Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাহত হচ্ছে তুলা উৎপাদন

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

কর্পোরেট ডেস্ক : পাকিস্তানে অব্যাহতভাবে কমছে তুলা উৎপাদন। চলতি মৌসুমে স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে নিম্নমুখী দামের কারণে কৃষকরা পণ্যটির উৎপাদন কমাচ্ছেন। পাশাপাশি পোকামাকড় এবং প্রচুর বৃষ্টিপাতের কারণেও তুলা উৎপাদন হ্রাস পাচ্ছে। পাকিস্তান কটন জিননার্স অ্যাসোসিয়েশন (পিসিজিএ) সূত্রে এ তথ্যে জানা গেছে। পাকিস্তান সরকার সাম্প্রতিক পূর্বাভাসে তুলা উৎপাদনের লক্ষ্যমাত্রা কমিয়ে ১ কোটি ৯০ লাখ বেল নির্ধারণ করেছে। ২০১৫-১৬ মৌসুমের শুরুতে কটন ক্রোপ অ্যাসাসমেন্ট কমিটি পণ্যটির উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করে এক কোটি ৫০ লাখ বেল। পাকিস্তানের কৃষকরা তুলার পরিবর্তে ভুট্টা এবং আখের মতো অন্যান্য শস্য আবাদে ঝুঁঁকছেন।
পিসিজিএর চেয়ারম্যান সাহাজাদ আলি খান বলেন, প্রতিনিয়ত জলবায়ু পরিবর্তন, নিম্নমানের বীজ এবং সরকারি নীতির অনিশ্চয়তার কারণে তুলা আবাদ ব্যাহত হচ্ছে। খবর বিজনেস রেকর্ডার। কৃষি বিশেষজ্ঞদের মতে, তুলা উৎপাদন একাধিক কারণে হ্রাস পাচ্ছে। বিশেষ করে প্রচুর বৃষ্টি, সাদা পোকার আক্রমণ এবং পণ্যটি আবাদে জমির পরিমাণ কমে আসায় তুলা উৎপাদন রয়েছে কমতির দিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাহত হচ্ছে তুলা উৎপাদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ