Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

২০১৯ সালের সরকারি ছুটি ২২ দিন

মন্ত্রিসভায় ছুটি অনুমোদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

আগামী নতুন বছরে মোট ২২ দিন সরকারি ছুটি ভোগ করবে বাংলাদেশ, যার মধ্যে তিন দিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিনে। ২০১৯ সালের এই ছুটির তালিকা অনুমোদন করেছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে ২০১৯ সালের এই ছুটির তালিকা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ২০১৯ সালের জন্য ১৪ দিন সাধারণ ছুটি এবং নির্বাহী আদেশে ৮ দিন সরকারি ছুটি মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। এর মধ্যে তিনটি ছুটি সাপ্তাহিক ছুটির দিনে পড়েছে। চলতি ২০১৮ সালে মোট ২২ দিন সরকারি ছুটি ছিল, যার ৭ দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির মধ্যে। আর ২০১৭ সালে ২২ দিনে ১০ দিন এবং ২০১৬ সালে চার দিনের ছুটি পড়েছিল সাপ্তাহিক ছুটির দিনে। বরাবরের মতই বিভিন্ন ধর্মীয় উৎসবের জন্য ঐচ্ছিক ছুটি রাখা হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাধারণ ছুটি: ২১ ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস, ১ মে মে দিবস, ১৮ মে বুদ্ধ পূর্ণিমা, ৩১ মে জুমাতুল বিদা, ৫ জুন ঈদুল ফিতর, ১২ অগাস্ট ঈদুল আজহা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস, ২৩ অগাস্ট জন্মাষ্টমী, ৮ অক্টোবর দুর্গাপূজা, ১০ নভেম্বর ঈদে মিলাদুন্নবী, ১৬ ডিসেম্বর বিজয় দিবস এবং ২৫ ডিসেম্বর বড়দিন।
নির্বাহী আদেশে ছুটি: ১৪ এপ্রিল বাংলা নববর্ষ, ২১ এপ্রিল শবে বরাত, ২ জুন শবে কদর, ৪ ও ৬ জুন ঈদুল ফিতরের আগে ও পরের দিন, ১১ ও ১৩ আগস্ট ঈদুল আজহার আগে ও পরের দিন এবং ১০ সেপ্টেম্বর আশুরা।
ঐচ্ছিক ছুটি (মুসলমানদের জন্য): ৪ এপ্রিল শব-ই মিরাজ, ৭ জুন ঈদুল ফিতর (ঈদের ছুটির পরের দ্বিতীয় দিন), ১৪ আগস্ট ঈদুল আজহা (ঈদের ছুটির পরের দ্বিতীয় দিন), ২৩ অক্টোবর আখেরি চাহার শম্বা এবং ৯ ডিসেম্বর ফাতেহা-ই-ইয়াজদাহম।
ঐচ্ছিক ছুটি (হিন্দুদের জন্য): ১০ ফেব্রুয়ারি সরস্বতী পূজা, ৪ মার্চ শিবরাত্রি ব্রত, ২১ মার্চ দোলযাত্রা, ৩ এপ্রিল হরিচাঁদ ঠাকুরের আবির্ভাব, ২৮ সেপ্টেম্বর মহালয়া, ৭ অক্টোবর দুর্গাপূজা (নবমী), ১৩ অক্টোবর লক্ষীপূজা এবং ২৭ অক্টোবর শ্যামাপূজা।
ঐচ্ছিক ছুটি (খ্রিস্টান পর্ব): ১ জানুয়ারি ইংরেজি নববর্ষ, ৬ মার্চ ভস্ম বুধবার, ১৮ এপ্রিল পূণ্য বৃহস্পতিবার, ১৯ এপ্রিল পূণ্য শুক্রবার, ২০ এপ্রিল পূণ্য শনিবার, ২১ এপ্রিল ইস্টার সানডে এবং ২৪ ও ২৬ ডিসেম্বর যিশু খ্রিস্টের জন্মোৎসব (বড়দিনের আগে ও পরের দিন)।
ঐচ্ছিক ছুটি ( বৌদ্ধদের জন্য): ১৯ ফেব্রুয়ারি মাঘী পূর্ণিমা, ১৩ এপ্রিল চৈত্র-সংক্রান্তি, ১৬ জুলাই আষাঢ়ী পূর্ণিমা, ১৩ সেপ্টেম্বর মধু পূর্ণিমা এবং ১৩ অক্টোবর প্রবারণা পূর্ণিমা।
ঐচ্ছিক ছুটি (পার্বত্য চট্টগ্রাম এলাকা ও এর বাইরে ক্ষুদ্র নৃগোষ্ঠীর অন্ততর্ভুক্ত কর্মচারীদের জন্য): ১২ ও ১৫ এপ্রিল বৈসাবি ও পার্বত্য চট্টগ্রামের অন্যান্য ক্ষুদ্র -নৃগোষ্ঠীগুলোর অনুরূপ সামাজিক উৎসব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মন্ত্রিসভা

১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ