Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঝিনাইগাতীতে পানির জন্য হাহাকার!

এস.কে সাত্তার. ঝিনাইগাতী ( শেরপুর ) থেকে : | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম


পানির স্তর অস্বাভাবিকভাবে নীচে নেমে যাওয়ায় ঝিনাইগাতীতে এখন চলছে পানির জন্য হাহাকার। এতে সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলার গ্রামাঞ্চলে কমপক্ষে ৭/৮হাজার নলক‚প অকেজো হয়ে পড়ায় দেখা দিয়েছে বিশুদ্ধ খাবার পানির তীব্র সঙ্কট। এমনিতেই পাহাড়ী অঞ্চলের মানুষ ময়লাযুক্ত খাল-বিল, নদী-নালা ও ক‚য়া (ক‚প) এর পানি পান ও গৃহস্থালী কাজে ব্যবহার করে। তাও জলবায়ু পরিবর্তনের ফলে বৃষ্টিপাত না হওয়ায় তা শুকিয়ে গেছে। তারপর আবার নলক‚পেও পানি না ওঠায় তারা পড়েছে মারাত্বক বিপাকে এবং বিশুদ্ধ খাবার পানীর সঙ্কটে।

স্থানীয় জনস্বাস্থ্য প্রকৌশলী সাথে যোগাযোগ করে জানা যায়, গত বছরই গারো পাহাড়ি অঞ্চলে ভূগর্ভস্ত পানির স্তর ৭০ ফুট নীচে ছিল। মনে হচ্ছে এ বছর আরো ১শ ফুট নীচে নেমে গেছে। এ অবস্থা হলে শত শত গভীর ও অগভীর নলক‚প অকেজো হয়ে পড়বে। এতে বিশুদ্ধ খাবার পানির হাহাকার আরো ব্যাপকভাবে বেড়ে যাবে বলে পর্যবেক্ষকমহল আশঙ্কা প্রকাশ করেছেন।

জানা গেছে, সীমান্তবর্তী ঝিনাইগাতী উপজেলাটি ভারতের মেঘালয় রাজ্যের সীমান্ত ঘেঁষে অবস্থিত এবং অন্যান্য যে কোন উপজেলার চেয়ে তুলনামূলকভাবে অবহেলিত। ৭টি ইউনিয়ন নিয়ে গঠিত উপজেলায় ১লাখ ৬০হাজার মানুষের মধ্যে বেশীর ভাগই কৃষিজীবি। উপজেলা কৃষি সম্প্রস্রণ অফিসারের সাথে যোগাযোগ করা হলে তিনি ঘটনার সত্যতা স্বীকার করেন। পানি ও পরিবেশ সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশ পানির যে সঙ্কটের সম্মুখীন হচ্ছে তার অন্যতম প্রধান কারণ নদ-নদীর পানির ধারণক্ষমতা হ্রাস পাওয়া। নদী দূষণ অবস্থাকে ভয়াবহভাবে বিপজ্জনক করে তুলছে। অস্তিত্বের স্বার্থে উজানে পানি প্রত্যাহার রোধে সরকারকে সক্রিয় হতে হবে। নদ-নদীর ধারণক্ষমতা বাড়ানো ও দূষণ বন্ধে নিতে হবে জোরালো পদক্ষেপ।

এ দিকে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভূগর্ভস্ত পানির স্তর অস্বাভাবিকভাবে নীচে নেমে যাওয়া এবং সোমেস্বরী নদীর উজানে বাঁধ নির্মাণ যাতে করতে না পারেÑ সে দিকে এখনই দৃষ্টি দিলে এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করা গেলে পানি সঙ্কট হবে, তবে প্রকট আকার ধারণ করবে না বলে অভিজ্ঞ মহল মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ