Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালু করতে হবে

মতবিনিময় সভায়-হাব ওলামা সোসাইটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

হজযাত্রী পরিবহনে যে কোনো মূল্যে থার্ড ক্যারিয়ার চালু করতে হবে। হজ মৌসুমে হজযাত্রীদের জিম্মি করে মাত্র দু’টি এয়ারলাইন্সকে যাত্রী পরিবহনের সুযোগ দেয়া মোটেই যুক্তি সঙ্গত নয়। এতে প্রতি বছর শত শত কোটি টাকার বৈদেশিক মূদ্রা হাত ছাড়া হচ্ছে। বিমান ও সাউদিয়া এয়ারলাইন্স ৫০ দিন থেকে ৬০ দিনের হজ টিকিটের প্যাকেজ দেয়ায় হাজীদের দুর্ভোগ চরমে পৌছেছে।
গতকাল রোববার বক্স কালভাট রোডস্থ হাব ওলামা সোসাইটির কার্যালয়ে থার্ড ক্যারিয়ার চালুর দাবীতে অনুষ্ঠিত মতবিনিময় সভায় নেতৃবৃন্দ একথা বলেন। সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও জমিয়তে উলামায়ে ইসলাম-এর নেতা মাওলানা মতিউর রহমান গাজীপুরীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের নেতা মাওলানা তাজুল ইসলাম আশরাফী, হাফেজ নূর মোহাম্মদ , মাওলানা জাহিদ আলম, মাওলানা জুনাইদ গুলজার, মাওলানা মুজাম্মেল হোসাইন খান ও মাওলানা তোফায়েল আহমেদ।
নেতৃবৃন্দ বলেন, হজযাত্রী পরিবহনের থার্ড ক্যারিয়ার চালুর জন্য হাই কোর্টের রায় থাকার পরেও মাত্র দু’টি এয়ারলাইন্সে হজে যাতায়াতে বাধ্য করা হচ্ছে যাত্রীদের। এতে হজযাত্রীদের অধিকার ক্ষুন্ন করা হচ্ছে। নেতৃবৃন্দ বলেন, বিমানের এক শ্রেণীর সুবিধাবাদী কর্মকর্তা লসের দোহাই দিয়ে অযৌক্তিভাবে বিমান ভাড়া বাড়াচ্ছে। রিপ্লেসমেন্ট ও নিবন্ধন কেনসেল-এর পাওনা লাখ লাখ টাকা ফেরত না দিয়ে ধর্ম মন্ত্রণালয় হজ এজেন্সীগুলোকে হয়রানির মাঝে ফেলছে। তারা অনতিবিলম্বে রিপ্লেসমেন্টের পাওনা অর্থাদি এজেন্সীগুলোর মাঝে পরিশোধ করার জোর দাবী জানান। সভাপতির বক্তব্যে সংগঠনের সিনিয়র সহ-সভাপতি ও জমিয়তে উলামায়ে ইসলাম-এর নেতা মাওলানা মতিউর রহমান গাজীপুরী বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থাপনার স্বার্থে ২০১৯ সনের হজে সরকার নির্ধারিত হজ প্যাকেজের পুরো টাকা জমা নিয়েই চূড়ান্ত নিবন্ধন দিতে হবে। তিনি বলেন, হজ টিকিট সিন্ডিকেট চক্রের অপতৎপরতা বন্ধ করতে বাস্তবমুখী উদ্যোগ নিতে হবে। ৫০ দিন থেকে ৬০ দিনের হজ টিকিটের প্যাকেজ দেয়ায় হজ এজেন্সীগুলো মারাত্মক আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছে এবং অনেক হাজী সউদীতে দীর্ঘ দিন অবস্থানের কারণে অসুস্থ হয়ে পড়ছেন। নেতৃবৃন্দ বলেন, ৬০ দিনের হজ প্যাকেজ হওয়ায় প্রায় ১০ হাজী হজের পর পর মক্কা-মদিনা থেকে নির্ধারিত ফিরতি টিকিট ফেলে দিয়ে নতুন ফিরতি টিকিট কিনে দেশে ফিরেন। এতে কোটি কোটি টাকার বৈদেশিক মূদ্রা বিদেশে চলে যাচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ