Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিদ্যুৎ বিপর্যয়ে বেনাপোলে আমদানি-রফতানি ব্যাহত

প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বেনাপোল অফিস : গত ২ সপ্তাহ ধরে ভয়াবহ লোডশেডিংয়ের কারণে কার্যত অচল হয়ে পড়েছে বেনাপোল কাস্টমস ও বন্দর। দিন-রাতের ২৪ ঘণ্টার মধ্যে বেনাপোল বন্দরে বিদ্যুৎ থাকে মাত্র ৮ ঘণ্টা। এতে শার্শা উপজেলা সদরে গড়ে ওঠা কয়েকটি শিল্প প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার উপক্রম হয়েছে।
বেনাপোল কাস্টমস ও বন্দর সচল এবং আমদানি ও রফতানির কাজ স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রতিদিন হাজার হাজার টাকার ডিজেল কিনে জেনারেটর চালাতে হচ্ছে। একদিকে প্রচণ্ড দাবদাহ অন্যদিকে চলছে চরম লোডশেডিং। ফলে বন্দরের স্বাভাবিক কাজে নেমে এসেছে স্থবিরতা।
বেনাপোল কাস্টমস হাউজের কমিশনার এ এফ এম আব্দুল্লাহ খান জানান, খোলা বাজার থেকে তেল কিনে কাস্টমস হাউজের স্বাভাবিক কাজ চালু রাখতে হচ্ছে। জেনারেটর চালিয়ে দাপ্তরিক কাজ করা খুবই কঠিন।
বেনাপোল বন্দরের পরিচালক জানান, প্রচণ্ড গরমের কারণে বন্দরের শ্রমিকরা ঠিকমত কাজ করতে পারছে না। সন্ধ্যার পর পরই বেশির ভাগ শ্রমিক বন্দর ছেড়ে বাড়ি চলে যাচ্ছে।
লোডশেডিং এর কথা স্বীকার করে যশোর পল্লী বিদ্যুৎ সমিতির শার্শা জোনাল অফিসের একজন কর্মকর্তা বলেন, দেশব্যাপী নৌযান ধর্মঘটের কারণে তেল ভিত্তিক পাওয়ার প্লান্টগুলোতে তেল সরবরাহ বন্ধ থাকার কারণে বিদ্যুৎ উৎপাদন ব্যহত হওয়ায় হঠাৎ করেই লোডশেডিং বেড়ে গেছে।
তিনি আরও জানান, পল্লী বিদ্যুৎ সমিতির চাহিদা ৮১ মেগাওয়াটের বিপরীতে পিডিবি সরবরাহ করছে গড়ে প্রায় ৪৫ মেগাওয়াট। এ ছাড়া জেলা সদর যশোর থেকে লোড সিস্টেম কন্ট্রোল হবার কারণে পর্যাপ্ত সরবরাহ না পাওয়ায় লোডশেডিং বেড়ে গেছে।
গত কয়েক দিন ধরে গোটা যশোর জেলা জুড়ে বিরাজ করছে ৪০/৪১ ডিগ্রি সেলসিয়াস তাপমাএা। ভয়াবহ এ অবস্থার মধ্যে আমদানি ও রফতানি কার্যক্রম চরম ভাবে বিঘ্নিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ