Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশের ১ দশমিক ১৪ শতাংশ মানুষ স্ট্রোকে আক্রানমশ হয়

বিশ্ব স্ট্রোক দিবস পালিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

স্ট্রোকে নেই ভয়, আমাদের হবে জয়’ শ্লোগানে বিশ্বের অন্যান্য দেশের মতো গতকাল বাংলাদেশেও পালিত হলো বিশ্ব স্ট্রোক দিবস। আন্তর্জাতিক ভাবে দিবসটি এবকারের প্রতিপাদ্য ছিল ‘স্ট্রোক ট্রাইড টু পুল আস ডাউন বাট উই গেট আপ এগেইন’। 

দিবসটি উপলক্ষে রাজধানীর আগারগাঁওস্থ ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স এন্ড হসপিটালে এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে বক্তারা বলেন, প্রতি বছর বাংলাদেশে মোট জনসংখ্যার ১ দশমিক ১৪ শতাংশ মানুষ স্ট্রোকে আক্রান্ত হয়। মৃত্যু হারের দিক থেকে আমাদের দেশে এ রোগের স্থান ৪র্থ। স্ট্রোক আক্রান্ত অনেককেই পঙ্গুত্ব নিয়ে বেচে থাকতে হয়। যা পরিবার, সমাজ এবং দেশের জন্য একটা বড় সমস্যা।
স্ট্রোকের ঝুকি কমাতে সঠিক খাদ্যাভাস, ধুমপান ও তামাকজাত দ্রব্য বর্জণ, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখা, ওজন নিয়ন্ত্রনে রাখা, নিয়মিত হাটার অভ্যাস গড়ে তোলা ও দু:শ্চিন্তা পরিহার করার উপদেশ দেন বিশেষজ্ঞরা।
ডা. মোহাম্মদ সেলিম শাহীর সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপণ করেন ডা. তৌহিদুল ইসলাম চৌধুরী। এসময় আরও তিনটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন যথাক্রমে ডা. মো. জহিরুল হক চৌধুরী, ডা. শরীফ উদ্দিন খান, ডা. কাজী মহিবুর রহমান, ডা. সিরাজী শফিকুল ইসলাম। এ সময় ইনষ্টিটিউটের পরিচালক প্রফেসর ডা. কাজী দীন মোহাম্মদ এবং যুগ্ম পরিচালক প্রফেসর ডা. মো. বদরুল আলম উপস্থিত ছিলেন।
এদিকে ‘স্ট্রোককে আমরা জয় করবো’ স্লোগানে বিশ্ব স্ট্রোক দিবস ২০১৮ পালন করেছে রাজধানীর ইউনাইটেড হাসপাতাল। দিবসটি উপলক্ষ্যে হাসপাতালে স্ট্রোক রোগ প্রতিরোধে করণীয় সম্পর্কে আলোচনা করেন। এছাড়া চিকিৎসক, নার্স অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার উপস্থিতিতে হাসপাতালে আগত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হাসপাতালের লবীতে স্ট্রোক বিষয়ক স্বাস্থ্য বুথ উদ্বোধন করেন প্রতিষ্ঠানের সিইও ফাইজুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের নিউরোসায়েন্স সেন্টারের কনসালটেন্ট ডা. সৈয়দ সাঈদ আহমেদ, ডা. এস এম হাসান শাহরিয়ার প্রমুখ। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ