Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দাবি না মানলে এরপর দেশে যা ঘটবে তার দায়-দায়িত্ব সরকারের -ড. কামাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৮, ৫:৪১ পিএম

জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন বলেছেন, আমরা সংলাপের মাধ্যমে দাবি-দাওয়া উত্থাপন করেছি। আমরা চেয়েছি শান্তিপূর্ণ উপায়ে দাবি আদায় করতে। এখন বল প্রধানমন্ত্রীর কোর্টে। আমাদের দাবি না মানলে এরপর দেশে যা হবে, যা ঘটবে তার দায়-দায়িত্ব সরকারের। বুধবার প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে সংলাপের পর রাজধানীর বেইলি রোডে নিজের বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
এসময় জোটের মুখপাত্র বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গায়েবি মামলার বিষয়ে আশ্বাস ছাড়া কোন দাবি পূরণ হয়নি। দাবি না মানলে কঠোর আন্দলনে যে পরিণতি হবে তার দায় সরকারকেই নিতে হবে। আলোচনার সুযোগ এখনও আছে। স্থিতিশীল শান্তিপূর্ণ অবস্থায় সমাধানে পৌঁছাতেই শেষ অব্দি চেষ্টা চালিয়ে যাচ্ছি। সংলাপের মাধ্যমে দাবি পূরণ না হলে আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করা হবে। সংলাপ কেমন হয়েছে-এই প্রশ্নর জবাবে মির্জা ফখরুল বলেন, সেটা এখন বলতে চাচ্ছি না। আলোচনায় ভালো না হলে জনগণকে সাথে নিয়ে ভালোর পথে আনা হবে। এসময়, দাবি না মেনে বৃহস্পতিবার নির্বাচনের তফসিল ঘোষণা করলে ইসি অভিমুখে পদযাত্রার কর্মসূচি পালন করা হবে বলেও জানান মির্জা ফখরুল।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণফোরামের মোস্তফা মহসিন মন্টু, এডভোকেট সুব্রত চৌধুরী, জাতীয় ঐক্য প্রক্রিয়ার সুলতান মোহাম্মদ মনসুর, জেএসডির আবদুল মালেক রতন প্রমুখ।



 

Show all comments
  • ৭ নভেম্বর, ২০১৮, ৬:৪০ পিএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেনok all right
    Total Reply(0) Reply
  • Aurangjeb ৭ নভেম্বর, ২০১৮, ৮:০৩ পিএম says : 0
    Deshe santi bojaye rkun
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১১ নভেম্বর, ২০১৮, ৯:০১ এএম says : 0
    ডঃ কামাল সাহেব আপনি একটা কথা ভুলে গেছেন, সেটা হচ্ছে জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান তিনি ছিলেন উদার, দয়ার সাগর। কাজেই তাকে আপনি আপনার মিথ্যার জাহজের বুলি দিয়ে তার অনুকম্পা মানে দয়া নিয়ে রাজাকার হয়েও মুখশ এটে মুক্তিযোদ্ধার দেয়া লাল সবুজের পতাকা পরিধান করেছিলেন এটাই সত্য তাই না?? আপনি পাকিস্তানে বসে হালুয়া রুটি খেয়েও বাড়ীতে এবং গাড়ীতে উড়িয়েছেন লাল সবুজের পাতাকা এটাই মহা সত্য। সেই হিসাবে জাতীর জনক রাজাকারের (ডঃ কামাল) বাড়িতে এবং গাড়ীতে পতাকা উড়নোর সুযোগ করে দিয়েছিলেন এটাই সত্য নয় কি?? কিন্তু আপনার মত মিথ্যার জাহাজের মালিক কওমি জননী শেখ হাসিনাকে বুঝতে পারেন নি। তিনি ইতিহাস থেকে শিক্ষা নিয়ে পিতার মত সহজ সরল হন নি তিনি হয়েছেন শাসক। কাজেই তার কাছে আপনার চাতুরতা প্রকাশিত হয়ে যাবে এটা আপনি বুঝতে পারেনি তাই নেত্রীর সহজ কথা তিনি আইনের বাইরে কিংবা সংবিধানের বাইরে যাবেন না। এটা যেনেই আপনি সংলাপে বসেছেন তাই সংলাপ বিফলে গেছে এটা বলার সাহস আপনার নেই। তাই সংলাপ চলবে এমন কথা বলে আপনি সঠিক সময়ে সঠিক আঘাত করার জন্যে সময় নষ্ট করছিলেন কিন্তু বিজ্ঞ নেত্রী হাসিনা আপনার চাল বুঝে তিনি আইনের ও সংবিধানের গতি রোধ করেন নি যেটা করাতে আপনি আপ্রান চেষ্টা করেছিলেন। এখন হেরে গিয়ে স্বীকার করছেন বল ওদের কোর্টে কিন্তু আপনি এটা বলে জনগণকে বুঝাতে চেয়েছেন এই কাদা মাখানো বলে অবশ্য নেত্রী হাসিনা ধরতে চাইবেন না কাজেই ফেলে দিবেন এবং ঝপাং করে ডঃ কামাল সেই বল ধরে গোল করে দিবেন এটা হচ্ছে পুরানো খেলার টেকনিক। কিন্তু এখন নেত্রী হাসিনা ডীজিটাল প্রবর্তন করেছে। কাজেই তিনি কাদা মাখা বল গায়ে মেখে সং সাজবেনা এবং কবুকাতও হবেন। আপনি ডঃ কামাল সাহেব বুঝতে পারেননি এটা আপনার ভুল ধারনা, আপনারা যখন বলে মেরেছেন তখনই তিনি জল কামান দিয়ে বলটি ওনার কাছে আসতে আসতেই পরিষ্কার পরিচ্ছন্ন হয়ে এসেছে কাজেই তিনি এটাকে ধরে রাখতে সক্ষম হবেন ইনশা’আল্লাহ। এখন কওমি জননী বলটা নিজেদের মধ্যেই হাত বদল করে সঠিক সময়ে সঠিক ভাবেই গোলে দিয়ে বাজী মাত করে দিবেন সেটা আমার মনে হচ্ছে বাকী আল্লাহ্‌র ইচ্ছা। আল্লাহ্‌ বাংলাদেশ থেকে দেশের শত্রু পাকিদের দোসরদেরকে নির্মূল করে দিন। আমিন
    Total Reply(0) Reply
  • রুবেল ১৭ নভেম্বর, ২০১৮, ৩:৪৪ পিএম says : 0
    আওয়ামীলীগের সাথে থাকলেই দুধের ধোঁয়া তুলশি পাতা। আর না থাকলে চুচূরা পাতা ।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ড. কামাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ