Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংক মালিকরা ডাউনপেমেন্ট ছাড়া ঋণ পুনঃতফসিল চান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ব্যবসায়ীদের ঋণ পরিশোধে বাড়তি সুবিধা চায় ব্যাংক মালিকদের প্রতিনিধিত্বকারী সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস-বিএবি। এক টাকাও ডাউনপেমেন্ট না দিয়ে সব চলমান ঋণ তিন বছর মেয়াদে পুনঃতফসিলের সুযোগ চান তারা। আর বিদ্যমান মেয়াদি ঋণ পরিশোধে কেন্দ্রীয় ব্যাংক বাড়তি যে দুই বছর সময় দিয়েছে, তা তিন বছর করার প্রস্তাব করা হয়েছে।

গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর চিঠি দিয়ে এমন দাবি করেছে বিএবি। গত ৩১ জানুয়ারি এক সার্কুলারের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ঋণ পরিশোধ না করেও খেলাপিমুক্ত থাকার সুবিধা আর বাড়ানো হবে না। এই সার্কুলারের সংশোধন দাবি করেছে বিএবি। নিয়ম অনুসারে চলতি মূলধনের সর্বোচ্চ মেয়াদ এক বছর।
সে হিসেবে কোনো গ্রাহক ব্যাংক থেকে চলতি মূলধন হিসেবে ঋণ নিলে তা এক বছরের মধ্যে পরিশোধ করার কথা। কিন্তু মহামারীর কারণে অন্য ঋণের মতোই চলতি মূলধন পরিশোধে বছরব্যাপী ছাড় পেয়েছেন ব্যবসায়ীরা। এ অবস্থায় বিএবি প্রস্তাব দিয়েছে, ডাউন পেমেন্ট ছাড়াই চলতি মূলধনের অর্থ মেয়াদি ঋণে রূপান্তর করে তিন বছরের জন্য পুনঃতফসিল করে দিতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঋণ-পুনঃতফসিল
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ