Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার প্রশ্নফাঁসের অভিযোগও ওঠেনি -কেন্দ্র পরিদর্শনে শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

 কঠোর ব্যবস্থা গ্রহণের ফলে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ ওঠেনি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, আমরা যা যা ব্যবস্থা নেওয়ার নিয়েছি। গত এইচএসসি পরীক্ষায় কেউ সন্দেহের কথাও শোনেননি, এবারও সেই রকম প্রশ্ন কেউ তোলেননি, কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিন প্রশ্ন ফাঁসের অভিযোগ না ওঠায় সন্তোষ প্রকাশ করে শিক্ষামন্ত্রী প্রশ্ন ফাঁসের ভুয়া খবর প্রচার না করতে গণমাধ্যমকর্মীদের অনুরোধ জানিয়েছেন। গতকাল (বৃহস্পতিবার) মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় এবং মতিঝিল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে জেএসসির কেন্দ্র পরিদর্শন শেষে তিনি এ বিষয়ে কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, আগ বাড়িয়ে আপনারা (গণমাধ্যমকর্মী) বলেন, দয়া করে প্রমাণ ছাড়া কেউ বলবেন না, ছেলেমেয়ে আপনাদের সকলের, বিভ্রান্ত করবেন না। অনুরোধ করি ভুয়া বিষয়গুলো যেন প্রচার না হয়, তাহলে একটা সুযোগ পেয়ে যায়, তখন পাঁচজনে বলে। দেশের দুই হাজার ৯০৩টি কেন্দ্রে গতকাল জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। এতে অংশ নিচ্ছে ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ জন শিক্ষার্থী। প্রথম দিন জেএসসিতে বাংলা, বাংলা প্রথম পত্র (অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) এবং জেডিসিতে কুরআন মজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা হচ্ছে। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের অষ্টম শ্রেণি পড়ুয়াদের এই পরীক্ষা চলবে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত।
নুরুল ইসলাম নাহিদ বলেন, ২০০৯ সালে অর্ধেক শিশু বিদ্যালয়ে আসত না জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, যারা ভর্তি হত তাদের ৪৮ শতাংশ পঞ্চম শ্রেণি শেষ না করেই ঝরে পড়ত। তাদের স্কুলে নিয়ে আসা ও ধরে রাখাই ছিল বড় চ্যালেঞ্জ। এখান প্রতি বছরই শিক্ষার্থী বাড়ছে, ঝরে পড়া কমছে। অবশ্যই আমাদের সামনে বড় চ্যালেঞ্জ মানসম্পন্ন ও গুণগত মান বৃদ্ধি করে সব ছেলেমেয়েদের গড়ে তোলা, এটা সারা দুনিয়ায় চ্যালেঞ্জ। অনেকে বলেন, (শিক্ষার) মান বাড়েনি, এটা ঠিক না। যুগের সাথে যা বাড়া উচিত হয়ত তাতে ঘাটতি আছে, শিক্ষকের সমস্যা আছে। সব মিলিয়ে তারা টিকে থাকে, আমাদের উদ্দেশ্যটা সফল হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ