Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আলোচনায় সন্তুষ্ট নই -মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সাথে বহুল প্রতীক্ষিত সংলাপে বিএনপি সন্তুষ্ট নয় বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তির বিষয়টি আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আমরা সেটা তুলে ধরেছি কিন্তু প্রধানমন্ত্রী সুস্পষ্ট কিছু বলেননি। তিনি বলেছেন, ভবিষ্যতে আরো আলোচনা হবে। তবে সবকিছু একবারে অর্জন হয়না বলেও জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার (১ নভেম্বর) গণভবনে জাতীয় ঐক্যফ্রন্ট ও ১৪ দলের মধ্যে বহুল প্রতীক্ষিত সংলাপ শেষে ড. কামাল হোসেনের বাসায় গণমাধ্যমকে এসব কথা বলেন বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, আমাদের পক্ষ থেকে আমরা আলোচনা থেকে সন্তুষ্ট হতে পারিনি। এজন্য আমাদের ঐক্যফ্রন্টের যে ধারাবাহিক কর্মসূচি আছে সেটি চলমান থাকবে।

সংলাপে নেতৃত্বদানকারী ঐক্যফ্রন্টের নেতা ড. কামাল হোসেন বলেন, আমরা আমাদের পক্ষ থেকে দাবি-দাওয়াগুলো প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেছি। তারা আমাদের কথা শুনেছেন এবং তারা তাদের পক্ষ কথা বলেছেন।

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডির আ স ম আবদুর রব বলেন, আমরা জাতীয় ঐক্যফ্রন্টের পক্ষ থেকে ৭ দফা দাবি তাদেরকে জানিয়েছি। দাবি মানা না মানা তাদের বিষয়। দাবি না মানলে আন্দোলন-কর্মসূচি অব্যাহত থাকবে।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন ১৪ দল ও ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের মধ্যে বহুল প্রতীক্ষিত সংলাপ শেষ হয়। সন্ধ্যা ৭টায় শুরু হওয়া এই বৈঠক শেষ হয় রাত ১০টা ৪০ মিনিটে। বৈঠক শেষে ঐক্যফ্রন্টের নেতারা আগে গণভবন থেকে বের হয়ে যান। এরপর একে একে বের হন ১৪ দলের নেতারা।

কামাল হোসেন নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের প্রতিনিধি দলে ছিলেন- গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন, নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, সাধারণ সম্পাদক মোস্তাফা মহসীন মন্টু, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, ড. আবদুল মঈন খান, জেএসডি সভাপতি আ স ম আবদুর রব, সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, সহ-সভাপতি তানিয়া রব, নাগরিক ঐক্যের মাহমুদুর রহমান মান্না, এস এম আকরাম, জাতীয় ঐক্য প্রক্রিয়ার আ ব ম মোস্তফা আমিন, সুলতান মোহাম্মদ মনসুর, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী, গণফোরামের প্রেসিডিয়াম সদস্য মোকাব্বির খান, জগলুল হায়দার আফ্রিক ও গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক আ ও ম শফিক উল্লাহ।

অপরদিকে প্রধানমন্ত্রীর নেতৃত্বে এই সংলাপে ১৪ দলীয় জোট থেকে ২৩ সদস্যের প্রতিনিধি দলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া অন্যরা হলেন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মদ নাসিম, মো. আবদুর রাজ্জাক, কাজী জাফর উল্যাহ, আবদুল মতিন খসরু, রমেশ চন্দ্র সেন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দীপু মনি, আবদুর রহমান, জাহাঙ্গীর কবির নানক, দপ্তর সম্পাদক আবদুস সোবহান গোলাপ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ, আইনবিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, আইনমন্ত্রী আনিসুল হক, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও জাসদের একাংশের সভাপতি মইন উদ্দীন খান বাদল।



 

Show all comments
  • Opi ২ নভেম্বর, ২০১৮, ২:৩৪ এএম says : 3
    Sontusto hoben keno apni nijer sarto tae deklen.bbek katan .ata doser kota.aker karone dos atke jete parna .a holo asol kota.
    Total Reply(2) Reply
    • K M Ibrahim Khalilullah ২ নভেম্বর, ২০১৮, ৭:১১ এএম says : 4
      হাসিনা যদি বলে তাল্গাছটা আমার তাহলে কামনে হবে? এটা আপনি আপনার বিবেককে প্রশ্ন করেন...।। বিএনপি কি চাই। একটা নিরপেক্ষ নির্বাচন। আর হাসিনা চাই ক্ষমতা। সুতরাং নিজের বিবেককে প্রশ্ন করুন। হাসিনার ক্ষমতা ছারতে চাইনা কেন? জনগন ভোট দিলে আবার ক্ষমতায় আসবে...
    • Nannu chowhan ২ নভেম্বর, ২০১৮, ৮:৩২ এএম says : 4
      Apnni ja lekhsen ete banglao na eta engrejiona eai likha porlei bujha jai apner shikkha gean koto toku ase?tai eak torfa jonggol liger pokkhe kisu likhlen...
  • Nannu chowhan ২ নভেম্বর, ২০১৮, ৮:৪১ এএম says : 2
    Fokkhrool sir,eai shorkar kono kono shushto porkriai nirbachon debena karon votar bihin khomotai nijeke onara khomotai protishtito kore shob rokom onnai obichar kore je moja paisen taha hoyte bonchito howa je,onader pokkhe boroi koshtokor,tai alochona koren thik ase kintu oaikko prokriar maddhomme andolonero prostoti nen,dhonnobad.....
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ৪ নভেম্বর, ২০১৮, ২:৪৮ পিএম says : 1
    বাঙ্গালী জাতী একটা প্রথা হচ্ছে অতিথি আপ্যায়ন ও অতিথিকে খুশি করা এবং তাদের আবদার রক্ষা করা। বিএনপি ভেবেছিল তারা অতিথি কাজেই তাদের অন্যায় আবদারও গৃহ কর্তা রক্ষা করবেন। কিন্তু ওনারা ভুলেগেছেন যে, ওনারা একজন দেশের প্রধান মানে প্রধানমন্ত্রীর সাথে কথা বলতে গিয়েছেন। কাজেই এখানে তারা অতিথি নয়, এখানে তারা তাদের দাবী আদায়ের জন্যে আলোচনায় বসেছেন। কাজেই তাদের অন্যায় আবদার মানা হবেনা এটা তাদের বুঝা উচিৎ ছিল। এখন বিএনপি প্রমাণ করে দিল তারা আলোচনা করতে যায়নি। কাজেই বিএনপি জাতীয় ঐক্যফ্রন্টের ঘাড়ে চড়ে সরকারের কাছে তাদের দাবী সামনা সামনি ভাবে তুলতে গিয়েছিল। এখন দেখার বিষয় এরপর তাদের কি পদক্ষেপ হয়?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ