Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ তফসিল ঘোষণা হচ্ছে

সন্ধ্যায় জাতির উদ্দেশে সিইসির ভাষণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০১ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আজ বৃহস্পতিবার সন্ধ্যায় ঘোষণা দিবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। গতকাল বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের পরিচালক (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিরোধীদলীয় জোট জাতীয় ঐক্যফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ পেছানোর দাবি জানিয়ে আসছে। ঐক্যফ্রন্ট গত সোমবার ইসির সঙ্গে বৈঠক করে তফসিল পেছানোর দাবি করে। কারণ হিসেবে তারা বলছে, সরকারের সঙ্গে সংলাপ চলছে। এর ফলাফল দেখে তফসিল ঘোষণা করা যেতে পারে। ঐক্যফ্রন্ট বলেছে, সমঝোতার আগে তফসিল ঘোষণা করা হলে তারা নির্বাচন কমিশন অভিমুখে পদযাত্রা করবে।
নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আজ সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধান নির্বাচন কমিশনার। সন্ধ্যা ৭টায় তার ওই ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে একযোগে সম্প্রচার করা হবে। জাতির উদ্দেশে ভাষণে প্রধান নির্বাচন কমিশনার তফসিল ঘোষণা করবেন। তার আগে বেলা ১১টায় কমিশন সভা বসবে। বৃহস্পতিবার সকালে সিইসির ভাষণ রেকর্ড করার প্রস্তুতি নেওয়া হয়েছে। এ সংক্রান্ত নির্দেশনা আমরা পেয়েছি। সন্ধ্যা ৭টায় ভাষণ সম্প্রচারের প্রস্ততি আমাদের রয়েছে।
এর আগে সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ৮ নভেম্বর তফসিল ঘোষণা করা হবে। আমরা এর আগেও সংসদ নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে বৈঠক করেছি। আমাদের সকল প্রস্তুতি রয়েছে। নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে জাতীয় পার্টির নেতৃত্বে সম্মিলিত জাতীয় জোটের প্রতিনিধিদলের বৈঠকের শুরুতে তিনি একথা বলেন। বৈঠকে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ ছাড়া আরও উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাৎ হোসেন চৌধুরী।
সংবিধান অনুযায়ী ২৮ জানুয়ারির মধ্যে ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন ৮ নভেম্বর তফসিল দিয়ে ২০ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে।
তফসিল ঘোষণায় নির্বাচন কমিশন শতভাগ প্রস্তুত : ইসি সচিব
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণায় নির্বাচন কমিশন শতভাগ প্রস্তুত বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল বুধবার জাতীয় পার্টি ও আওয়ামী লীগের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের তিনি এই তথ্য জানান।
ইসি সচিব বলেন, আওয়ামী লীগ তফসিলের আগে আর কোনও দলের সঙ্গে নির্বাচন কমিশনকে সংলাপ না করার পরামর্শ দিয়েছে। কোনও দল এমন কোনও পরামর্শ দিতে পারে কিনা এমন প্রশ্নের জবাবে হেলালুদ্দীন আহমদ বলেন, তারা পরামর্শ দিয়েছেন। তবে, এই বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।
সচিব বলেন, আওয়ামী লীগ নির্বাচনে বিতর্কিত কর্মকর্তাদের নির্বাচনি কর্মকর্তা হিসেবে দায়িত্ব না দিতে দাবি জানিয়েছে। তফসিলের পরে ডিসি-এসপিসহ সরকারি কর্মকর্তাদের বদলি করা হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, এই বিষয়ে এখনও কোনও আলোচনা হয়নি। হেলালুদ্দীন আহমদ বলেন, তফসিলকে কেন্দ্র করে বিশৃঙ্খলা ঠেকাতে আইন শৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া হবে। আইন শৃঙ্খলাবাহিনীকে পরিস্থিতি মোকাবেলায় নির্দেশনা দেব। ঐক্যফ্রন্টের কর্মসূচি অবহিত না হলেও কেউ যদি তফসিল ঘোষণায় বাধা সৃষ্টি করে, তাহলে আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। ইসি যেন সংবিধান ও আইন মেনে কাজ করতে পারে, সেক্ষেত্রে আওয়ামী লীগের পক্ষ থেকে সব ধরণের সহযোগিতা করা হবে। নির্বাচনের সময় আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা আচরণ বিধিমালা মেনেই নির্বাচনে অংশগ্রহণ করবেন। জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে সংলাপে নাগরিক ঐক্যের বাকবিতন্ডা’কে কেন্দ্র করে অনিবন্ধিত দলের সঙ্গে সংলাপ না করার পরামর্শ দিয়েছে আওয়ামী লীগ।
ইসি সচিব বলেন, অনিবন্ধিত দলের সঙ্গে সংলাপ না করার পরামর্শ দিয়েছে আওয়ামী লীগ। বিষয়টি আপনাদের অবহিত করলাম। কমিশন সংলাপ করছে উনারা (আওয়ামী লীগ) পরামর্শ দিয়েছে। কার সঙ্গে সংলাপ করবে না করবে তার সিদ্ধান্ত নেবে কমিশনই। তিনি বলেন, আজকের পর থেকে কমিশন যাতে কারো সঙ্গে নতুন করে সংলাপে বসা না হয় সে বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে। সব রাজনৈতিক দল এই নির্বাচনে অংশ নেবে বলেও মনে করেন ইসি সচিব।



 

Show all comments
  • মারুফ ৮ নভেম্বর, ২০১৮, ২:৫৬ এএম says : 1
    তফসিল ঘোষণা পেছালে ভালো হতো
    Total Reply(0) Reply
  • মানিক ৮ নভেম্বর, ২০১৮, ২:৫৯ এএম says : 0
    ইসিকে নিরপেক্ষ হতে হবে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তফসিল

১৬ জানুয়ারি, ২০১৯
১১ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ