Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমেছে মূল্যস্ফীতির হার

একনেক ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

অক্টোবরে কমেছে দেশের সার্বিক মূল্যস্ফীতির হার। তবে বেড়েছে খাদ্য বহির্ভুত খাতে, কমেছে খাদ্যে। অক্টোবরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৪০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৩ শতাংশ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সর্বশেষ হাল নাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য উঠে এসেছে। গত রোববার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক ব্রিফিং শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিবিএসের এ তথ্য প্রকাশ করেন। এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

মন্ত্রী জানান, খাদ্যপণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪২ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৯০ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৪৫ শতাংশ। পরিকল্পনামন্ত্রী বলেন, গত সাত দিনে চালের দাম কমেছে। এই জন্য মূল্যস্ফীতি কমেছে। গ্রামে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৮৭ শতাংশে, যা তা আগের মাসে ছিল ৪ দশমিক ৯৯ শতাংশ। খাদ্য পণ্যের মূল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৪ দশমিক ৫২ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৪ দশমিক ৮৬ শতাংশ। খাদ্য বহির্ভুত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৫৩ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ২২ শতাংশ। শহরে সার্বিক মূল্যস্ফীতি পয়েন্ট টু পয়েন্ট হারে বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৮ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ২৩ শতাংশ। খাদ্যপণ্যের মুল্যস্ফীতি কমে দাঁড়িয়েছে ৬ দশমিক ৩৫ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ৬৫ শতাংশ। খাদ্যবর্হিভুত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৪১ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৫ দশমিক ৭৪ শতাংশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মূল্যস্ফীতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ