Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলোর কোলে রাসমেলা

কয়রা (খুলনা) থেকে মোস্তফা শফিক | প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

চলতি মাসের ২১ নভেম্বর থেকে ২৩ নভম্বের সাগর দ্বীপে আলোর কোলে বসবে রাসমেলা। এ মেলাকে কেন্দ্র উপক‚লীয় অঞ্চলে বইছে উৎসবের আমেজ। হাজার হাজার দর্শনার্থীদের আগমনে মেলা হয়ে উঠবে উৎসবমুখর। এ বছর রাস মেলাকে কেন্দ্র করে সুন্দরবন পশ্চিম বন বিভাগের উদ্যোগ বনজ সম্পদ রক্ষায় নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। ইতিমধ্যে সব রকমের প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছে সংশ্লিষ্ট জনেরা। খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক(এসিএফ) মোঃ আবু সালেহ বলেন, রাস মেলায় নিবিঘেœ যাতে তীর্থ যাত্রী ও দর্শনাথীরা যেতে পারে তার জন্য বন বিভাগের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি গ্রহন করা হয়েছে। এ ছাড়া নিরাপত্তা রক্ষায় বন বিভাগের পাশাপাশি আইন শৃংখলা রক্ষাকারি অন্যান্য বাহিনীর সদস্যরা টহল কার্যক্রম চালাবে।

এ মেলাকে ঘিরে উপকূলবর্তী মানুষের মধ্যে বইছে উৎসবের আমেজ। মেলায় যাওয়ার জন্য নৌবিহারের আয়োজন করছে অনেকে। মেলার তিনদিন সৌন্দর্য পিপাসুদের ক্যামেরা বন্দি হয় সুন্দর সুন্দর দৃশ্য। জনমানব শুণ্য এ দ্বীপে কার্ত্তিক অগ্রাহায়ণের শুক্লাপক্ষে সে এক অভিনব দৃশ্যের অবতারনা ঘটে। তীর্থ যাত্রী ও ভ্রমণকারীরা ট্রলার, লঞ্চ ও নৌকায় রান্না ও আহার করে। মনোরম পরিবেশে বালু চরে এবং বনের ভিতরে নির্ভয়ে চলাফেরা করে মানুষ। শত শত নৌকা, ট্রলার ও লঞ্চের সমাগমে স্থানটি দু’এক রাত্রের জন্য আলোক মেলায় সজ্জিত হয়ে ওঠে। জ্যোৎস্না রাতে সাগর তীরের বালু চরে মুখরিত হয়ে ওঠে নর-নারীর পদচারণায়। সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ বশিরুল-আল-মামুন জানান, মেলাকে কেন্দ্র করে সুন্দরবনে বন বিভাগের অভিযান পরিচালনার জন্য কয়েকটি টিম গঠন করা হয়েছে। তাছাড়া তিনি সার্বক্ষণিক তদারকিতে থাকবেন বলেও জানান। এছাড়া সাগর মেলার দর্শনার্থীদের ২১ নভেম্বর সকালের জোয়ারের আগে প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। নির্ধারিত সময় ছাড়া কোন দর্শনার্থী সুন্দরবন অভ্যান্তরে প্রবেশ করতে পারবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ