Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পাকা ধান নষ্ট করছে বানর

এম বেলাল উদ্দিন, রাউজান (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

রাউজানে বানরের তান্ডবে নষ্ট হচ্ছে পাকা ধান। উপজেলার হলদিয়া ও পাহাড়তলীর ঠিলা সংলগ্ন ধানী জমিগুলোতে জঙ্গলে লুকিয়ে থাকা বানর এসে প্রতিদিন ভোরে পাকা আমন ধান নষ্ট করে ফেলছে। স্থানীয়রা জানান, বানরগুলো দল বেঁধে বেপরোয়া হয়ে ধান, সবজিসহ ফসলের ক্ষতি করছে। বর্তমানে বানর চাষাবাদে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে বলে জানান কৃষকরা। বেশ কয়েকদিন ধরে হলদিয়া ইউপির চিন্নিবটতল, সুলতান নগর, বটপুকুরিয়া, পাহাড়তলী ইউপির সীমান্তবর্তী আমতলিসহ কয়েকটি স্থানে ধানী জমিতে বানর আক্রমন চালিয়ে পাকা ধান নষ্ট করে ফেলছে। বানরের দল সুযোগ পেলেই হানা দেয় ফসলি জমিতে।
এদিকে গত মঙ্গলবার সকালে রাউজানের পাহাড়তলী এলাকার শাহাদুল্লাহ কাজীর বাড়ীর পাশে ৪/৫ টি বানর এসে পাকা ধান, পেঁপে, লাউ, মূলাসহ শীতকালীন মৌসুমী সবজির ব্যাপক ক্ষতি সাধন করেছে। পাহাড়তলী ইউনিয়নের উনসত্তর পাড়া গ্রামের চাষী আবু কদর জানান, গত মঙ্গলবার সকালে আমার পাঁকা ধান ও সবজির ক্ষেতে তান্ডব চালিয়ে মাটির সাথে মিশিয়ে দিয়েছে।
শেখ পাড়া গ্রামের চাষী এনামুল হক জানান, তিনি অনেক বছর ধরে রাউজান থেকে গিয়ে রাঙ্গুনীয়ার সীমান্তবর্তী এলাকার আমতলীতে পাহাড়ী জমিতে সব ধরনের কৃষিপণ্য উৎপাদান করতাম। কিন্তু এবার অন্য বছরের তুলনায় বানরের দল ব্যাপক ক্ষতি করে যাচ্ছে। তিনি আরো বলেন, বানর গুলো সবজি ও ফল যতটা খায়না, তার চেয়ে বেশি গাছ ও ফল নষ্ট করে দেয়। যেসব জমিতে সবজি চাষ করা হতো এখন সেসব বাগানে নানা রকম গাছপালা রোপন করা হয়েছে। এর কারণ বানরের দল বেঁধে আক্রমনের হাত থেকে ফসল ও সবজি রক্ষা করতে না পারায় অনেকেই চাষাবাদ বাদ দিয়ে গাছ লাগিয়ে দিয়েছেন। বানরের কারণে অনেক কৃষক সবজি ও ফসলাধি রোপন থেকে বিরত রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ