Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মিরসরাইয়ে বার্জার পেইন্টের তৃতীয় কারখানা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০১৮, ১২:০৩ এএম

ব্যবসা সম্প্রসারণের অংশ হিসেবে মিরসরাইয়ে বঙ্গন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৩০ একর জমিতে তৃতীয় কারখানা স্থাপন করতে যাচ্ছে বার্জার পেইন্ট বাংলাদেশ। গত বুধবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে জমির ইজারা চুক্তি করেছে বার্জার। বেজা আগামী ডিসেম্বরের মধ্যেই তাদের কাছে জমি হস্তান্তরের পরিকল্পনার কথা জানিয়েছে।
ইজারা পাওয়া জমিতে আগামী পাঁচ বছরে ২০০ থেকে ২৫০ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে ব্যবসার সম্প্রসারণের পরিকল্পনা করেছে বার্জার পেইন্ট। তাতে তিন থেকে চারশ লোকে কর্মসংস্থান সৃষ্টি হবে কর্তৃপক্ষের ভাষ্য। বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের প্রধান অর্থ কর্মকর্তা ও পরিচালক মো. আব্দুল খালেক ও বেজার নির্বাহী সদস্য হারুনুর রশীদ ইজারা চুক্তিতে সই করেন।
আবুল কালাম আজাদ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বলেন, বেজার সঙ্গে অল্প সময়ের মধ্যে জমি ইজারা চুক্তি করতে পেরে বার্জার পেইন্ট নিজেদের সন্তুষ্টির কথা জানিয়েছে। আবার বেজা ডিসেম্বরের মধ্যে জমি হস্তান্তরের প্রস্তুতির আশ্বাস দিয়েছে। “এখন বার্জার কত সময়ের মধ্যে উৎপাদনে আসতে পারবে সেই প্রতিশ্রুতি শোনার অপেক্ষা।”
রূপালী চৌধুরী বলেন, “নতুন শিল্প স্থাপনের ক্ষেত্রে বাংলাদেশে জমিই বড় সমস্যা। জমি কিনতে গেলে বিনিয়োগের অধিকাংশ বাজেট শেষ হয়ে যায়। বেজার কাছ থেকে এমন একটি জমি পেয়ে আমরা খুবই খুশি। বাকি পথ এগোতে সরকারি সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা করি।”
বার্জার পেইন্ট জানায়, বরাদ্দ পাওয়া জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, লজিস্টিকস এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, পানি শোধনাগার, সড়ক ও অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা গড়ে তোলা হবে। বাকি জমিতে ডরমিটরি, স্বাস্থ্য সেবা, প্রশিক্ষণ কেন্দ্র এবং সবুজায়ন করা হবে।
প্রায় দুইশ বছরের পুরোনো যুক্তরাজ্যভিত্তিক কোম্পানি বার্জার ১৯৭০ সালে চট্টগ্রামের কালুরঘাটে তাদের কারখানা স্থাপন করে। ১৯৯৯ সালে ঢাকার সাভারে তাদের দ্বিতীয় কারখানা চালু হয়। বার্জার পেইন্ট বাংলাদেশ ২০০৫ সালে ঢাকা স্টক এক্সচেঞ্জ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কারখানা

২৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ