Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের বার্ষিক বিজ্ঞানমেলা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ এর বিজ্ঞান মেলা-২০১৮ গতকাল মহাখালীস্থ বিদ্যালয়ের নিজস্ব প্রাঙ্গনে সমাপ্ত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ আশিকুজ্জামান পরিচালক-আর্টিলারি পরিদপ্তর, সেনাবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস এবং সভাপতি, পরিচালনা পর্ষদ, বিআইএসসি।
আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিচারক মন্ডলীতে ছিলেন ডঃ মুসতাক ইবনে আইয়ূব, সহকারী অধ্যাপক, যন্ত্রবিজ্ঞান ও শ্রম শিল্পবিজ্ঞিান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ডঃ সাইকা আহমেদ, সহকারী অধ্যাপক, রসায়ন বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ডঃ রতন চন্দ্র জি, সহযোগী অধ্যাপক, পদার্থ বিজ্ঞান বিভাগ, ঢাকা বিশ্ববদ্যালয়। বিচারকগণ সবগুলো প্রকল্প ঘুরে দেখেন এবং সেরা প্রকল্পগুলোকে পুরস্কারের জন্য নির্বাচিত করেন। ক্ষুদে বিজ্ঞানীদের তৈরি বিভিন্ন প্রকল্পগুলোর মধ্যে ছিল চলমান গ্যাস, বিদ্যুৎ ও দূষিত পানির সমস্যার সমাধান, পরিকল্পিত রাস্তাঘাট নির্মাণ ও নগরায়ণ, পরিবেশ বান্ধব কীটনাশক সমন্বিত চাষাবাদ, বৈদ্যুতিক তারের মাধ্যমে এ্যাম্বুলেন্স চলাচল, বন্যা কবলমুক্ত ভাসমান বাড়ি ইত্যাদি। প্রকল্পগুলোর মধ্যে “অটোমেটিক ইলেক্ট্রো মেগনেটিক চার্জিং রোড” এবং এ্যারো “পিয়োজো” সেরা প্রকল্প হিসেবে নির্বাচিত হয়। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠান পরিচালনার মূল দায়িত্ব ছিলেন অধ্যক্ষ কর্নেল মোঃ আনিসুর রহমান চৌধুরী (অবঃ) এবং সমন্বয়ক হিসেবে দায়িত্বে ছিলেন বিজ্ঞান বিভাগের শিক্ষক মিঃ অনিমেষ সামুন্ধ ও মিসঃ মাহবুবা শফি। উল্লেখ্য এ বিজ্ঞান মেলা গত০২ নভেম্বর শুরু হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ