Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কাশিয়ানীতে বেপরোয়া বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত কৃষক

কাশিয়ানী থেকে হাফিজুর রহমান হাফিজ | প্রকাশের সময় : ১৭ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

গোপালগঞ্জের কাশিয়ানীতে অবৈধভাবে প্রভাবশালী কর্তৃক বালু উত্তোলন করায় জমির মালিক ও কৃষকরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে গোপালগঞ্জ জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেছেন ক্ষতিগ্রস্ত জমির মালিকরা। অভিযোগে জানা যায়, কাশিয়ানী উপজেলার বেথুড়ী গ্রামের প্রভাবশালী অ্যাড. সেলিম মোল্যা দীর্ঘ দিন ধরে রামদিয়ার বিল, লক্ষ¥ীডাঙ্গার বিল ও দক্ষিণডাঙ্গার বিলে তার নিজস্ব এবং সরকারি ভিপি জমি থেকে শ্যালো ইঞ্জিনচালিত ড্রেজার মেশিন বসিয়ে লাখ লাখ ঘনফুট বালু উত্তোলন করছেন। এসব বালু রাস্তার কাজে ঠিকাদারদের কাছে বিক্রি করে কোটি কোটি টাকা আয় করছেন।

এতে পার্শ্ববর্তী জমির মালিক ও কৃষকরা চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন। ফসলি জমি ভেঙে পুকুরে পরিণত হচ্ছে। ক্ষতিগ্রস্ত জমির মালিকরা বালু উত্তোলনে বাধা দিলেও তা মানছেন না ক্ষমতাশালী সেলিম মোল্যা। ফলে দিন দিন বালু উত্তোলনের বিরুদ্ধে ফুঁসে উঠছেন এলাকাবাসী। যে কোনো সময় বড় ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।

বেথুড়ী গ্রামের সিরাজ খন্দকার, বাশার খন্দকার, লায়েকুজ্জামানসহ একাধিক ক্ষতিগ্রস্ত জমির মালিক জানান, তাদের জমি ঘেঁষে অবৈধভাবে বালু উত্তোলন করা জমি ভেঙে চরম ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা। বারবার নিষেধ করলেও প্রভাব খাটিয়ে তাদের নিষেধ উপেক্ষা করে নিয়ম বহির্ভূতভাবে ভূগর্ভস্থ থেকে বালু উত্তোলন অব্যাহত রেখেছেন। পরিবেশকর্মী বিধান টিকাদার বলেন, ‘ভূগর্ভস্থ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলনের কারণে ভূগর্ভে গভীর খাদের সৃষ্টি হতে পারে। যার কারণে ভূমিকম্প প্রবণতা সৃষ্টি হতে পারে। তাই ভূগর্ভস্থ থেকে বালু উত্তোলন করা সম্পূর্ণ নিষিদ্ধ ও অনুচিত।’

এ ব্যাপারে অ্যাডভোকেট সেলিম মোল্যা বলেন, ‘আমি আমার নিজেস্ব জমি থেকে বালু উত্তোলন করছি।’ কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও এ এস এম মাঈন উদ্দিন বলেন, ‘বালু উত্তোলনের বিষয়টি আমি জানতে পেরেছি এবং সেখানে লোক পাঠিয়ে বন্ধ করে দিয়েছি। তবে পুনরায় বালু উত্তোলন করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ