Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রশ্ন ফাঁস রোধে সর্বোচ্চ নিরাপত্তা -শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৮, ১২:৫৯ পিএম | আপডেট : ২:০১ পিএম, ১ নভেম্বর, ২০১৮

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এবারের জেএসসি ও জেডিসি পরীক্ষায় প্রশ্নফাঁসের সুযোগ নেই। বৃহস্পতিবার মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয় ও বালিকা উচ্চ বিদ্যালয়ে জেএসসি ও জেডিসি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এ বিষয়ে কঠোর অবস্থানের কথা জানিয়ে তিনি বলেন, বিগত সময়ে প্রশ্নফাঁসের অভিযোগের পর আমরা আরও কঠোর অবস্থানে এসেছি। গত এইচএসসি পরীক্ষায় কোনো প্রশ্নফাঁসের প্রমাণ পাওয়া যায়নি। পাঁচ মন্ত্রণালয় একত্রে প্রশ্নফাঁস প্রতিরোধে কাজ করছে।

কাজেই এবারও প্রশ্নফাঁসের চান্স নেই বলে মন্তব্য করে নুরুল ইসলাম নাহিদ বলেন, যারা ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যমে ভুয়া প্রশ্ন ছড়িয়ে গুজব ছড়াচ্ছে, তাদের নজরদারিতে রাখা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী যে কোনও সময় তাদের গ্রেফতার করে আইনের আওতায় আনবে।

‘চার স্তরের নিরাপত্তাবাহিনী এ কাজে নিয়োজিত রয়েছে।’

শিক্ষামন্ত্রী বলেন, বর্তমানে ছেলেমেয়ের মধ্যে সমতা এসেছে। ঝরে পড়ার হারও আগের চেয়ে অনেক কমে গেছে। তবে এখনও যেসব শিক্ষার্থী ঝরে পড়ছে, তাদের ধরে রাখার জন্য নানা কর্মসূচি গ্রহণ করা হচ্ছে।

‘অনেকে বলেন, আমাদের শিক্ষার মান বাড়েনি। এটি ঠিক নয়, বরং আগের চেয়ে অনেক পরিবর্তন এসেছে। আমাদের পাবলিক পরীক্ষা আয়োজন ও ফল প্রকাশে একটি শৃঙ্খলা আনা হয়েছে।’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে নুরুল ইসলাম নাহিদ বলেন, নির্বাচন কমিশনার আগামী ১০ ডিসেম্বরের মধ্যে সব পরীক্ষা শেষ করার জন্য আহ্বান করেছেন। সিলেবাস অনুযায়ী, সব পর্যায়ের বার্ষিক পরীক্ষা ১০ তারিখের মধ্যেই শেষ হয়ে যাবে। ফলে কোনো সমস্যা হবে না।

এ সময় আরও উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা বিভাগ ও কারিগরি শাখার অতিরিক্ত সচিব জাকির হোসেন ভূঁইয়া, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের দায়িত্বপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক শামসুল হুদা প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ