Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ দিনে বাপা এক্সপোতে দর্শনার্থীদের ভিড়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হওয়া তিন দিনব্যাপী ‘৬ষ্ঠ বাপা ইন্টারন্যাশনাল এক্সপো’-এর গতকাল শনিবার ছিল শেষ দিন। ফলে এদিন ছুটি থাকায় মেলার প্রাঙ্গনে সারাক্ষণই ছিল ক্রেতা-দর্শনার্থীদের উপচে পড়া ভিড়। সাপ্তাহিক ছুটির এই দিনে সকাল থেকেই মেলায় দেশি-বিদেশি ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। গতকাল মেলার শেষদিন হওয়ায় এ ভিড়টা বেশি বলে মনে করছেন সংশ্লিষ্টরা। মেলায় প্রক্রিয়াজাত বিভিন্ন ধরনের খাদ্যপণ্য প্রদর্শিত হচ্ছে। ষষ্ঠবারের মতো বাংলাদেশ এগ্রো প্রসেসরস অ্যাসোসিয়েশন (বাপা) ও এক্সট্রিম এক্সিবিশন অ্যান্ড ইভেন্ট সলিউশনের উদ্যোগে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকছে সন্ধ্যা ৭টা নাগাদ। মেলায় খাদ্য প্রক্রিয়াজাতকরণের সঙ্গে জড়িত দেশি-বিদেশি ১৪৯টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে।

বাংলাদেশের গুঁড়া মসলা উৎপাদক ও রফতানিকারক কোম্পানিগুলোর জন্য ভারতের লিথোটেক কোম্পানি নিয়ে এসেছে আধুনিক মেশিন। এই মেশিন দিয়ে ছোট থেকে বড় কোম্পানি মানসম্মত মসলা তৈরি করতে পারবে। এজন্য কোম্পানিগুলোর খরচ পড়বে তুলনামূলক কম। বাপা ফুডপ্রো ইন্টারন্যাশনাল এক্সপো থেকে আগ্রহী ব্যবসায়ীরা এ মেশিন কিনতে পারবেন।

লিথোটেক ফুট স্পাইস মেশিনারিজের কর্মকর্তা আফজাল এম কাতাদিয়া মসলা তৈরির আধুনিক মেশিন প্রসঙ্গে তিনি বলেন, ‘ভারতের মহারাষ্ট্রে আমাদের প্রধান কার্যালয়। ‘একটি নমুনা মেশিন মেলায় আনা হয়েছে। পরবর্তীতে চাহিদা অনুসারে বাংলাদেশি কোম্পানিগুলোকে সরবরাহ করা হয়। এর উৎপাদন ক্ষমতা ঘণ্টায় ৫০ কেজি থেকে আড়াই টন পর্যন্ত। এক মেশিন দিয়েই আদা, হলুদ, মরিচ, ধনিয়া, গরম মসলা, ডালসহ বিভিন্ন মসলা গুঁড়া করা যায়।’ মেলায় স্টল দিয়েছে হিফস এগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ। স্টলটিতে কোম্পানির বিভিন্ন ধরনের পণ্য পাওয়া যাচ্ছে। তবে স্টলটিতে ক্রেতাদের সবচেয়ে বেশি দৃষ্টি ম্যাংগো আইস পপ ও ম্যাংগো আইস ললির দিকে। যে পণ্যটি সুনামের সঙ্গে দেশে ও বহির্বিশ্বে রফতানি হচ্ছে। মেলার দর্শণার্থীদের জন্য ফ্রি চিকিৎসা সেবা দিচ্ছে বিআরবি হসপিটালস লিমিটেড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ