Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্থবির স্বাস্থ্য অধিদপ্তর

অধিকাংশ গুরুত্বপূর্ণ পদ শুণ্য

হাসান সোহেল | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্বাস্থ্য অধিদফতরের অধিকাংশ গুরুত্বপূর্ণ পদ শুণ্য রয়েছে। এসব পদে দায়িত্বপালনকারী কর্মকর্তারা অবসরে যাওয়ার পর নতুন কাউকে পদায়ন করা হয়নি। এতে অধিদফতরের স্বাভাবিক কার্যক্রমে এক ধরনের স্থবিরতা তৈরি হয়েছে। এছাড়া কাছাকাছি সময়ে গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা আরও বেশ কয়েকজন কর্মকর্তা অবসরে যাবেন। এতে অধিদফতরের এই স্থবিরতা আরও জটিল আকার ধারন করবে বলে মনে করছেন অধিদফতর সংশ্লিষ্টরা।
তবে পদ শুণ্য থাকায় কাজে-কর্মে স্থবিরতার বিষয়টি মানতে নারাজ অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ। তিনি বলেন, কয়েকটি পদ শুণ্য থাকলেও কাজকর্ম থেমে নেই। এসব শুন্যপদে লোক নিয়োগের বিষয়ে কাজ চলছে। দ্রু ত সময়ের মধ্যে মন্ত্রণালয়ে এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হবে। সভায় এ সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
অধিদফতর সূত্রে জানা গেছে, গত ৩০ সেপ্টেম্বর থেকে স্বাস্থ্য অধিদফতরের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান জনস্বাস্থ্য ইনষ্টিটিউটের পরিচালকের পদ শুণ্য রয়েছে। এটিই দেশের একমাত্র সরকারি প্রতিষ্ঠান-যেখানে রোগীদের জন্য নরমাল স্যালাইন, গ্লকোজ স্যালাইন এমনকি জীবন রক্ষাকারী ৩ শতাংশ সোডিয়াম ক্লোরাইড স্যালাইন উৎপাদন করা হয়। এছাড়া এখান থেকে বিভিন্ন ধরনের রক্ত পরিসঞ্চালন সেট উৎপাদন করা হয়। উৎপাদিত এসব পণ্য সরকারি হাসপাতালে রোগীদের চিকিৎসায় সরবরাহ করা হয়। কিন্তু পরিচালক না থাকায় এ প্রতিষ্ঠানের আয়-ব্যয়ের স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এতে সরকারি হাসপাতালগুলোতে জীবনরক্ষাকারী গুরুত্বপূর্ণ স্যালাইন ও সেট সরবরাহসহ নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে।
অধিদফতরের আরেকটি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান স্বাস্থ্য শিক্ষা ব্যুরো। এই প্রতিষ্ঠানের প্রধানের পদটি শুণ্য গত ১ আগষ্ট থেকে। এই প্রতিষ্ঠানের মাধ্যমে অধিদফতরের বিভিন্ন ধরনের সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়। কিন্তু প্রতিষ্ঠানের প্রধান না থাকায় স্বাভাকিক কার্যক্রমে স্থবিরতার পাশাপাশি কর্মীদের বেতন-ভাতা প্রাপ্তিতেও সমস্যা হচ্ছে।
কর্মকর্তার জানান, অধিদফতরের অত্যন্ত গুরুত্বপূর্ণ পদ পরিচালক প্রশাসন। এই পদটি গত ১৮ অক্টোবর থেকে শুণ্য রয়েছে। এতে করে অধিদফতরের প্রশাসনিক বিভিন্ন কাজে বেশ শিথিলতা চলে এসেছে। ১৫ দিনেরও বেশি অতিবাহিত হলেও এ পদে নিয়োগ ও পদায়ন করা হয়নি কাউকে।
একই সঙ্গে অধিদফতরের পরিচালক পরিকল্পনা পদটি শুণ্য বেশ কিছুদিন। প্রাক্তন পরিচালক রুসেলী হক অবসরে যাওয়ার পর নতুন কাউকে পদায়ন করা হয়নি।
এদিকে, গত সেপ্টেম্বর থেকে শুণ্য রয়েছে ন্যাশনাল এইডস/এসটিডি প্রোগ্রামের পরিচালকের পদটি। এস এম সুলতান উদ্দিন যাওয়ার পরে আর কাউকে নিয়োগ দেয়া হয়নি। এছাড়া শুণ্য রয়েছে রাজধানী ঢাকার মুগদা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিচালকের পদটি। একই অবস্থা খুলনা বিভাগীয় পরিচালক এবং দিনাজপুর মেডিকেল কলেজের পরিচালকের পদের ক্ষেত্রেও। প্রায় মাস খানেক ধরে ফাঁকা রয়েছে এ পদ।
সংশ্লিষ্টরা জানান, অধিদফতরের বর্তমান মহাপরিচালক যোগদানের পর কার্যক্রমে গতিশীলতা আনতে ক্ষমতার বিকেন্দ্রীকরণ করেন। এরই অংশ হিসেবে বিভাগের অন্তর্গত বদলী, পদায়নসহ বিভিন্ন কার্যক্রম বিভাগীয় পরিচালকদের ওপর ন্যস্ত করা হয়। সেই হিসেবে ওই পদটিও বেশ গুরুত্বপূর্ণ। কিন্তু সেই পদে পরিচালক না থাকায় কার্যক্রমে নানা ধরনের প্রতিবন্ধকতার সৃষ্টি হচ্ছে।
অন্যদিকে, আগামী ৮ নভেম্বর অবসরে যাচ্ছেন স্বাস্থ্য অধিদফতরের পরিচালক এমআইএস (ম্যানেজম্যান্ট ইনফরমেশন সিস্টেম) ডা. আশিস কুমার সাহা। অধিদফতরের ওয়েবসাইট, বিভিন্ন ধরনের প্রশিক্ষণসহ নানা গুরুত্বপূর্ণ কাজ পরিচালনা করে দফতরটি। অধিদফতরের আরেকটি গুরুত্বপূর্ণ দফতর পরিচালক হাসপাতাল ও ক্লিনিকসমূহ। এই দফতরের বর্তমান পরিচালকের মেয়াদ রয়েছে আগামী ১৩ নভেম্বর পর্যন্ত। কাছাকাছি সময়ে অবসরে যাচ্ছেন এনসিডিসি’র লাইন ডাইরেক্টর ডা. নূর মোহাম্মদ।
এছাড়া পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক থাকলেও সেখানে চলছে না কোন কার্যক্রম। সংশ্লিষ্টরা জানান, বর্তমানে যিনি পরিচালক আছেন তিনি আসার পর থেকে প্রতিষ্ঠানের কার্যক্রমে এক ধরণের স্থবিরতা বিরাজ করছে। এর আগে তিনি যাখন পরিচালক প্রশাসনের দায়িত্বে ছিলেন তখনও সেখানের কার্যক্রমে শিথিলতা বিরাজমান ছিল।
নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের একজন কর্মকর্তা বলেন, আন্তর্জাতিক পর্যায়ে দেশের স্বাস্থ্য খাতের যেসব অর্জন ইতিমধ্যে প্রশংসিত হয়েছে সেগুলো ধরে রাখতে হলে, অবশ্যই দ্রæততার সাথে শুণ্য পদে লোক নিয়োগ দেয়া প্রয়োজন।
অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ বলেন, আরও আগেই এসব নিয়োগ সম্পন্ন হতো। কিন্তু একাধিক গুরুত্বপূর্ণ কাজের জন্য এ সংক্রান্ত সভা অনুষ্ঠিত হয়নি। তবে খুব শিগগিরি শুণ্য পদে নিয়োগ সম্পন্ন হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।



 

Show all comments
  • মিঠুন ১০ নভেম্বর, ২০১৮, ১২:৫৬ পিএম says : 0
    আমার একটা চাকরি দরকার খুব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ