Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হঠাৎ ভাঙন কপোতাক্ষে

মোস্তফা শফিক, কয়রা, খুলনা | প্রকাশের সময় : ২৫ অক্টোবর, ২০১৮, ১২:০৫ এএম

পানি উন্নয়ন বোর্ডের ১৩-১৪/২ পোল্ডারের কয়রা উপজেলা সদরের মদিনাবাদ লঞ্চঘাট এলাকার পাউবোর বেড়িবাঁধের ৪০০ মিটারের বেশি জায়গা হঠাৎ কপোতাক্ষ নদীগর্ভে বিলীন হয়ে গেছে। এর আগে ওই এলাকার বেড়িবাঁধের সিংহভাগ ভয়াবহ ভাঙনের কবলে পড়ে নদীতে বিলীন হওয়ার উপক্রম হয়। কিন্তু কোন ব্যবস্থা না নেয়ায় সবার মাঝে আতঙ্ক বিরাজ করছে।
কয়রা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম বলেন, স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে এলাকবাসীদের সাথে নিয়ে বেড়িবাঁধ রক্ষায় কাজ করা হচ্ছে। তবে জরুরি ভিত্তিতে কার্যকর ব্যবস্থা গ্রহণ না করলে গোটা এলাকা প্লাবিত হয়ে ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হবে এতে কোন সন্দেহ নেই। তিনি আরও বলেন, শুধু লঞ্চঘাটের ওই অংশ ছাড়াও এক কিলোমিটার এলাকাজুড়ে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। দ্রুত ভাঙনরোধে কার্যকর ব্যবস্থা না নিলে আবারও আইলার মতো ওই এলাকা ক্ষতিগ্রস্ত হতে পারে। মদিনাবাদ লঞ্চঘাট এলাকার বেড়িবাঁধ ভেঙ্গে গেলে কয়রা সদরসহ বিভিন্ন এলাকা প্লাবিত হবে।
সরেজমিনে দেখা গেছে, মদিনাবাদ লঞ্চঘাট বেড়িবাঁধ ভয়াবহ ভাঙন ঝুঁঁকিতে রয়েছে। গত সোমবার রাতে হঠাৎ করেই লঞ্চঘাট সংলগ্ন পাউবোর বেড়িবাঁধের সিংহভাগ কপোতাক্ষ নদে বিলীন হয়ে যায়। ভয়াবহ ভাঙ্গনের কারনে স্থানীয় এলাকাবাসীরা চরম আতঙ্কের মধ্যে দিনাতিপাত করছেন।
পাউবোর কর্মকর্তা মশিউল আলম বলেন, মদিনাবাদ লঞ্চঘাটের ভাঙ্গন এলাকা পরিদর্শন করা হয়েছে। ভাঙনরোধে জরুরি ভিত্তিতে ব্যবস্থা গ্রহণের জন্য পাউবো ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। দ্রুতই কাজ করা হবে বলে তিনি জানান। কয়রা উপজেলা নির্বাহী কর্মকর্তা শিমুল কুমার সাহা বলেন, স্থানীয়দের নিয়ে প্রশাসনের পক্ষ থেকে ভাঙনরোধে কাজ করানো হচ্ছে। ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে পাউবো কর্তৃপক্ষকে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভাঙন

২১ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ