Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাংলাদেশ লেবার পার্টির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৮, ১২:০৪ এএম

বাংলাদেশ লেবার পার্টির ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে মাসব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে দলটি। কর্মসূচীর মধ্যে রয়েছে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, কেককাটা, আলোচনা সভা, সংহতি সমাবেশ, জেলা-মহানগরে প্রতিনিধি সম্মেলন ও নাগরিক সমাবেশ। প্রতিষ্ঠাবার্ষিকীর এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘গণতন্ত্র ও ভোটাধিকার চাই’। এ উপলক্ষে দেশবাসী ও লেবার পার্টির সর্বস্তরের নেতা-কর্মী ও শুভানুধ্যায়ীদের প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান ও ভারপ্রাপ্ত মহাসচিব ইঞ্জিনিয়ার ফরিদ উদ্দিন।

লেবার পার্টি সূত্রে জানা যায়, ১৯৭৪ সালে শ্রমজীবী মেহনতি মানুষের অধিকার প্রতিষ্ঠা ও সদ্য স্বাধীন বাংলাদেশে লালবাহিনী, রক্ষীবাহিনী ও আওয়ামী লুটপাট, জুলুম, নির্যাতন, নিপীড়ন ও অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে জাতীয় নেতা মাওলানা আবদুল মতিনের নেতৃত্বে প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ লেবার পার্টি। প্রতিষ্ঠার প্রথম বছরেই ১৯৭৫ সালের ২৫ জানুয়ারি শেখ মুজিবুর রহমান মাত্র ১৩ মিনিটের সংসদে রাষ্ট্রীয় ফরমান জারি করে লেবার পার্টিসহ সকল রাজনৈতিক দল নিষিদ্ধ করে একদলীয় বাকশাল কায়েম করে। ১৯৭৭ সালে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র চর্চার সুযোগ দেয়ায় বাংলাদেশ লেবার পার্টি ১৯৭৭ সালের ২২ অক্টোবর মাওলানা আবদুল মতিনের নেতৃত্বে পুনর্জীবন ফিরে পায়।

মাওলানা মতিনের মৃত্যুর পর বাংলাদেশ লেবার পার্টির নেতৃত্বে আসেন ডা. মোস্তাফিজুর রহমান ইরান। তিনি লেবার পার্টিকে সাংগঠনিকভাবে গণমুখী ও শক্তিশালী করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করে বিভিন্ন জেলা মহানগরে কার্যক্রম ছড়িয়ে দেন। ২০১২ সালে ১৮ দলীয় জোট (বর্তমানে ২০ দল) গঠিত হলে বাংলাদেশ লেবার পার্টি অন্যতম শরিক হিসাবে জোটের রাজনীতিতে অংশ নেয়।

কর্মসূচি - প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আজ সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে ‘গণতন্ত্র ও ভোটাধিকারের দাবিতে’ নাগরিক সমাবেশ করবে দলটি। সমাবেশের উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি প্রফেসর ড. এমাজউদ্দিন আহমেদ। প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধানবক্তা ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান। সভাপতিত্ব করবেন ডা. মোস্তাফিজুর রহমান ইরান।



 

Show all comments
  • Kondokar ২২ অক্টোবর, ২০১৮, ৮:৩৩ এএম says : 1
    Lebar pati ? Deshe 78% jubok bekar.apnara ko jon ? Now 66 stediam hosse kol karkanar bodole setae hoeto sakri pawa jabe ¿এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ