Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

নিরপেক্ষতার ব্যাপারে ছাড় দেবে না ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দিয়ে নির্বাচনে সেনা মোতায়েন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব:) শাহাদাত হোসেন চৌধুরী।
নিরপেক্ষ নির্বাচন প্রশ্নে কোনো ধরনের আপোস করা চলবে না জানিয়ে নির্বাচনে দায়িত্বরতদের নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন উঠলে তাদের বিরুদ্ধে আইনানুগ শান্তিমূলক ব্যবস্থা নেয়া হবে বলেও সতর্ক করে দেয়া হয়েছে বলেন তিনি।
গতকাল শনিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশনের ইটিআই ভবনে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ইভিএম ব্যবহার এবং সফটওয়্যার সংক্রান্ত একটি প্রশিক্ষণ কর্মসূচিতে এসব নির্দেশনা দেন তিনি। একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে চোখ কান খোলা রেখে সতর্কতার সাথে দায়িত্ব পালণ করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
এ নির্বাচনে সেনাবাহিনী কীভাবে দায়িত্ব পালন করবে, সেই প্রশ্ন এখন আলোচিত রাজনীতির ভেতরে-বাইরে। ইতিহাস বলছে সব জাতীয় সংসদ নির্বাচনেই সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করেছে। অতীতে নির্বাচনী আইনে অন্য বাহিনীর সঙ্গে সেনাবাহিনী অর্ন্তভুক্ত থাকলেও ২০০৮ পরবর্তী সরকারের সময় সেনাবাহিনীকে নিয়মিত আইনশৃংঙ্খলা বাহিনীর সংজ্ঞা থেকে বাইরে রাখা হয়। আগামী নির্বাচনে সেনাবাহিনীর কর্মপরিধি কী হতে পারে সে বিষয়ে কথা বলেছেন শাহাদত হোসেন। তিনি জানান, নির্বাচনে সেনাবাহিনীর দায়িত্ব পালনের সব ক্ষমতা ইসির হাতে দেয়া আছে। নির্বাচনী আইনে সেনাবাহিনীর জন্য নতুন কোনো বিশেষ ক্ষমতা অর্ন্তভুক্ত করার প্রয়োজন নেই।
শাহাদাত হোসেন চৌধুরী বলেন, একটি অবাধ সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য পুরো জাতি নির্বাচন কমিশনের দিকে তাকিয়ে আছে। আমরা জাতির সে প্রত্যাশা পূরণে বদ্ধপরিকর। আমরা চাই, আপনারা প্রত্যেকে দল-মত নির্বিশেষে আপনাদের নিরপেক্ষতা বজায় রাখবেন। নিরপেক্ষতা নিয়ে কোনো প্রশ্ন উঠলে নির্বাচন কমিশন আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা নেবে বলেও সতর্ক করেন নির্বাচন কমিশনার। তিনি এ সময়, উপজেলা ও থানা নির্বাচন কর্মকর্তাদের নির্বাচন সংক্রান্ত সকল কাজ আইনানুগ ভাবে করার পাশাপাশি নিরপেক্ষতা বজায় রাখার নির্দেশনা দেন। অনুষ্ঠানে সভাপতির বক্তেব্য ইটিআই মহাপরিচালক মোস্তফা ফারুক বলেন, নির্বাচন সংক্রান্ত সকল কাজ আইনানুগ ভাবে করতে হবে ও নিরপেক্ষতা বজায় রাখতে হবে। তিনি বলেন, এবারের নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। নির্বাচনের কাজে কোনো ধরনের অবহেলা হলে কমিশন তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেবে।
উল্লেখ্য, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের দিন ঠিক করা হয়েছে। কিন্তু নির্বাচন উপলক্ষে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে ইসির ভ‚মিকা নিয়ে একাধিক বার প্রশ্ন তুলেছে বিএনপি নেতৃত্বাধীন বিরোধী পক্ষ। তার জবাবে নির্বাচন কমিশনের পক্ষ থেকেও নানা বক্তব্য দেয়া হচ্ছে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে শুক্রবার নির্বাচন কমিশনের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়, পৃথিবীর কোথাও শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তবে বর্তমান কমিশন একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চায়, যা নিয়ে কারও প্রশ্ন থাকবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ