরকার যাতে কোনো ধরনের বৈঠক না করে সেজন্য মন্ত্রিপরিষদ বিভাগকে চিঠি দেয়া হবে। এর আগে সকালে বিএনপির একটি প্রতিনিধি দল ইসিতে গিয়ে অভিযোগ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে রির্টার্নিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা করা হয়েছে। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত চিঠিতে ইসি সচিবসহ ডিএমপি কমিশনারের বিচার দাবি করা হয়। চাওয়া হয় সচিবের বদলিও।
নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সে বিষয়ে সরকারের কাছে অনুরোধ করবেন কিনা- সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে সচিব বলেন, আজকে মাননীয় কমিশন একটি নির্দেশনা দিয়েছে, সবগুলো বিষয় মিলিয়ে সরকারকে আমরা একটা পত্র দেব। সিদ্ধান্ত হযেছে এরকম- ‘ভবিষ্যতে এ বিষয়ে পত্রপত্রিকায় যাতে অভিযোগ না আসে বিষয়টি যেন নিশ্চিত করা হয়। রিটার্নিং কর্মকর্তারা নির্বাচন কমিশনের অধীন হওয়ায় তাদের যাতে অন্য কোনোভাবে ডেকে সভা না করা হয় সে জন্য উদ্যোগ নিবে ইসি। এগুলো ব্যাপারে একটা সিদ্ধান্ত হয়েছে যে, সরকারের মন্ত্রিপরিষদ বিভাগ এবং অন্যান্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানিয়ে দেয়া হবে ভবিষ্যতে যেন আর এ ধরনের ঘটনা না ঘটে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে রির্টানিং কর্মকর্তাদের ডেকে নিয়ে সভা করা হয়েছে- এটা আচরণবিধি লঙ্ঘন কিনা- সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমরা অবহিত নই। যেহেতু একটি অভিযোগ এসেছে, আমরা খতিয়ে দেখব। বিএনপির অভিযোগ তাদের প্রার্থীরা মনোনয়ন জমা দিয়ে আসার পথে সাদা পোষাকের লাকজন তাদের তুলে নিয়ে যাচ্ছে- এ অভিযোগের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমরা অবহিত নই। আমরা যদি এবিষয়ে অভিযোগ পাই তাহলে ব্যবস্থা নেব।

 

 

 



 

Show all comments
  • Mohi Uddin ২১ নভেম্বর, ২০১৮, ১:০৮ এএম says : 0
    সব উপজেলায় বলে দিচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ