Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বঙ্গবন্ধু বাংলার পর স্প্যানিশ বলতেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ অক্টোবর, ২০১৮, ১২:০২ এএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ ভাষায় অনূদিত সংস্করণের মোড়ক উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
গতকাল সকালে গণভবনে আয়োজিত অনুষ্ঠানে এ মোড়ক উন্মোচন করেন তিনি। ঢাকায় নিযুক্ত স্পেন দূতাবাসের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ সংস্করণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, জাতির জনক বাংলা ভাষার পর সবচেয়ে মিষ্টি ও শ্রæতিমধুর ভাষা বলতেন স্প্যানিশ ভাষাকে। সেই ভাষায় তার অসমাপ্ত আত্মজীবনী অনূদিত হয়েছে। এতে আমি অত্যন্ত খুশি।
তিনি বলেন, যারা গবেষণা করতে চাইবেন, তাদের জন্য মূল্যবান দলিল হিসেবে প্রতীয়মান হবে এ বই। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাস-উপমহাদেশের ইতিহাস জানা যাবে এ বইয়ে। ‘অসমাপ্ত আত্মজীবনী’র স্প্যানিশ সংস্করণ আনার জন্য উদ্যোগ নেওয়ায় স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার এবং বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত আলভারো ডি সালাস জিমেনেজ ডি আজকারাতকে ধন্যবাদ জানান বঙ্গবন্ধু কন্যা। ধন্যবাদ জানান স্প্যানিশ অনুবাদক বেঞ্জামিন ক্লার্ককেও। প্রধানমন্ত্রী আরো বলেন, আমি মনে করি, আমরা পারস্পরিক সাহিত্য যত বেশি জানবো, নিজেদের সাংস্কৃতিক চর্চা যত হবে, তত নিজেদের সমৃদ্ধ করতে পারব।
বঙ্গবন্ধুকে নিয়ে পাকিস্তান গোয়েন্দা সংস্থার প্রতিবেদনের ওপর ভিত্তি করে সম্প্রতি প্রকাশিত বইটির কথা উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীর কোনো নেতার বিরুদ্ধে রিপোর্ট করলে সেটা প্রকাশিত হয় না। স্বাধীন বাংলাদেশের অভ্যুত্থানের ইতিহাস এই বই থেকে জানা যাবে। অনুষ্ঠানে স্পেনের রাষ্ট্রদূত ড. আলভারো ডি সালাস্ গিমেনেজ ডি আজকারাতে বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে স্প্যানিশ দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহৃত ভাষা। এই বই প্রকাশের ফলে বিশ্বের প্রায় ৪৩ কেটি ৭০ লাখ স্প্যানিশ ভাষাভাষী জনগোষ্ঠী বঙ্গবন্ধুর গৌরবময় জীবন ও কর্ম সম্পর্কে জানতে পারবেন। সুবিধাবঞ্চিত, নির্যাতিত মানুষের জন্য বঙ্গবন্ধুর আপোষহীন সংগ্রাম ও আত্মত্যাগ, তার গৌরবময় জীবন স্প্যানিশ ভাষাভাষী মানুষ জানতে পারবেন।
২০১২ সালের ১৮ জুন অসমাপ্ত আত্মজীবনী মূল বাংলা ভার্শন প্রকাশিত হয়। এ পর্যন্ত বাংলা, ইংরেজি, হিন্দি, চীনা, জাপানি, ফরাসি, উর্দু, আরবি ও স্প্যানিশসহ ১০ ভাষায় প্রকাশিত হয়েছে। এছাড়া রুশ ভাষাসহ বেশ কয়েকটি ভাষায় অনুবাদের কাজ চলছে।
বাংলার মানুষের অধিকার আদায়ে বার বার কারা নির্যাতন ভোগকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৭ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত কারাগারে থাকার সময় তার আত্মজীবনী লেখেন। এতে তিনি তার বংশবৃত্তান্ত, জন্ম, শৈশব এবং ছাত্রজীবনে সামাজিক এবং রাজনৈতিক সম্পৃক্ততা, সে সময়ে উপমহাদেশের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক ঘটনা বিবৃত করেছেন।
এ সময় অন্যদের মধ্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহারিয়ার আলম ও বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সদস্য সচিব শেখ হাফিজুর রহমান উপস্থিত ছিলেন। সঞ্চালনা করেন মূখ্য সচিব মো. নজিবুর রহমান।

 

 



 

Show all comments
  • রকিবুল ইসলাম ১০ জানুয়ারি, ২০১৯, ১:১৩ পিএম says : 0
    বাংলার জয় হবেই হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ