Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের বাজারে বিএমডব্লিউ গাড়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশের বাজারে উন্মোচিত হয়েছে বিশ্বখ্যাত জার্মান অটোমোবাইল সংস্থা বিএমডব্লিউ‘র বিদ্যুৎচালিত আইপারফরম্যান্স প্লাগ-ইন হাইব্রিড ভেহিক্যাল মডেলের গাড়ি। বিএমডব্লিউর পরিবেশক এক্সিকিউটিভ মটরস লিমিটেডে গতকাল শনিবার রাজধানীর তেজগাঁওয়ে তাদের নিজস্ব শো-রুমে বিএমডব্লিউ ৫৩০ই, ৭৪০ এলআই এক্সড্রাইভ এবং এক্স৫ এক্সড্র্রাইভ৪০ই এই তিন মডেলের গাড়ির উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানটির পরিচালক (অপারেশন্স) দেওয়ান মুহাম্মদ সাজিদ আফজাল এবং পরিচালক (আফটার সেলস) মো. বজলুল করিমসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মো. বজলুল করিম বলেন, আমরা শতভাগ সার্ভিসিং কাজ শেষ করেই বাজারে এসব গাড়ি নিয়ে আসলাম। বাজারে বেশ আগেই হাইব্রিড গড়ি এসেছে। কিন্তু সঠিক সার্ভিসের অভাবে ইতোমধ্যে অনেক গাড়ি নষ্ট হয়ে গেছে। তাই হাইব্রিড গাড়ি আনতে আমাদের একটু দেরি হলো। তিনি আরো বলেন, বিএমডব্লিউ গাড়িতে ব্যবহৃত জ্বালানি নিয়ে উদ্ভাবনী কার্যকর প্রযুক্তি নিয়ে যে কাজ করেছে তারই প্রতিফলন বিএমডব্লিউ আইপারফরম্যান্স অটোমোবাইল। প্রতিটি আইপারফরম্যান্স গাড়ি কম কার্বন নির্গমন করে। অভিজ্ঞতার পাশাপাশি অত্যাধুনিক ও অভিনব সব ফাংশনের ব্যবহার নিশ্চিত করা হয়েছে নতুন মডেলের গাড়িগুলোতে। তিনি আরো বলেন, এসব গাড়ির ব্যাাঁরি ফুল চার্জ করতে সময় লাগবে ৩ থেকে ৪ ঘণ্টা। একবার ফুল চার্জ হলে শুধুমাত্র ব্যাাঁরি ব্যবহার করে ঘণ্টায় ১০০ কিলোমিটার গতিতে ৩০ কিলোমিটার যাওয়া যাবে। ব্যাাঁরি এবং ফুয়েলের সমন্বয়ে চালানো হলে এক লিটার অকটেনে সর্বোচ্চ ২৫০ কিলোমিটার গতিতে প্রায় ৩০ কিলোমিটার পাড়ি দেয়া যাবে।
অনুষ্ঠানে জানানো হয়, প্রতিটি বিএমডব্লিউ প্লাগ-ইন হাইব্রিড গাড়ি নতুন আইপারফরম্যান্স মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ