Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

২১ আগস্টের প্রকৃত ঘটনা আড়াল করেছে সরকার -রিজভী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ অক্টোবর, ২০১৮, ৫:৪৪ পিএম

২১ আগস্টের বোমা হামলার ঘটনাকে সম্পূর্ণ রহস্যঘেরা বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, এর প্রকৃত ঘটনা আড়াল করেছে বর্তমান ক্ষমতাসীনরা। ওই দিন পুলিশের কাছ থেকে মুক্তঙ্গণে সমাবেশের অনুমতি নিয়েছিল আওয়ামী লীগ। কিন্তু পুলিশের পূর্বানুমতি ছাড়াই কেন মুক্তাঙ্গন থেকে ২১ আগস্টের সমাবেশের স্থান ২৩, বঙ্গবন্ধু এভিনিউ আওয়ামী লীগের কার্যালয়ের সামনে স্থানান্তর করা হলো? এটির কোন ব্যাখা আওয়ামী নেতারা আজও দেয়নি। মঙ্গলবার (৯ অক্টোবর) বিকেলে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, ২১ আগস্ট বোমা হামলা মামলার রায় নিয়ে প্রহসনের মঞ্চে পর্দা ওঠার পর কি দৃশ্যমান হবে তা নিয়ে চারিদিকে সংশয় দেখা দিয়েছে। সরকারের নির্দেশিত ফরমায়েশী রায় বাস্তবায়নের জন্যই নানা কিছু করা হচ্ছে। যেমন প্রধান বিচারপতিকে বন্দুকের জোরে সরিয়ে দেয়া হয়েছে। গতকাল সর্বোচ্চ আদালতে ১৩ বছরের সাজাপ্রাপ্ত একজন মন্ত্রীকে হাইকোর্ট খালাস দিয়েছে। এই খালাস কার নির্দেশে হয়েছে সেটির জন্য বেশী লেখাপড়ার প্রয়োজন পড়ে না। জনগণও তা বুঝে নিয়েছে। আগামীকাল ২১ আগস্ট বোমা হামলা মামলার রায়ও সরকারের ইচ্ছার বাইরে হতে পারবে কি না তা নিয়েও জনগণের মধ্যে সন্দেহ রয়েছে। নি¤œ আদালতের বিচারকদের ওপর প্রতিনিয়ত চাপের কারণে মানুষ এখন ন্যায্য বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

তিনি বলেন, বিচারিক আদালত থেকে ২১ আগস্টের বোমা হামলার মামলাটি নিয়ে এসে আওয়ামী লীগ নেতাকে তদন্ত কর্মকর্তা হিসেবে নিয়োগ দিয়ে যেভাবে বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ বিএনপি নেতাদের নাম অন্তর্ভূক্ত করা হয়েছে সেদিনই মানুষের নিকট প্রতীয়মান হয় যে, রাষ্ট্রক্ষমতার জোরে তারেক রহমানকে ফাঁসাতেই সম্পূর্ণ বেআইনীভাবে মামলার সম্পূরক চার্জশিট দেয়া হয়েছে। আবার যাকে ৪১০ দিন রিমান্ডে নিয়ে মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছিল, যদিও সে পরবর্তীতে তার স্বীকারোক্তি প্রত্যাহার করে নিয়েছে এবং পুরো মামলায় আর কোন সাক্ষী বলেনি যে, তারেক রহমান এই মামলায় জড়িত। এই মামলা নিষ্পত্তির আগে মুফতি হান্নানকে কেন ফাঁসি দেয়া হয়েছিল সেটি নিয়েও জনমনে এখনও সংশয় রয়েছে। সুতরাং এই মামলায় নির্দোষ তারেক রহমানকে জড়ানোর ঘটনাপঞ্জী প্রতিহিংসা পূরণেরই নগ্ন বহি:প্রকাশ।

এসময় সংবাদ সম্মেলনে উপস্থি ছিলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান হাবিব, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, সহ-দপ্তর সম্পাদক মুনির হোসেন প্রমূখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রিজভী

৭ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ