Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নার্সিং ডিপ্লোমাধারীদের লাইসেন্সিং পরীক্ষা গ্রহণের নির্দেশ হাইকোর্টের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কারিগরি শিক্ষা বোর্ড থেকে নার্সিং বিষয়ে ডিপ্লোমাধারীদের পেশাগত সনদ রেজিস্ট্রেশন পরীক্ষা গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। এই আদেশ বাস্তবায়ন করার জন্য বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রারকে নির্দেশ দেয়া হয়েছে। ফলে অনলাইনে রেজিস্ট্রেশন ও সনদ দান পরীক্ষা গ্রহণে আর কোন বাধা নেই। আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন অ্যাডভোকেট মো. আবুল কালাম। হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে নার্সিং কাউন্সিলের করা আপিল খারিজ করে আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ গতকাল মঙ্গলবার এই আদেশ দেন। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারোয়ার আহমেদ এবং তার সঙ্গে ছিলেন নাহিদ সুলতানা। রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যার্টনি জেনারেল মো. মুরাদ রেজা।
নার্সিং কাউন্সিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে কাজ করে থাকে। নার্সদের পেশাগত সনদ ও রেজিস্ট্রেশন দিয়ে থাকে প্রতিষ্ঠানটি। এর আগে ২০১৭ সালে কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করা ডিপ্লোমা-ইন নাসিং কোর্সের ছাত্র-ছাত্রীদের লাইসেন্সিং পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের কাছে চিঠি দেয়া হয়। এরপর লাইসেন্সিং পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়ার জন্য কারিগরি শিক্ষা বোর্ড থেকে চিঠি পাঠানো হয়।তারপরও শিক্ষা মন্ত্রণালয় কোনো পদক্ষেপ না নেয়ায় পেশাগত সনদ ও রেজিস্ট্রেশনের দাবিতে রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে একটি দ্বৈত বেঞ্চ রুল জারি করেন। শুনানি নিয়ে চলতি বছরের ৭ মার্চ রায় ঘোষণা করেন হাইকোর্ট। রায়ে বাংলাদেশ নাসিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রারকে তাদের পেশাগত সনদ সংক্রান্ত পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ করে দেয়ার নির্দেশ দেন। রায়ের বিরুদ্ধে আপিল করে নার্সিং কাউন্সিল।



 

Show all comments
  • কামরুল ১৫ আগস্ট, ২০১৯, ৭:১৬ পিএম says : 0
    ২০১৯ সালের পরিক্ষায় পাস করা ছাত্র-ছাত্রীদের লাইসেন্স পরিক্ষা না হওয়ার কারণ কি? সরকার এই লাইসেন্স পরিক্ষার বিষয়ে কি পদক্ষেপ নিচ্ছেন? এই বিষয়ে জানতে চায়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ